বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কেসি সলিসিটর্সের দশক পূর্তি উদযাপন  » «   বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি  » «   লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «   পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীবাদের প্রতিবন্ধকতা  » «   রিষি সুনাক এশিয়ান বংশদ্ভোত, কনজারভেটিভ এবং ধনীদের বন্ধু  » «   গোলাপগঞ্জ প্রেসক্লাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকার আহবান  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


যুক্তরাজ্যে ঈদের ছুটির দাবিতে পূর্ব লন্ডনের ওয়াটনি মার্কেটে  জনসংযোগ ও সমাবেশ



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই-  শ্লোগাণে সাপ্তাহিক পত্রিকা ও ৫২বাংলা টিভি  একটি  যৌথ  সামাজিক আন্দোলন শুরু করেছে।  কমিউনিটিতে  সামাজিক প্রচারণার  অংশ হিসাবে  ২ জুলাই শনিবার লন্ডনের টাওয়ার হ্যামলেটস বারার ওয়াটনি মার্কেটে এ জনসংযোগ ও  স্থানীয় ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ কর্মসূচি করেছে।

বেলা দুইটায় কমার্শিয়াল রোডের  সামন থেকে ক্যাম্পেইনে অংশনেন টাওয়ার হ্যামলেটস কেয়ারার্স এসোসিয়েশন এর নেতৃবৃন্দ সহ স্থানীয় ব্যবসায়ী ,কমিউনিটির সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ।

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে নেতৃবৃন্দ পূর্ব লন্ডনের বাঙালিদের ব্যবসা ও সামাজিক মিলনের অন্যতম স্থান ওয়াটনি মার্কেট সহ আশপাশের এলাকা প্রদক্ষিণ করেন। এসময় ’কেন ঈদের ছুটি চাই’- তার ব্যাখ্যা সম্বলিত লিফলেট ব্যবসায়ী, ক্রেতা ও পথচারীদের মধ্যে  বিতরণ ও উদ্বুদ্ধ করা হয়।

পরে ওয়াটনি মার্কেট এর সামনে সংক্ষিপ্ত পথ সমাবেশে বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেটস কেয়ারার্স এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা মো: আব্দুস শুকুর ও উপদেষ্টা সাদ উদ্দিন, সভাপতি আব্দুল মন্নান, সাধারণ সম্পাদক কামরুল খান, ট্রেজারার নাজমুল হক, সাবেক সভাপতি এ কে এম হেলাল,সহ সভাপতি হাবিবুর রহমান বাবলু প্রমুখ।

বক্তারা বলেন,  ঈদের ছুটির দাবি কর্মক্ষেত্রে উপেক্ষিত হচ্ছে। মাল্টিকালচারাল ও মাল্টিরেসিয়েল ব্রিটেনে সকল জাতি ,ধর্মের উৎসব পালন করা তাদের অধিকার।

মুসলমানদের ধর্মীয় দুই উৎসবের দিনে প্রতিষ্ঠান থেকে স্টাফদের ছুটি পাওয়ার  নৈতিক দাবীটি দ্রুত বাস্তবায়ন করার দাবী জানিয়ে নেতৃবৃন্দ বলেন, মালিক পক্ষ আন্তরিক হলে বছরে ঈদের দুটি দিন ছুটি পাওয়া সম্ভব। জরুরী ও সেবামূলক যেসব প্রতিষ্ঠান পলিসিগতভাবে বন্ধ করা সম্ভব নয়, সেসব প্রতিষ্ঠানে অন্য জাতি ও ধর্মাবলম্বী স্টাফ দিয়ে প্রতিষ্ঠান চালানো সম্ভব। এবং একইভাবে তাদের ধর্মীয় উৎসব দিনে মুসলমান ও অন্যান্য ধর্মাবলম্বী স্টাফ দিয়ে  তাদের ছুটি বাস্তবায়ন সম্ভব।

বক্তারা আরও বলেন, ব্রিটেনে বাংলাদেশীদের অনেক আলোকিত কাজ জাতীয়ভাবে প্রসংশিত। মুসলিম প্রতিষ্ঠানে  বছরে দুটি ঈদে প্রতিষ্ঠান যদি বন্ধ অথবা স্টাফদের ছুটি দেয়া হয়- তাহলে এই উদাহরণ কমিউনিটিতে অনুকরণীয় হয়ে থাকবে। ব্রিটেনে অন্যান্য জাতি ও ধর্মাবলম্বী যারা এসুযোগ থেকে বঞ্চিত তারাও  অনুপ্রাণিত হবে।

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই -সামাজিক ক্যাম্পেইনের সমন্বয়ক  ও ৫২বাংলা টিভির হেড অব পাবলিক অ্যাফেয়ার্স ভিপি ছরওয়ার আহমদ  সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন- ঈদের দিনে মুসলমানদের ছুটি তার ধর্মীয় অধিকার। একজন শ্রমিক হিসাবে তার উৎসব দিনে ছুটি  না পাওয়া মানবাধিকার লংঘনের শামিল।

আমরা চাই মালিক পক্ষ  ধর্মীয় ও মানবিক দিকটিকে  সামনে রেখে আসন্ন পবিত্র ইদুল আযহা থেকে ঈদের ছুটি বাস্তবায়ন করবেন।

ক্যাম্পেইনের সমন্বয়ক ছরওয়ার আহমদ বলেন,  এই উদ্যোগটি  মুসলমানদের দ্বারা পরিচালিত ব্যবসা  প্রতিষ্ঠান থেকে শুরু করা জরুরী। তাহলে অন্তত নিজের ব্যবসায়িক প্রতিষ্ঠানের স্টাফরা তাদের পরিবার নিয়ে ঈদ করতে পারবেন।

এছাড়াও তিনি পবিত্র ঈদ উদযাপনের সময়  ঈদের মানবিক সৌন্দর্যকে  ডাইভার্স কমিউনিটিতে ছড়িয়ে দেবারও আনুরোধ জানান। এবং অন্যান্য ধর্মাবলম্বীদের তাদের ধর্মীয় উৎসব দিনে ছুটি দেবার দাবি জানান।

পূর্ব লন্ডনের ওয়াটনি মার্কেটে  অনুষ্ঠিত ঈদের ছুটি চাই ক্যাম্পেইনটির  সার্বিক তত্বাবধানে  ছিলেন- ৫২বাংলার ইউকে চ্যাপটার সম্পাদক চৌধুরী মুরাদ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ঈদের ছুটি চাই ক্যাম্পেইনের অপর সমন্বয়ক ও ৫২বাংলা সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি।

প্রসঙ্গত যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- ক্যাম্পেইনে ইতিমধ্যে প্রায় শতাধিক পেশাজীবি, সামাজিক ও কমিউনিটি সংগঠন, কবি, লেখক, সাংবাদিক একাত্নতা প্রকাশ করেছেন। এই ক্যাম্পেইনের অংশ হিসাবে আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে গত ২০ জুন থেকে পাচ শতাধিক যুক্তরাজ্য প্রবাসী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ‘ঈদের ছুটি চাই’- শ্লোগাণ সস্বলিত পোষ্টার তাদের ব্যক্তিগত ওয়ালে প্রচার অব্যাহত রেখেছেন।

এছাড়াও  যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই ক্যাস্পেইনের অংশ হিসাবে যুক্তরাজ্যবাসী লেখক, পাঠক ও সংগঠকদের লেখা নিয়ে  ৫২বাংলা ওয়েভ পোর্টাল প্রতিদিন লেখক,পাঠক ও সংগঠক এর লেখা  বিশেষ নিবন্ধ  প্রকাশ করছে। এবং কমিউনিটির বিশিষ্টজন, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও শ্রমিকদের মতামত নিয়ে ৫২বাংলাটিভি ধারাবাহিকভাবে প্রতিবেদন প্রচার করছে।  যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে প্রসংশিত হচ্ছে এবং ক্যাম্পেইনে মানুষ একাত্নতা প্রকাশ করছেন।

সামাজিক এই উদ্যোগে  অংশগ্রহন ও যোগাযোগ , কো-অর্ডিনেটর  ছরওয়ার আহমদ M :  07985 418432 ,  আনোয়ারুল ইসলাম অভি  07904971971 ।

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন