বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

নীতি- নৈতিকতা ও মূল্যবোধ : আমাদের জেগে ওঠার সময়



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

কোন সুদৃঢ় বিশ্বাস যা মানুষের কার্যাবলীকে প্রভাবান্বিত করে তাই হচ্ছে নীতি।নীতি হচ্ছে মানুষের জন্য সমাজের জন্য মঙ্গলকর বিধিবিধান।  নীতি সম্পর্কে অর্জিত শিক্ষাকে বলা হয় নৈতিক শিক্ষা। ভালো কাজ ও মন্দ কাজের পার্থক্য বুঝে ভালো কাজ করার এবং মন্দ কাজ না করার মানসিকতা হল নৈতিকতা।

মূল্যবোধ হলো মানুষের আচরণ পরিচালনাকারী নীতি ও মানদণ্ড। অন্যভাবে বলা যায়,মূল্যবোধ  হলো কতগুলো মনোভাবের সমন্বয়ে গঠিত অপেক্ষাকৃত  স্থায়ী  বিশ্বাস। আর যে শিক্ষার মাধ্যমে সমাজে প্রচলিত রীতিনীতি, প্রথা, আদর্শ ইত্যাদির বিকাশ ঘটে তাই হলো মূল্যবোধ শিক্ষা।

বাংলায় একটি প্রবাদ আছে ,‘যায় দিন ভালো, আসে দিন খারাপ’। এই প্রবাদটিকে সত্যি প্রমাণ করার জন্যই যেন বর্তমান সমাজ ব্যবস্থা থেকে সব  ভালো এক এক  করে উঠে যাচ্ছে। আগে মানুষ বিশ্বাস করতো- ধনের চেয়ে মান বড়, এখন এই ধারণা পাল্টে গেছে। প্রত্যেকেই এখন অবিরাম ছুটে চলেছে অর্থ সম্পদ ও বিত্তের পেছনে। একজনকে পেছনে ফেলে আর একজনের সামনে এগিয়ে যাওয়ার প্রতিযোগিতা প্রত্যেককে করে ফেলেছে অন্ধ। প্রত্যেকে অবলীলায় বিসর্জন দিচ্ছে নিজস্ব নৈতিকতা আর মূল্যবোধকে। তাই এখন সমাজের নিম্নস্তর থেকে উচ্চস্তর পর্যন্ত সবটাই ডুবে গেছে দুর্নীতি, অপকর্ম আর অনৈতিক কর্মকাণ্ডে। মূল্যবোধের চর্চাকে এখন বোকাদের কাজ বলে বিদ্রুপ করা হয়। একটা সময় ছিল যখন একজন দরিদ্র অথচ নীতিবান মানুষকে সকলেই সম্মান করত। আর এখন টাকা যার সম্মান তার।

সাম্প্রতিক ঘটে যাওয়া বিভিন্ন হত্যাকান্ড, প্রতারনা ও অন্যান্য অপরাধের দিকে দৃষ্টিপাত করলেই বুঝা যায় আমাদের সামাজিক ও নৈতিক মূল্যবোধের অবক্ষয় কোন পর্যায়ে গিয়ে ঠেকেছে। করোনা টেষ্ট নিয়ে সমাজের উচ্চে বসবাসকারী একটা শ্রেণির লুন্ঠনকারী দল সাধারণ মানুষকে অসাধারণভাবে প্রতারনা করে কোটি কোটি টাকা লোপাট করে নিচ্ছে, তার থেকে কী বুঝা যায় না নষ্ট হচ্ছে সামাজিক শৃঙ্খলা এবং ছিন্ন হচ্ছে সামাজিক সম্পর্ক।

অপরাজনীতি,অপসংস্কৃতির বেপরোয়া অনুকরণ, ধর্মীয় অনুশাসনের অভাব ও পারিবারিকভাবে মৌলিক শিক্ষার ঘাটতি আজকের যুবসমাজকে পরিণত করছে একটা যান্ত্রিক রোবটিক মানুষ। একটা সমাজের মানুষের শিক্ষা, সংস্কৃতি,চিন্তা, চেতনা, বিশ্বাস, আচরণ এর উপর ভিত্তি করে গড়ে উঠে সামাজিক মূল্যবোধ। অথচ আজকের দিনে বিষের মতো সমাজে ছড়িয়ে পড়ছে -হিংসা, দলাদলি, অন্যায়, অত্যাচার, দুর্নীতি, প্রতারনা, নির্যাতন, খুন, ধর্ষণ ইত্যাদি জগন্য অপরাধ, যা বিশ্বের কাছে আমাদের জাতির জন্য লজ্জার।

নৈতিক শিক্ষার মাধ্যমে জীবনকে পরিচালিত করতে হবে। সত্যবলা, কথা দিয়ে কথা রাখা, মানুষ ও পরিবেশের প্রতি সংবেদনশীলতা,  স্বচ্ছতা, জবাবদিহিতা, দেশপ্রেম, নৈতিকতাবোধ, দয়া-করুনা, সহমর্মিতা, আত্বত্যাগ,শান্তি, মানবাধিকার, পারস্পরিক অধিকার ও মর্যাদা প্রদানের মানসিকতার অভ্যাস গড়ে তুলতে হবে নীতি নৈতিকতা ও মূল্যবোধ সৃষ্টির মাধ্যম। এজন্য সকল শ্রেনীও পেশার মানুষকে  এগিয়ে আসতে হবে।নীতি, নৈতিকতা ও মূল্যবোধের ঘাটতি দেখা দিলে সামাজিক বন্ধন ছিন্ন হবে। একসময় অনাচার অত্যাচার  অবিশ্বাসের জন্ম হয়ে সমাজের শান্তি বিনষ্ট হবে। তাই আসুন সকলেই নীতি আদর্শ, নৈতিকতা ও মূল্যবোধের মধ্যে বাঁচি এবংসমাজকে রক্ষা করি।

লেখক:  মো: কবির খান,প্রধান শিক্ষক, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়।

আরও পড়ুন:

কিশোর গ্যাং : সমাজ ও ব্যক্তি এ দায় এড়াতে পারি না


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

"এই বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব " -সম্পাদক