সোমবার, ১৭ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন লেজার সার্ভিস ‘বি ওয়েল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র লুৎফুর রহমান  » «   প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সাথে বিসিএর মতবিনিময়  » «   সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

বৃটেনে ব্রিটিশ-বাংলাদেশিদের আর্থ-সামাজিক উন্নয়ন, অবদান, প্রভাব ও চ্যালেঞ্জ নিয়ে সেমিনার অনুষ্ঠিত



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

বৃটেনে বসবাসরত বৃটিশ-বাংলাদেশীদের জীবন মান, সমস্যা ও সম্ভাবনা, উন্নয়ন ও অবদান নিয়ে গবেষণারত থিংকট্যাংক সেন্টার ফর ব্রিটিশ বাংলাদেশিজ (CfBB) এর উদ্যোগে বৃহস্পতিবার, ২৪ আগস্ট সন্ধ্যা সাতটায় পূর্ব লন্ডনের হ্যানবেরি স্ট্রিটস্থ কবি নজরুল সেন্টারে এক সেমিনার অনুষ্ঠিত হয়। ২০২১ সালের আদমশুমারির রিপোর্টের উপর ভিত্তি করে সেমিনারে ব্রিটিশ বাংলাদেশিদের নানামূখী আর্থ-সামাজিক উন্নয়ন, চ্যালেঞ্জ এর মোকাবেলা এবং এখানে বেড়ে উঠা তরুণদের অপরাধ প্রবণতা ইত্যাদি তথ্য উপাত্ত, কমিউনিটির মানুষের শিক্ষা, স্বাস্থ্য, কর্মদক্ষতা, বাসস্থান এবং উচ্চপদে আমাদের অবস্থান, বৈষম্য সহ বিভিন্ন ক্ষেত্রে হোষ্ট কমিউনিটি সহ অন্যান্য কমিউনিটির সাথে তুলনামূলক অগ্রগতি অবনতির উপর আলোকপাত করা হয়।

সিএফবিবি চেয়ারম্যান ড. জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন বিশিষ্ট গবেষক ও বিশ্লেষক ডঃ জামিল শরিফ, লন্ডনে ইয়ুথ ক্রিমিনাল বার অ্যাসোসিয়েশনের চেয়ার ব্যারিস্টার জায়েদ আহমেদ।

এই অনুষ্ঠানের উদ্দেশ্য হচ্ছে ব্রিটিশ সমাজে ব্রিটিশ বাংলাদেশিদের সুগভীর প্রভাবের ওপর আলোকপাত করা। এটি বৃটেনের সাংস্কৃতিক অগ্রগতি, আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশী কমিউনিটির অবদান এবং বৃটিশ জীবনযাত্রার সাথে তাদের মিলেমিশে একীভূত হয়ে পথচলার বিস্তৃত প্রভাব নিয়ে আলোচনা করা। পাশাপাশি এদেশের আইনগত কাঠামোর দৃষ্টিকোণ থেকে বাংলাদেশী কমিউনিটির অংশগ্রহনসহ আরো বিভিন্ন সুবিধাদি নিয়েও আলোচনা করা হয়। সেমিনারে অংশগ্রহণকারীরা ব্রিটিশ সমাজে উজ্জ্বল অবদান রাখার সময় এই সম্প্রদায় কীভাবে নানামূকী চ্যালেঞ্জ এর সম্মুখীন হয় ও মোকাবেলা করে তারও অনুসন্ধান করে।

সেমিনারে দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের বাঙালি তরুণদের মাঝে অপরাধ প্রবণতা এবং কীভাবে এই সমস্যাগুলি সমাধান করা যায় এ নিয়ে সকল কমিউনিটি কিভাবে একসাথে কাজ করতে পারে তার উপর আলোকপাত করে।

সিএফবিবি এই দুই প্রখ্যাত বক্তাকে এবং উপস্থিত কমিউনিটির নানাস্তরের নেতৃত্বদানকারী প্রফেশনালস, শিক্ষাবিদ, সাংবাদিক, কমিউনিটি নেতৃবৃন্দকে একসাথে পেয়ে তাদের সকলকে ধন্যবাদ জ্ঞাপন এবং কৃতজ্ঞতা প্রকাশ করে। উপস্থিত সকলেই তাদের নিজ নিজ ক্ষেত্রে অত্যন্ত প্রভাবশালী এবং তাদের ইতিবাচক অন্তর্দৃষ্টি ও অবদানে ব্রিটিশ সমাজ নানাভাবে উপকৃত হচ্ছে।

বক্তাদের আলোচনায় ব্রিটিশ সমাজে ব্রিটিশ বাংলাদেশিদের বিকাশ, অবদান, চ্যালেঞ্জ এবং একীভূত হয়ে কাজ করা, বৈচিত্রতা এবং সমান সুযোগের উন্নয়নে চলমান প্রচেষ্টারও প্রতিফলন ঘটে।
সেমিনারে উপস্থিত ছিলেন কমিউনিটি নেতা ‍শাহগীর বখত ফারুক, বিশিষ্ট শিক্ষাবিদ ড. আব্দুল বারী, বিশিষ্ট সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, নজরুল ইসলাম বাসন, বিশিষ্ট সংগঠক দিলওয়ার হোসাইন খান ও মুসাদ্দিক আহমদ, লন্ডন বাংলা প্রেসক্লাবের সেক্রেটারী তাইছির মাহমুদ, কুইনমেরী ইউনিভার্সিটির শিক্ষক ড. শাহজালাল সরকার, বিশিষ্ট ব্যবসায়ী বাবলুল হক বাবুল, কমিউনিটি একটিভিষ্ট শাহনূর খান, একাউন্টেন্ট আজিজুল হক কায়েস, হাসান আল বান্না, আকবর হোসেন সহ বিশিষ্টজন।

এই প্রাণবন্ত সেমিনারে অংশগ্রহণকারী অতিথিদের বক্তাদের আকর্ষনীয় তত্ত্ব ও তথ্যবহুল উপস্থাপনা সবাইকে মুগ্ধ করে। প্রেজেনটেশনের আগে ও পরে সবাই উন্মুক্ত আলোচনা, প্রশ্নোত্তরপর্ব এবং নেটওয়ার্কিং করার সুযোগ পান।

উল্লেখ্য, বৃটেনে বসবাসরত বৃটিশ-বাংলাদেশী প্রফেশনালসদের সমন্বয়ে গঠিত সেন্টার ফর বৃটিশ বাংলাদেশীজ (সিএফবিবি) একটি থিংকট্যাংক। সিএফবিবি বৃটিশ-বাংলাদেশী কমিউনিটির জীবনমানের উন্নয়ন, বর্ণবাদ, বৈসম্য, বঞ্চনা, সমস্যা ও সম্ভাবনা নিয়ে গবেষণা, সেমিনার ও সময়োপযোগী দিক নির্দেশনা, বৃর্টিশ সরকার ও এর বিভিন্ন সংস্থার সাথে লবি করা ও প্রেসার গ্রপ হিসেবে কাজ করবে।(প্রেসবিজ্ঞপ্তি )


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন