শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «   রোটারিয়ান মোহাম্মদ খতিবুর রহমান বার্লিন যাচ্ছেন  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব  » «   আজীবন সম্মাননা পেলেন সৈয়দ আফসার উদ্দিন এমবিই  » «   লন্ডন বাংলা স্কুলের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদক পাচ্ছেন সিলেটের ৫জন অবসরপ্রাপ্ত শিক্ষক



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সমাজে সবচেয়ে শ্রদ্ধার ও আলোকিত মানুষ হলেন- শিক্ষক। পরিবারে বাবা-মার স্নেহ-মমতায় সকলেই বেড়ে ওঠেন। কিন্তু একজন শিক্ষক পরম ভালোবাসায়, আদর- শাসনে আমাদেরকে সমাজে প্রতিষ্ঠিত করতে রাখেন সবচেয়ে বড় ‍ভূমিকা।
শিক্ষকদের কল্যাণে যুক্তরাজ্যে গঠিত টি আলী স্যার ফাউন্ডেশন প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করছে। এরই ধারাবাহিকতায় অবসরপ্রাপ্ত শিক্ষকদের জীবদ্দশায় সহযোগিতা ও তাদের কাজের স্বীকৃতিকে সমাজে উপস্থাপন করার এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ।

আগামী ১৫ নভেম্বর সকাল ১১টায় নগরীর বন্দরবাজারস্থ রাজা গিরিশচন্দ্র মাধ্যমিক বিদ্যালয়ের মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে গুণী এই শিক্ষকদের সম্মান জানাবে টি আলী স্যার ফাউন্ডেশন।
মানুষ গড়ার কারিগর আপনাকে সশ্রদ্ধ অভিবাদন- শিরোনামে সিলেট জেলার আদর্শ শিক্ষকের স্বীকৃতি হিসেবে ৫ জন শিক্ষককে টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদক-২০২২ এ ভূষিত করবে এই সংগঠন। এছাড়া আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা ৫ জনকে দেয়া হবে আর্থিক সহযোগিতা।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট জেলা শিক্ষা কর্মকর্তা আবু সাঈদ মো. আব্দুল ওয়াদুদ।গুণী শিক্ষকদের নিয়ে কাজ করা টি আলী স্যার ফাউন্ডেশনটি ২০২০ সালে সিলেট বিভাগে আদর্শ শিক্ষকদের নিয়ে কাজ শুরু করে।

সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সিলেট বিভাগ সরকারী মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি কবির খানকে ফাউন্ডেশনের বাংলাদেশ সমন্বয়ক করা হয়। আদর্শ শিক্ষকদের সম্মাননা পদকের জন্য মনোনয়নে একটি বোর্ড গঠন সহ বাংলাদেশের সার্বিক কার্যক্রম শিক্ষক কবির খানের নেতৃত্বে চলছে ।
সিলেট বিভাগের চার জেলার মধ্যে প্রথম পর্যায়ে সিলেট জেলার প্রত্যেক উপজেলায় অবসরপ্রাপ্ত দুইজন আদর্শ শিক্ষককে সম্মাননা পদকে মনোনয়ন কার্যক্রম পরিচালনা করে।
এরই ধারাবাহিকতায় মনোনয়ন বোর্ড সিলেট জেলার ১২ উপজেলার অবসরপ্রাপ্ত আদর্শ শিক্ষকের সম্মাননার স্বীকৃতি হিসেবে টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদকের জন্য ২০২১ সালে ২৪ জন মনোনয়নপ্রাপ্ত শিক্ষকদের নামের তালিকা প্রকাশ করে। এছাড়া তাদের জীবন বৃত্তান্ত সংগ্রহের পর অবসরপ্রাপ্ত শিক্ষকদের বর্ণাঢ্য জীবনী প্রকাশ করে। এরপর মনোনয়নপ্রাপ্ত শিক্ষকদের প্রত্যেকের জীবনী সৃজনশীলভাবে ফ্রেমবন্দি করে রাখা হয়। অনুষ্ঠানের দিন প্রত্যেক অবসরপ্রাপ্ত শিক্ষকের হাতে তা তুলে দেওয়া হবে। এছাড়া যেসব মনোনয়নপ্রাপ্ত শ্রদ্ধেয় শিক্ষকরা কোন কারণে অনুষ্ঠানে উপস্থিত হতে না পারলে তাদের ফ্রেমবন্দি জীবনী বাড়িতে পৌঁছিয়ে দেবে ফাউন্ডেশন।

সিলেট জেলার ১২ উপজেলার অবসরপ্রাপ্ত আদর্শ শিক্ষকের সম্মাননার স্বীকৃতি হিসেবে টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদকের জন্য মনোনয়নপ্রাপ্ত ২৪ জন শিক্ষক হচ্ছেন- সিলেট সদর উপজেলায় মো. আব্দুর রাজ্জাক, সাদ ওবায়দুল লতিফ চৌধুরী, দক্ষিণ সুরমা উপজেলায় মো. রমজান আলী, মো. ফয়জুল হক চৌধুরী, ফেঞ্চুগঞ্জ উপজেলায় হাজী ময়ুব আলী, মো. আব্দুল মুক্তাদির, গোলাপগঞ্জ উপজেলায় রজত চক্রবর্ত্তী, মিছবাহ উদ্দিন, বিয়ানীবাজার উপজেলায় মো. মজির উদ্দিন আনসার, মো. ইসলাম উদ্দিন, জকিগঞ্জ উপজেলায় মো. মাহতাব উদ্দিন, আকরাম আলী, বালাগঞ্জ উপজেলায় প্রমোদ চন্দ্র দে কানু, মোহাম্মদ আছমত আলী, ওসমানীনগর উপজেলায় বাবু বিন্দু মাধব ভট্টাচার্য্য, বাবু ধীরেন্দ্র কুমার নাথ, কানাইঘাট উপজেলায় ফয়জুল ইসলাম, মো. মহিউদ্দিন, গোয়াইনঘাট উপজেলায় মো. সামছুদ্দিন, মো. শুয়াইব আলী, জৈন্তাপুর উপজেলায় মো. সিরাজুর রহমান, মো. হুসাইন আহমদ এবং কোম্পানীগঞ্জ উপজেলায় শৈলেন্দ্র চন্দ্র দাশ ও সুভাষ রন্জন তালুকদার।
এছাড়াও ফাউন্ডেশনটি সিলেট জেলা ছাড়াও মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলায় গুণী শিক্ষকদের জীবিত অবস্থায় সম্মাননা দেওয়ার উদ্যোগ নিয়েছে।

টি আলী স্যার ফাউন্ডেশনের বাংলাদেশ সমন্বয়ক, সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবির খান বলেন- ‍শিক্ষকদের আনুষ্ঠানিকভাবে সম্মান জানানোর উদ্যোগটি একটি অনুকরণীয় কাজ। সবার জীবনে শিক্ষক আছেন। তাদেরকে সকল সময় সম্মান ও ভালোবাসায় রাখা এবং এর প্রাতিষ্ঠানিক চর্চার দিককে সামনে রেখে মূলত টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদক প্রধানের উদ্যোগ নেয়া হয়েছে। এই রকম মহতি উদ্যোগ সবখানে ছড়িয়ে পড়লে ব্যক্তি,সমাজ সর্বপরি দেশ উপকৃত হবে।
সংগঠনের সভাপতি ফয়সল আহমদ রুহেল বলেন, ফাউন্ডেশনের সকল ট্রাস্টিসহ কার্যক্রমের সাথে সংশ্লিষ্টদের অকৃত্রিম সহযোগিতায় আমাদের এই আয়োজন। অবসরপ্রাপ্ত শিক্ষকদের সম্মাননা অনুষ্ঠানে আমাদের একটিই বার্তা থাকবে- শিক্ষকরা আজীবন পরম শ্রদ্ধার এবং তাদের আদর্শিক আলোয় শিক্ষার্থী ও সমাজ আলোকিত হয়।
সংগঠনের সাধারণ সম্পাদক ছরওয়ার আহমদ বলেন, আমরা সচেতনভাবেই ব্যক্তি ও সমাজবিনির্মাণে শিক্ষকদের আদর্শিক দিকগুলো প্রস্ফুটিত করতে চেষ্টা করছি। আমাদের উদ্দেশ্য – যার যার অবস্থান থেকে তার শিক্ষাগুরুদের সম্মান ও ভালোবাসার আলোকিত দিক ও গুরুত্বটি তুলে ধরা।

প্রসঙ্গত তজম্মুল আলী একজন মানুষ গড়ার কারিগর। ভালোবেসে তাঁর অগণিত ছাত্রছাত্রীরা নাম রাখেন টি আলী স্যার। টি আলী স্যার সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার বৃহত্তর জলঢুপে জন্ম গ্রহন করেন। তিনি ১৯৪৭ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত দীর্ঘ ৩১ বছর হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন। শিক্ষকতার পাশাপাশি হোস্টেল সুপারের মত গুরু দায়িত্বও পালন করেন। ২০১৯ সালে সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার কৃতি সন্তান এই শিক্ষকের নামে প্রতিষ্ঠিত হয় যুক্তরাজ্য ভিত্তিক চ্যারিটি সংগঠন – টি আলী স্যার ফাউন্ডেশন। মূলত অবসরপ্রাপ্ত শিক্ষকদের সম্মাননা ও আর্থিকভাবে পিছিয়ে পড়া শিক্ষকদের সহযোগিতার উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত হয় ফাউন্ডেশনটি। আদর্শবান শিক্ষক, আর্থিক দিক দিয়ে পিছিয়ে থাকা শিক্ষকদের সন্ধান অথবা অবসরপ্রাপ্ত শিক্ষক যাদের খোঁজ খবর অনেকে রাখেন না তাদেরকে খোঁজে কাজের স্বীকৃতি প্রদান এবং সার্বিকভাবে ব্যক্তি ও সমাজে শিক্ষকদের অবদান-মূল্যায়নে নিয়ে শ্রদ্ধা ও ভালোবাসার চর্চার ইতিবাচক দিকগুলো নিয়ে কাজ করছে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন