বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কেসি সলিসিটর্সের দশক পূর্তি উদযাপন  » «   বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি  » «   লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «   পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীবাদের প্রতিবন্ধকতা  » «   রিষি সুনাক এশিয়ান বংশদ্ভোত, কনজারভেটিভ এবং ধনীদের বন্ধু  » «   গোলাপগঞ্জ প্রেসক্লাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকার আহবান  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


আমিরাতে রমজানে খাদ্য সামগ্রীতে ২৫ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় ঘোষণা



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

রমজান মাস আসলেই বাংলাদেশ সহ মুসলিম প্রধান অনেক দেশে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দাম বেড়ে যায়। অনেক খাদ্য দ্রব্যের মূল্য  মধ্যবিত্ত পরিবারের ক্রয় ক্ষমতার নাগালের বাইরে চলে যায়। আর তার চেয়ে নিন্ম আয়ের মানুষের জন্য তো বলা যায়- এসব অকল্পনীয়।

রমজান মাসে সংযম , মিতব্যয় এবং মানবিক কল্যাণ ও উৎকর্ষের মর্মবাণী যেখানে উজ্জ্বল ভাবে প্রকাশ পাওয়ার কথা রাষ্ট্রের নীতি নির্ধারক থেকে শুরু করে সকল স্তরে।সেখানে, দ্রব্য মূল্য বৃদ্ধির রীতিমতো উল্টো প্রতিযোগিতা লেগে যায়।

মানবিকতা ও অনাহারে থাকা দুস্থদের কষ্ট অনুধাবন ও চর্চার বিপরীতে পবিত্র রমজান শুরুর কয়েক দিন আগে থেকেই শুরু হয় দ্রব্যমূল্য বৃদ্ধির সিন্ডিকেট দৌরাত্ন। এই চর্চা চলছে প্রতি বছর। যেন ধারাবাহিক নিয়মে। এসব দেখার ও তদারকীর  মতো সংশ্লিষ্ট প্রশাসন থাকলেও বাস্তবে যেন-কোথাও কেউ নেই।

ত্যাগ ও মানবিকতা চর্চার মাসে মূলত বলির পাঠা হোন- যাদের দিকে রমজান মাসে সকলের সাহায্যের হাত দ্বিগুন প্রসারিত হওয়ার কথা।অর্থাৎ মধ্যবিত্ত, নিন্মমধ্যবিত্ত ও নিডি মানুষ।

কিন্তু, তাই বলে, ব্যতিক্রমও যে নেই, তা বলা যাবে না। আছে,অনুকরণীয় ব্যতিক্রমও। আছে কয়েকটি মুসলিম রাষ্ট্রের রমজান মাসে অনুকরনীয় মানবিকতা চর্চার দৃষ্টান্তও। বিস্তারিত দেখুন ৫২বাংলা মধ্যপ্রাচ্য ব্যুরো চীফ মাছুম চৌধুরীর প্রতিবেদনে। কণ্ঠ: সাব্বির আহমেদ পরাগ-

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন