রবিবার, ২১ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «   হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন লেজার সার্ভিস ‘বি ওয়েল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র লুৎফুর রহমান  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

প্রথম ব্রিটিশ বাংলাদেশি আখি রহমান এভারেস্ট জয় করেছেন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সিলেটে জন্ম নেয়া বিশ্ব জুড়ে আখি রহমান নামে পরিচিত বাংলাদেশি-ব্রিটিশ নাগরিক আখলাকুর রহমান পৃথিবীর সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন। শুধু প্রথম ব্রিটিশ বাংলাদেশিই নন, আখি রহমান হলেন প্রথম ব্রিটিশ মুসলিম যিনি এ শৃঙ্গ জয় করলেন । নেপাল সময় সকাল সাড়ে সাতটায় তিনি চূড়ায় পৌঁছান।

এ উপলক্ষে ইতিপূর্বে ‘চ্যানেল এস’এর ‘আর এফ এস’ স্বেচ্ছাসেবী সংস্থা’র (চ্যারেটি) মাধ্যমে বিশ্বজুড়ে রিফিউজি দের সহযোগীতা করতে বিপুল পরিমাণ অর্থ সংগ্রহ করেন আখি রহমান। গত ১১ এপ্রিল  ওল্ডহ্যাম থেকে নেপালের উদ্দেশ্যে এই দুঃসাহসিক এভারেস্ট জয়ের যাত্রা শুরু করেন ব্রিটেনের ওল্ডহ্যামে বসবাসরত ৩৯ বছর বয়সি আখি রহমান ।

আখি রহমান সিলেটের সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামের যুক্তরাজ্য প্রবাসী মরহুম হাজি ইছকন্দর আলীর ছেলে।

মাত্র দেড় বছর বয়সে পরিবারের সঙ্গে পাড়ি জমান ইংল্যান্ডে। স্ত্রী হেনা রহমান ও পরিবারের লোকজনের উৎসাহে তিনি এবার এভারেস্ট জয়ের পথে যাত্রা করেন। পর্বতারোহী আখি রহমান তিন সন্তানের জনক।

২০২০ সালের জুলাই মাসে আফ্রিকার তানজিনিয়ার সর্বোচ্চ পর্বত (উচ্চতা ৫৮৯৫ মিটার) কিলিমানজারো জয় করে চিহ্ন আাঁকেন প্রথম সাফল্যের। পরে এ বছরেই ফ্রান্সের সর্বোচ্চ (৪৮১০ মিটার) পর্বত মন্ট ব্লংক, এবং অক্টোবরে নিজের কাছে প্রতিশ্রুতিবদ্ধ (চ্যালেন্জ নিয়ে) হয়ে ২৪ ঘন্টার মধ্যে রশিয়া ও ইউরোপের সর্বোচ্চ পর্বত এলব্রস জয় করেন। এরপর ২০২১ সালে পৃথিবীর একটা দুর্গম পর্বত নেপালের হিমালয় আমাদা ব্ল্যাম জয় করেন তিনি। উচ্চতায় যা ৬৮৫৬ মিটার।

মাত্র তিন-চার বছর আগে পর্বত আরোহণ শুরু করে ইতিমধ্যে এভাবেই তিনি পৃথিবীর বিভিন্ন দেশের ছোট-বড় অনেক পর্বত আরোহণ করেছেন এবং জয় করেছেন । এবার তিনি গেছেন এভারেষ্ট জয়ে । ১১ এপ্রিল নেপালের মাউন্ট এভারেষ্ট জয়ের জন্য তিনি যাত্রা শুরু করেছেন । যুক্তরাজ্যের কোন বাংলাদেশী এমনকি কোন মুসলিম এখন পর্যন্ত ৮৮৪৮ মিটার উঁচু এভারেষ্ট জয়ের দুঃসাহসী অভিযানে এখন পর্যন্ত আরোহণ করতে পারেন নি।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন