সোমবার, ১৭ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন লেজার সার্ভিস ‘বি ওয়েল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র লুৎফুর রহমান  » «   প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সাথে বিসিএর মতবিনিময়  » «   সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

বিয়ানীবাজার জনকল্যাণ সমিতি ইউকে ২০২৩-২৫ কার্যকরী কমিটির বর্ণাঢ্য অভিষেক
সভাপতি আনোয়ার, সাধারণ সম্পাদক সুবিন, কোষাধ্যক্ষ আলতাফ



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

যুক্তরাজ্যে বাংলাদেশী প্রবাসীদের  উপজেলা ভিত্তিক প্রতিষ্ঠিত প্রথম সামাজিক  সংগঠন বিয়ানীবাজার জনকল্যাণ সমিতি ইউকে ২০২৩-২৫ কার্যকরী  কমিটির অভিষেক বর্ণাঢ্য আয়োজনে  অনুষ্ঠিত হয়েছে।

৯ অক্টোবর পূর্ব লণ্ডনের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমিতে  নাজিম-আনোয়ার –ফখরুল নেতৃত্বাধীন কমিটি আনুষ্ঠানিকভাবে নব-গঠিত আনোয়ার-সুবিন-আলতাফ নেতৃত্বাধীন কার্যকরী কমিটির হাতে দায়িত্ব হস্তান্তর করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্যবাসী সিলেট সিটি করপোরেশন এর নব-নির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

সমিতির সভাপতি আব্দুল করিম নাজিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেইন এর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন রেড ব্রিজ কাউন্সিলের  মেয়র জোৎস্না ইসলাম,নিউহ্যাম কাউন্সিলের চেয়ার  রহিমা রহমান,টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পিকার আহবাব হোসেন, যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ সভাপতি জালাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক ব্যারিস্টার আবুল কালাম চৌধুরী, সিলেট মহানগর যুবলীগের সভাপতি মুশফিক জায়গীরদার, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের কাউন্সিলার কামরুল হোসেন মুন্না, কাউন্সিলার আহমেদুল কবির রানা ,কাউন্সিলার কবির মাহমুদ, কাউন্সিলার মুজিবুর রহমান সহ অনেকে ।

অনুষ্ঠানে নতুন কমিটির নাম ঘোষণা ও পরিচয় করিয়ে দেন  নির্বাচন কমিশনার ব্যারিস্টার মাসুদ চৌধুরী। শপথবাক্য পাঠ করান সমিতির উপদেষ্টা আফাজ উদ্দিন।

কমিউনিটির বিভিন্ন  সংগঠন ও পেশার নেতৃবৃন্দ সহ হলভর্তি অতিথিদের অংশগ্রহনে অভিষেক অনুষ্ঠানের সার্বিক সমন্বয়ে ছিলেন  সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক ছরওয়ার আহমদ ও বিয়ানীবাজার সরকারী কলেজ ছাত্র সংসদের জিএস জেবুল ইসলাম।

প্রধান অতিথি আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, বাংলাদেশের সিলেটের বিয়ানীবাজার   ইতিহাস, ঐতিহ্য, শিক্ষা, সংস্কৃতি ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ অঞ্চল। যুক্তরাজ্যে এই অঞ্চলের মানুষ বৃটেনের মূলধারায় বিভিন্ন পেশায় কাজের মাধ্যমে বাংলাদেশকে উজ্জ্বলভাবে তুলে ধরছেন।

তিনি প্রবীন  রাজনীতিবিদ, সংগঠক,  যুক্তরাজ্য আওয়ামীলীগের সাবেক সভাপতি, বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতালে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আহহাজ্ব সমছউদ্দিন খানের নাম উল্লেখ করে বলেন, যুক্তরাজ্যে বাংলাদেশী কমিউনিটির জন্য সকল দিক দিয়েই তিনি অনুকরণীয় দৃষ্টান্ত অব্যাহতভাবে রেখে যাচ্ছেন।

যুক্তরাজ্যবাসী সিলেট সিটি করপোরেশন এর নব- নির্বাচিত মেয়র বলেন, বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের সময় তহবিল গঠনে সংগঠক হিসাবে এবং স্বাধীনতা লাভের পরবর্তিতে বাংলাদেশের রাজনৈতিক সংগঠনগুলোর  অন্যতম তিনটি দল আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টির  যুক্তরাজ্য শাখার সভাপতির দায়িত্বে দীর্ঘদিন নেতৃত্ব দিয়েছেন এই অঞ্চলের রাজনৈতিক ব্যক্তিত্বরা। তিনি বৃটেনে বর্ণবাদ বিরোধী আন্দোলনে বিয়ানীবাজারবাসীর ভূমিকা স্বরণ করেন।

যুক্তরাজ্যে অঞ্চল ভিত্তিক প্রথম সামাজিক সংগঠন বিয়ানীবাজার জনকল্যাণ  সমিতি ইউকের সাংগঠনিক কর্মকান্ডের প্রসংশা করে বলেন, আর্থ মানবতার কাজে দুস্থ অসহায় মানুষের পাশে দাড়ানো কাজে সামাজিক সংগঠনগুলোর দুরদর্শি চিন্তা ও ঐক্য থাকলে যে কোন কাজ করা সম্ভব- বাংলাদেশে বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতাল প্রতিষ্ঠার মাধ্যমে তার উজ্জ্বল প্রমাণ রেখেছে এই সংগঠন।

তিনি বিদায়ী কমিটিকে বর্ণাঢ্য  অনুষ্ঠান আয়োজনের জন্য ধন্যবাদ এবং নব-গঠিত কমিটিকে অভিনন্দন জানিয়ে বলেন, তারুণ্যদ্বীপ্ত নতুন কমিটি অতীতের আলোকিত কাজগুলোকে সামনে নিয়ে আরও বেশী সমাজ উন্নয়নে কাজ করার আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরও বক্তব্য রাখেন, সমিতির উপদেষ্টা যথাক্রমে বীর মুক্তিযোদ্ধা  ফয়জুর রহমান খান, আলহাজ্জ্ব মনজ্জির আলী,শফিক উদ্দিন, মারুফ চৌধুরী,সাব উদ্দিন ও আফাজ উদ্দিন, বিয়ানীবাজার উপজেলা প্রগতি এডুকেশন ট্রাস্ট এর সাবেক সাধারণ সম্পাদক  ও যুক্তরাজ্য বিএনপির সাবেক যুগ্ম  সম্পাদক আব্দুল করিম।

বিদায়ী সভাপতি আব্দুল করিম নাজিম বলেন,বর্ণাঢ্য আয়োজনে সংগঠনের ত্রিশ বছর পুর্তি অনুষ্ঠানের মাধ্যমে যুক্তরাজ্যে মূলধারায় বিয়ানীবাজারবাসী তথা প্রবাসীদের মূখ উজ্জ্বল করা প্রবীন -নবীনদের  আনুষ্ঠানিকভাবে  সম্মাননা এওয়ার্ড প্রদানের মাধ্যমে তাদের সম্মানীত করেছি। বাংলাদেশে করোনা পেনডামিক ও সিলেটের ভয়াবহ বন্যায় সমিতি থেকে বিয়ানীবাজারে ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ব্যাপক অর্থ ও খাদ্য সামগ্রী সহায়তা করা হয়।

আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহন করে   আনোয়ার-সুবিন-আলতাফ কার্যকরি পরিষদের পক্ষ থেকে সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক বলেন, যুক্তরাজ্যে কমিউনিটিতে আমাদের নতুন প্রজন্মকে মানবিক ও সেবামূলক কাজে সম্পৃক্ত করতে আমাদের কিছু উদ্যোগ নেবার পরিকল্পনা আছে। সমিতির প্রবীন তথা যুক্তরাজ্যবাসী বিয়ানীবাজারের প্রবীনদের সাথে একটি সামাজিক-ঐতিহ্যিক মিল বন্ধনের জন্য  আরও সৃজনশীল ক্ষেত্র তৈরীর মাধ্যমে কাজ করার প্রত্যয় রাখছি।

অনুষ্ঠানে  বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন-  বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকের সাধারণ সম্পাদক  সামসুল হক এহিয়া, সাংগঠনিক সম্পাদক দিলাল আহমদ, বিয়ানীবাজার পৌর উন্নয়ন ট্রাস্ট ইউকের  সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন দেলু , বিয়ানীবাজার থানা  জনকল্যাণ সমিতি ইউকের সভাপতি মো. মুজাহিদ ইসলাম, আফছার খান সাদেক, লন্ডন বাংলা প্রেসক্লাবের নির্বাহি সদস্য সাংবাদিক আহাদ চৌধুরী বাবু।

সমিতির পক্ষ  থেকে বক্তব্য রাখেন  সাবেক  সহ সভাপতি মো.  বাবুল হোসেন ও আলাউদ্দিন,সাবেক ট্রেজারার  শামীম লোদী ও ফরহাদ হোসেন টিপু।

বিশেষ অতিথিদের বক্তব্যে বক্তারা বলেন, আর্থ সামাজিক ও মানবিক কাজে প্রয়োজন দূর প্রসারী চিন্তা ও ঐক্যবদ্ধ  হয়ে কাজের সমন্বয়। বিয়ানীবাজার জনকল্যাণ সমিতি কমিউনিটিতে তাদের কাজের ধারাবাহিকতা দিয়েই প্রমাণ রেখেছে। বক্তারা বিয়ানীবাজার ক্যান্সার হাসপাতাল, নারী শিক্ষার উন্নয়নে বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজে প্রতিষ্ঠালগ্নে বাস সহ অনুদান, প্রাকৃতিক দুর্যোগে সহায়তা,ঐতিহ্য ও সংস্কৃতিকে সামনে রেখে ত্রিশ বছর পুর্তি সহ নানা কার্যক্রমের আলোকিত দিক তুলে ধরে নতুন কমিটিকে  অতীতের উদাহরণকে সামনে নিয়ে আরও ভালো কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে নাজিম-আনোয়ার –ফখরুল কমিটির বিগত দিনের কার্যক্রম নিয়ে একটি তথ্যচিত্র এবং আনোয়ার-সুবিন-আলতাফ নেতৃত্বাধীন  নতুন কমিটির পরিচিতিমূলক তথ্যচিত্র তুলে ধরা হয়।

প্রসঙ্গত ১৯৮৭ সালে  প্রতিষ্ঠিত চ্যারিটি প্রতিষ্ঠানটি   প্রতিষ্ঠার পর থেকে থেকে   শিক্ষা,স্বাস্থ্য  ও মানবিক কাজের মাধ্যমে কমিউনিটিতে উজ্জ্বল দৃষ্টান্ত রাখছে। অসহায় ও দুস্থ মানুষের কল্যাণে  বাংলাদেশে প্রতিষ্ঠিত  বিয়ানীবাজার ক্যান্সার ও জেনারেল হাসপাতাল প্রতিষ্ঠার  উদ্যোগটি  বিয়ানীবাজার জনকল্যাণ সমিতি থেকে নেয়া হয়।

বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের তহবিল সংগ্রহে অন্যতম সংগঠক হিসাবে কাজ করেছেন এই সংগঠনের প্রতিষ্ঠাকালীন উদ্যোক্তা মরহুম মিম্বর আলী, আলহাজ্জ্ব সামছুদ্দিন খান,হাজী সামসুর রহমান সহ অনেকে।

বাংলাদেশের রাজনৈতিক সংগঠনগুলোর অন্যতম তিনটি দল আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টির  যুক্তরাজ্য শাখার সভাপতির দায়িত্বে দীর্ঘদিন নেতৃত্ব দিয়েছেন এই অঞ্চলের রাজনৈতিক ব্যক্তিত্বরা।

শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন  সমিতির ধর্মবিষয়ক সম্পাদক- মৌলানা আমিনুল ইসলাম । পরে সম্মিলিতভাবে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে অতিথিবৃন্দকে ফুল দিলে বরণ করেন সংগঠনের সদস্যবৃন্দ।

নতুন কমিটিকে ফুল দিয়ে শুভেচ্ছা  জানান সংগঠনের বিদায়ী সভাপতি আব্দুল করিম নাজিম ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসাইন।

নব-গঠিত কমিটির  ট্রেজারার  আলতাফ হোসেন চৌধুরী এক মারাত্নক সড়ক দুর্ঘটনায় আহত হয়ে বর্তমানে লন্ডনের একটি  হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে  আছেন। তার সুস্থতার জন্য সকলের কাছে দোয়ার অনুরোধ করা হয়।

রাতের খাবার পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন