শনিবার, ২৭ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «   হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

দেশের প্রতি ৬ জনের মধ্যে ১ জন বাংলাদেশীর বাস টাওয়ার হ্যামলেটসে
আদমশুমারির নতুন তথ্য প্রকাশ



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

২০২১ সালের আদমশুমারি অনুযায়ি  টাওয়ার হ্যামলেটসে জাতীয়তা, জাতি, ভাষা এবং ধর্মের সর্বশেষ পরিসংখ্যান প্রকাশ করেছে অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স (ওএনএস)।

প্রতি দশ বছর পর পর পরিচালিত আদমশুমারির এবারেরটা গত ২১ মার্চ ২০২১ অনুষ্ঠিত হয়েছিলো। এই শুমারিতে টাওয়ার হ্যামলেটস, লন্ডন এবং ইংল্যান্ড এবং ওয়েলসের একটি স্ন্যাপশট প্রদান করে। গত জুলাই মাসে শুমারির একটি প্রাথমিক ফল ঘোষণা করা হয়েছিল। আর এখন প্রকাশ করা হলো

পরিসংখ্যানের বিশদ উপাত্ত।

আদমশুমারির উপাত্ত অনুযায়ি  ইংল্যান্ড এবং ওয়েলস জুড়ে, ২০২১ সালে, বাসিন্দাদের ৮১.৭%     শ্বেতাঙ্গ  ব্যাকগ্রাউন্ডের (২০১১ সালে ৮৬% থেকে কম) এবং ৭৪.৪% শ্বেতাঙ্গ  ব্রিটিশ।

লন্ডন দেশের সবচেয়ে জাতিগতভাবে বৈচিত্র্যময় এলাকা। লন্ডন জুড়ে শ্বেতাঙ্গ  জনগোষ্টির  সংখ্যা  শতকরা হিসেবে ৮.১% হ্রাস পেয়েছে, যা ২০১১ সালে ছিলো ৩.৭ মিলিয়ন (মোট ৪৪.৯%)। ২০২১ সালে এই সংখ্যা কমে দাড়িয়েছে  ৩.২ মিলিয়ন (৩৬.৮%)।

ইংল্যান্ড এবং ওয়েলসের প্রতি ছয়জন বাংলাদেশি বংশোদ্ভূতের মধ্যে একজন টাওয়ার হ্যামলেটসে থাকেন। স্থানীয়ভাবে, বাংলাদেশি জনসংখ্যার আনুপাতিক হার হচ্ছে ৩৪.৬ শতাংশ, যা সংখ্যায় ১০৭,৩৩৩। উভয় ক্ষেত্রেই এই সংখ্যা হচ্ছে  গোটা দেশের মধ্যে সবচেয়ে বেশি।

টাওয়ার হ্যামলেটসে স্থানীয় বাংলাদেশি জনসংখ্যা স্থানীয় কর্তৃপক্ষের এলাকার মধ্যে পরবর্তী বৃহত্তম জনসংখ্যার প্রায় দ্বিগুণ। টাওয়ার হ্যামলেটসএর পরে, দ্বিতীয় সর্বোচ্চ বাংলাদেশি জনসংখ্যা রয়েছে    নিউহ্যামে। সেখানে মোট ৫৫,৬৭৭ জন বাংলাদেশি বাসিন্দা বাস করছেন।

টাওয়ার হ্যামলেটসে শ্বেতাঙ্গ ব্রিটিশ জনসংখ্যার শতকরা হার হচ্ছে ২২ দশমিক ৯ শতাংশ, যা নিউহ্যাম, ব্রেন্ট এবং হ্যারোর পরে ইংল্যান্ড এবং ওয়েলসের মধ্যে চতুর্থ ক্ষুদ্রতম।

২০২১ সালে টাওয়ার হ্যামলেটসে ৪৫,১৮৭ জন সাদা অন্যান্য বাসিন্দা ছিলেন, যা সামগ্রিক স্থানীয় জনসংখ্যার ১৪.৬ শতাংশ, ২০১১ সালের তুলনায় এটি একটি উল্লেখযোগ্য বৃদ্ধি৷

২০২১ সালের আদমশুমারিতে ৬,১৮০ জন বাসিন্দাকে সোমালি বা সোমালিল্যান্ডার হিসাবে চিহ্নিত করা হয়েছে, এটি সামগ্রিক জনসংখ্যার ২%।

আফ্রিকার কৃষ্ণাঙ্গ জনসংখ্যাও বেড়েছে। টাওয়ার হ্যামলেটের ৫% বাসিন্দা ব্ল্যাক আফ্রিকান হিসাবে চিহ্নিত যা স্থানীয় জনসংখ্যার ৫% সমগ্র ইংল্যান্ড এবং ওয়েলসের অনুপাতের দ্বিগুণ (২.৫%) কিন্তু লন্ডনের হারের চেয়ে কম (৭.৯%)।

টাওয়ার হ্যামলেটসের স্থানীয় চীনা জনসংখ্যা (৩.৩%) লন্ডন এবং কেমব্রিজের পরে ইংল্যান্ড এবং ওয়েলসের তৃতীয় সর্বোচ্চ অনুপাত।

ব্রেন্ট, শেফিল্ড এবং নিউহ্যামের পরে ইংল্যান্ড এবং ওয়েলসের চতুর্থ বৃহত্তম রোমা জনসংখ্যা টাওয়ার হ্যামলেটস রয়েছে। (টাওয়ার হ্যামলেটসে ২,২২৫ জন রোমা হিসাবে চিহ্নিত)।

এদিকে, জাতীয়ভাবে, প্রথমবারের মতো, আদমশুমারির পরিসংখ্যান অনুযায়ি ইংল্যান্ড এবং ওয়েলসের অর্ধেকেরও কম বাসিন্দা খ্রিস্টান (৪৬.২%) হিসাবে চিহ্নিত করা হয়েছে, যদিও এটি এখনও জাতীয়ভাবে বৃহত্তম একক ধর্ম।

ইংল্যান্ড এবং ওয়েলস জুড়ে যে কোনও স্থানীয় কর্তৃপক্ষ এলাকার মুসলিম বাসিন্দাদের সবচেয়ে বেশি অনুপাত রয়েছে টাওয়ার হ্যামলেটসে। এই বারার ৩৯.৯ শতাংশ বাসিন্দা (১২৩,৯১২ জন) রিপোর্ট করেছেন যে তারা মুসলিম। ২০১১ সালের শেষ আদমশুমারির তুলনায় এটি বেশ বৃদ্ধি পেয়েছে, তখন ৩৪.৫% বলেছিলেন যে তারা মুসলিম।

টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের মাত্র ২২.৩% তাদের ধর্মকে খ্রিস্টান বলে উল্লেখ করেছে যা ইংল্যান্ড এবং ওয়েলসের যেকোন স্থানীয় কর্তৃপক্ষ এলাকার মধ্যে সর্বনিম্ন অনুপাত।

সবচেয়ে বেশি বৃদ্ধি পাওয়া গেছে যারা ‘কোন ধর্ম নেই’ বলে নিজেদের চিহ্নিত করছেন তাদের মধ্যে। ২০১১ সালে ১৯.১% বাসিন্দা বলেছিলেন যে তাদের কোন ধর্ম নেই।

টাওয়ার হ্যামলেটস এর ৭৩% বাসিন্দা রিপোর্ট করেছেন যে ইংরেজি তাদের প্রধান কথ্য ভাষা এবং অতিরিক্ত ২০.৭% বাসিন্দা বলেছেন যে, যদিও এটি তাদের প্রধান ভাষা নয়, তারা ‘ভাল’ বা ‘খুব ভাল’ ইংরেজি বলতে পারেন। ৬.২ শতাংশ বাসিন্দা ইংরেজি ‘ভাল’ বা একেবারেই বলতে পারে না।

২০১১ এবং ২০২১–এর দশকে কথ্য ইংরেজিতে দক্ষতার কিছুটা উন্নতি হয়েছে। ২০১১–এর আদমশুমারিতে, শতকরা ৮ ভাগ বাসিন্দা ইংরেজি ভাল বা একেবারেই বলতে পারে না বলে জানিয়েছিলেন। এই হার ২০২১–এর আদমশুমারিতে মাত্র ৬.২ শতাংশ।

ইংরেজির পরে, বাংলায় কথা বলেন সবচেয়ে বেশি টাওয়ার হ্যামলেটসের সবচেয়ে বেশি বাসিন্দা, এই হার মোট জনসংখ্যার ১১ শতাংশ। এর পরে রয়েছে ইতালীয় (২.২%) এবং স্প্যানিশ (১.৭%)

ইংল্যান্ড এবং ওয়েলসে, ৯০.৩% বাসিন্দা ২০২১ সালে কমপক্ষে একটি যুক্তরাজ্যের জাতীয় পরিচয় (ইংরেজি, ওয়েলশ, স্কটিশ, উত্তর আইরিশ, ব্রিটিশ এবং কর্নিশ) চিহ্নিত করা হয়েছে যা ২০১১ সালে ছিলে ৯২%। অর্থাৎ খুব সামান্য হ্রাস পেয়েছে।

টাওয়ার হ্যামলেটসে, মাত্র ৭৩.৫% বাসিন্দা কমপক্ষে একটি যুক্তরাজ্যের জাতীয় পরিচয় এবং ২৬.৫% অ–যুক্তরাজ্য জাতীয় পরিচয় দিয়ে নিজেদের চিহ্নিত করেছে।

এই আদমশুমারি পূর্ণাঙ্গ তথ্য পাবেন: ওএনএস(Office for National Statistics) এর ওয়েবসাইটে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন