শুক্রবার, ২৬ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «   হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

গণসমাবেশ ও গণসংগীতের মাধ্যমে পূর্ব লন্ডনে মহান মে দিবস পালিত



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

মে দিবসের চেতনায় সারা বিশ্বের শ্রমজীবী মানুষের প্রতি লড়াকু সংহতি জানিয়ে এবং শোষণমুক্ত সমতার বিশ্ব গড়ার আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় কে সামনে রেখে গত ৯ মে ২০২২ বিকেলে পূর্ব লন্ডনের ইস্টহ্যামের ট্রিনিটি সেন্টারে ‘বাংলাদেশী ওয়ার্কার্স কাউন্সিল ইউকে’র উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে গণসমাবেশ এবং গণসাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, শ্রমিকই মূলতঃ তাদের শ্রম, মেধা ও আত্মত্যাগের মাধ্যমে পৃথিবীর দেশে দেশে সভ্যতার চাকা এগিয়ে নিয়ে গেছেন, সমাজের সমৃদ্ধি অর্জনের নিয়ামক শক্তি হিসেবে কাজ করছেন। কিন্তু দুর্ভাগ্যের বিষয়- তাদের নিজেদের ভাগ্যের কোন পরিবর্তন ঘটেনি। সত্যিকার অর্থে শ্রমিকের ভাগ্যের পরিবর্তন করতে হলে মালিক ও শাসক শ্রেণীর শোষণ বঞ্চনার অবসান ঘটাতে হবে। এবং তার জন্য প্রয়োজন শ্রমিক-মেহনতি মানুষের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে ঐক্যবদ্ধ সংগ্রাম ।

সমাবেশে শ্রমিকদের নিরাপদ ও স্বাস্থ্যকর কর্মস্থল নিশ্চিত করা, বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মস্থলে হতাহত শ্রমিকদের পুনর্বাসন ও ক্ষতিপুরন প্রদান, স্বীকৃত দৈনিক কর্মঘণ্টা নিশ্চিত করা ও ন্যায্য মজুরি প্রদানের দাবি জানানো হয়।

বক্তারা আরো বলেন- সারা বিশ্বের পরিবেশ দূষণ, যুদ্ধ বিগ্রহে সাধারণ শ্রমজীবি মানুষ সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে। এছাড়া যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে অভিবাসী শ্রমিক এবং শরণার্থীদের প্রতি বৈষম্যমূলক আচরণ এবং বর্ণবাদী আইনের বিরুদ্ধে জোরদার জনমত গড়ে তোলার আহবান জানানো হয়।

বাংলাদেশী ওয়ার্কার্স কাউন্সিল ইউকে’র চেয়ারপারসন শাহরিয়ার বিন আলী এবং সাধারণ সম্পাদক সুশান্ত দাশের যৌথ সভাপতিত্বে সমাবেশে মে দিবসের লড়াকু ইতিহাস- চেতনা ও বর্তমান পরিস্থিতিতে এর
তাৎপর্য ব্যাখ্যা করে বক্তব্য রাখেন – ব্রিটেনের প্রখ্যাত পরিবহন শ্রমিক নেতা আর এম টি ইউনিয়নের সভাপতি এলেকস গর্ডন , নিউহ্যাম কাউন্সিলের নির্বাচিত মেয়র রোকসানা ফায়েজ, ব্রিটিশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রবার্ট গ্রিফিথ, যুদ্ধ বিরোধী আন্দোলনের নেতা এনড্রু মারি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি- যুক্তরাজ্য এবং ইউরোপ শাখার সভাপতি এডভোকেট আবেদ আলী আবিদ, বর্ণবাদ বিরোধী আন্দোলনের নেতা লেখক ডেভিড রোসেনবারগ।

গ্রেটার লন্ডন এসেম্বলির প্রাক্তণ সদস্য লেবার পার্টির নেতা মুরাদ কোরেশী, ট্রেড ইউনিয়ন নেতা এবং লিবারেশন সংগঠনের সাধারণ সম্পাদক রজার ম্যাকেনজি, যুক্তরাজ্য উদীচী পক্ষে ডা রফিকুল হাসান খান জিন্নাহ, বামপন্থী আইনজীবি জো ল্যাটিমার, বাংলাদেশী ওয়ার্কার্স কাউন্সিল ইউকে‘র সহ সভাপতি জাহানারা রহমান জলি, সাংগঠনিক সম্পাদক বাবলু খন্দকার প্রমুখ।

এছাড়া সভায় উপস্থিত থেকে সংহতি প্রদান করেন লেবার পার্টির নেতাকর্মীবৃন্দ, বিভিন্ন দেশের শ্রমিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ, ব্রিটেনের মূলধারার ট্রেড ইউনিয়ন ও বামপন্থী রাজনৈতিক দলসমূহ, নির্বাচিত প্রতিনিধি বাংলাদেশের প্রগতিশীল বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ ও বিভিন্ন সেক্টরে কর্মরত প্রবাসী বাঙালী শ্রমিকবৃন্দ।

সমাবেশে গণসংগীত পরিবেশন করেন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী, যুক্তরাজ্য সংসদের শিল্পীবৃন্দ। একক ভাবে সংগীত পরিবেশন করেন গোপাল দাশ, জুবের আক্তার সোহেল। নৃত্য পরিবেশন করেন মোহাম্মদ দীপ। স্বরচিত কবিতা পাঠ করেন শিব শংকর সাহা।

উল্লেখ্য, যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশী এবং অন্যান্য দেশের শ্রমজীবি মানুষের অধিকার নিয়ে কাজ করার প্রত্যয় নিয়ে ২০১৬ সালের ১৫ মার্চ ‘বাংলাদেশী ওয়ার্কার্স কাউন্সিল, যুক্তরাজ্য’ গঠিত হয়। বাংলাদেশের প্রগতিশীল শ্রমিক আন্দোলন ও বিশ্বশ্রমিক আন্দোলনকে সক্রিয় সমর্থন করাও এ সংগঠনের অন্যতম লক্ষ্য।

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন