বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২১ আগস্টের ঘটনা ছিল গভীর নীলনকশার অংশ : রিজভী  » «   বৃহস্পতিবার প্রত্যাবাসনের জন্য কোন রোহিঙ্গা পাওয়া যায় নি  » «   ২১ আগস্ট নিয়ে সংহতি আমিরাতের প্রতিবাদি কবিতার আয়োজন  » «   রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হচ্ছে বৃহস্পতিবার  » «   শিক্ষার আলো পৌছাতে শিক্ষকের প্রতিদিন ১৮ মাইল ঘোড়ায় চড়া  » «   মাদ্রিদে হবিগঞ্জ এসোসিয়েশন এর আনন্দ ভ্রমণ  » «   কাতালোনিয়া মহিলা সমিতির বনভোজন ও ঈদ পুনর্মিলনী  » «   চামড়া শিল্পের জন্য সহায়ক নীতি প্রয়োজন  » «   উপমহাদেশের এক মহানায়ক হাওরের সন্তান আনন্দমোহন বসু  » «   একশ প্রতিবন্ধীর মুখে হাসি ফুটিয়েছে গোলাপগঞ্জ উপজেলা হেল্পিং হ্যান্ডস ইউকে  » «   চন্দরপুর ফ্রি সেলাই প্রশিক্ষণ কেন্দ্র স্বনির্ভরতার পথ দেখাবে  » «   বার্মিংহামে কসবা-খাসা ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র প্রীতি সমাবেশ  » «   কাতালোনীয়া সান্তা কলমা আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালন  » «   পর্তুগাল আওয়ামী লীগের জাতীয় শোক দিবস  » «   মদিনায় বাস দূর্ঘটনায় নিখোঁজ ১ জনের পরিচয় পাওয়া গেছে  » «  

গ্রীস দূতাবাসের উদ্যেগে সমাধান সভা অনুষ্ঠিত



প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস গ্রীস এর উদ্যোগে প্রবাসী বাংলাদেশী নাগরিকদের মাথে এক সমাধান সভা অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার বিকাল ৫টা ৩০ মিনিটের সময় দূতাবাস মিলনায়তনে মান্যবর রাষ্ট্রদূত মো: জসীম উদ্দিন এনডিসি এর সভাপতিত্বে দূতাবাস কাউন্সিলর ড.সৈয়দা ফারহানা নূর চৌধুরীর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ এর অতিরিক্ত সচিব মো:আজহারুল হক।এতে দূতাবাসের বিভিন্ন কার্যক্রম এর প্রামাণ্য চিত্র উপস্থাপন করেন দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথ।

উক্ত আলোচনা সভায় অংশগ্রহণ করেন বাংলাদেশ কমিউনিটি ইন গ্রীস এর সভাপতি হাজী মোঃ আব্দুল কুদ্দুস, সাধারণ সম্পাদক আব্দুল খালেক মাতব্বর, সাবেক সভাপতি গোলাম মাওলা, গ্রীস আওয়ামী লীগের সভাপতি মান্নান মাতব্বর,সহ-সভাপতি সামাদ মাতব্বর, আওয়ামী লীগ, যুবলীগ ছাত্রলীগ।এছাড়াও এতে ইউরো বাংলা প্রেস ক্লাব, দোয়েল একাডেমি, গ্রিক বাংলা এডুকেশন সেন্টার সহ বিভিন্ন সামাজিক, আঞ্চলিক সংগঠন এর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি আজহারুল হক তাঁর বক্তব্য পাসপোর্ট এর বিভিন্ন সমস্যা সহ প্রবাসীদের বিবিন্ন সমস্যা সমাধানের আশ্বাস প্রদান করে বলেন, সরকার প্রবাসীদের জন্য অত্যন্ত আন্তরিক। প্রবাসীদের সেবা প্রদানের জন্য বিভিন্ন আইন করা হয় কিন্তু আইনের অপব্যাখ্যা করে দালাল তথা অসাধুরা বিভিন্ন অপকর্ম করে বেড়ায় , অসাধু ও দুর্নীতিবাজদের লাগাম টেনে ধরার লক্ষ্যে সরকার ই-পাসপোর্ট ব্যবস্থা চালু করতে যাচ্ছে। ই-পাসপোর্ট চালু হলে এতে আংগুলের-হাতের চাপ থাকবে। ইউনিয়ন পরিষদ পর্যায়ে ই পাসপোর্ট এর সেবা প্রদান করা হবে।সিলেট, চট্টগ্রাম, শাহজালাল আন্তর্জাতিক এয়ারপোর্ট এ -ই গেট চালু করা হবে। তাতে করে প্রবাসীদের ইমিগ্রেশন সমস্যার সমাধান হবে বলে সচিব তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ জসিম উদদ্দনও ডিজিটাল পাসপোর্টের বিভিন্ন সুযোগ-সুবিধার কথা তোলে ধরেন তাঁর আলোচনায়। মায়ানমারের নাগরিক দেখিয়ে বাংলাদেশের অনেক নাগরিক নাগরিক বৈধ হবার সুযোগ নিযে যারা এখন বাংলাদেশে যেতে বিভিন্ন প্রতিবন্ধকতার মাঝে পড়েছেন, সে নিয়ে দুঃখ প্রকা্শ করেছেন তিনি।পাশাপাশি তিনি দেশকে মায়ের সাথে তুলনা করে দেশের নাম পরিবর্তন করে অন্য দেশের নাম ব্যবহার করাকে মায়ের নাম পরিবর্তনের সাথে তুলনা করে  সরকারের পাশাপাশি নাগরিক হিসেবে নিজের দায়ীত্ববোধের প্রতি সচেতন হবারও আহবান জানান।