সোমবার, ১৭ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন লেজার সার্ভিস ‘বি ওয়েল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র লুৎফুর রহমান  » «   প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সাথে বিসিএর মতবিনিময়  » «   সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

লন্ডন বাংলা স্কুল প্রতিষ্ঠার আনুষ্ঠানিক ঘোষণা দিল গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকে



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

গত ২৯ আগস্ট মঙ্গলবার সন্ধ্যা ৭টায় লন্ডন বাংলা প্রেসক্লাব অফিসে এক সংবাদ সম্মেলনে পূর্ব লন্ডনে একটি বাংলা স্কুল করার ঘোষণা দিয়েছে গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকে।

যুক্তরাজ্য চ্যারিটি কমিশন রেজিস্ট্রার এই সংগঠনটি আগামী ১৬ সেপ্টেম্বর চিলড্রেন এডুকেশন সেন্টারে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবে লন্ডন বাংলা স্কুল।

লন্ডন বাংলা স্কুল পরিচালনা কমিটির চেয়ারম্যান এবং গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকের চেয়ারম্যান আনোয়ার শাহজাহানের সভাপতিত্বে এবং জেনারেল সেক্রেটারি তারেক রহমান ছানুর পরিচালনায় সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন লন্ডন বাংলা স্কুলের প্রধান শিক্ষক তছউর আলী, গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকের উপদেষ্টা ড আব্দুল আজিজ তকি, ট্রেজারার সাইফুল ইসলাম এবং এডুকেশন সেক্রেটারি আব্দুল বাছিত।

সোশ্যাল ট্রাস্টের চেয়ারম্যান আনোয়ার শাহজাহান তার লিখিত বক্তব্যে বলেন, প্রায় দেড় কোটি বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করেন। এর মধ্যে যুক্তরাজ্যের লন্ডন অন্যতম, যেখানে কয়েক প্রজন্মের বাংলাদেশি রয়েছেন শতাব্দী কালব্যাপী। গতিময় প্রবাসজীবনে বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশে নানা রকম উদ্যোগ গ্রহণ করা হলেও আমাদের নতুন প্রজন্ম মাতৃভাষার চর্চা থেকে অনেকটাই বিচ্যুত। যেহেতু আমাদের নতুন প্রজন্ম একসময় প্রবাসে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে, তাই বাংলাদেশি-অধ্যুষিত পূর্ব লন্ডনে নতুন প্রজন্মের মাঝে বাংলাদেশের ইতিহাস, ভাষা ও সংস্কৃতির বিকাশে বাংলা স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকে।

আনোয়ার শাহজাহান আরো বলেন, বাংলা ভাষা ও সংস্কৃতি তথা বাঙালির ইতিহাস-ঐতিহ্যকে বহমান রাখতে গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে গোলাপগঞ্জ উৎসব, পিঠামেলা, কেরাত প্রতিযোগিতা, ফুটবল টুর্নামেন্ট, প্যারেন্টস কনফারেন্সসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের জন্য সংগঠনটি ব্রিটেনে বাংলাদেশি কমিউনিটিতে যথেষ্ট আস্থা অর্জন করেছে।

সংবাদ সম্মেলনে মালবেরি একাডেমি শোরডিচ এর ডেপুটি হেড এবং নব প্রতিষ্ঠিত লন্ডন বাংলা স্কুলের প্রধান শিক্ষক তছউর আলী বাংলা স্কুল পরিচালনা বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকের উপদেষ্টা ড. আব্দুল আজিজ তকি বাংলা স্কুলে শিক্ষার্থীদের উপস্থিতির উপর জোর দিয়ে অভিভাবকদের এগিয়ে আসার আহবান জানান।

ট্রেজারার সাইফুল ইসলাম বলেন, বাংলা স্কুলে ৬ থেকে ১৬ বছর বয়সের যে কোনো শিক্ষার্থী ভর্তি হতে পারবে। লন্ডনের অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষক-শিক্ষিকাদের তত্ত্বাবধানে বাংলা স্কুলে শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষা দেয়া হবে। স্কুল পরিচালনায় যাবতীয় খরচ বহন করবে গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকে।

এডুকেশন সেক্রেটারি আব্দুল বাছিত বলেন,প্রাথমিকভাবে প্রতি সপ্তাহের শনিবার স্কুলের কার্যক্রম চলবে পূর্ব লন্ডনের দ্য চিলড্রেন এডুকেশন সেন্টারে। প্রবাসে বেড়ে ওঠা তৃতীয় প্রজন্মের কাছে শুধু বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য আর সংস্কৃতিকে তুলে ধরাই নয়, একটি বাংলা স্কুল প্রতিষ্ঠার মাধ্যমে বাংলা ভাষায় তাদের দক্ষ করে গড়ে তোলা অত্যন্ত প্রয়োজনীয় বলে আমরা মনে করি।

সাধারণ সম্পাদক তারেক রহমান ছানু, সোশ্যাল ট্রাস্টের বোর্ড এবং ইসি কমিটির সবাইকে ধন্যবাদ জানিয়ে লন্ডন বাংলা স্কুল পরিচালনায় সকলের সাহায্য সহযোগিতা কামনা করেন।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের পাশাপাশি কমিউনিটি যে সকল বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন তারা হলেন, বীর মুক্তিযোদ্ধা ফয়জুর রহমান খান, সোশ্যাল ট্রাস্টের উপদেষ্টা নাজিম উদ্দিন আহমদ, গোলাপগঞ্জ উপজেলা এডুকেশন ট্রাস্ট ইউকের সাধারণ সম্পাদক আব্দুল বাছির, গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকের সহ-সভাপতি সালেহ আহমদ, সোশ্যাল ট্রাস্টের সাবেক বোর্ড মেম্বার সাংবাদিক আব্দুল মুনিম জাহেদী ক্যারল, গোলাপগঞ্জ হেলপিং হ্যান্ডস ইউকের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, সাবেক সভাপতি ফেরদৌস আলম, মেম্বারশীপ সেক্রেটারি ইকবাল হোসেন, গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকের স্পোর্টস সেক্রেটারি কবির আহমদ, বোর্ড মেম্বার মোহাম্মদ শামীম আহমদ, আমির হোসেন, বাংলা স্কুলের শিক্ষক মোহাম্মদ সাইফুল আলম এবং নুসরাত আহমদ।

লন্ডন বাংলা স্কুলে প্রাথমিক ভাবে যাঁরা শিক্ষকতা করবেন তারা হলেন, তছউর আলী (প্রধান শিক্ষক), প্রফেসর মিছবা কামাল, মোহাম্মদ সাইফুল আলম, আনোয়ার শাহজাহান এবং নুসরাত আহমদ। পরবর্তীতে আরো ৩ জন শিক্ষক নিয়োগ করা হবে


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন