বুধবার, ১০ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যু সেখানেই শেষ কথা নয়..  » «   শিল্প উদ্যোক্তা ও ক্রীড়া সংগঠক মো: জিল্লুর রাহমানকে  লন্ডনে সংবর্ধনা  » «   ঈদের সামাজিক গুরুত্ব ও বিলাতে ঈদের ছুটি   » «   ব্রিটেনে ঈদের ছুটি  প্রসঙ্গে  » «   হজের খুতবা বঙ্গানুবাদ করবেন মাওলানা শোয়াইব রশীদ ও মাওলানা খলিলুর রহমান  » «   হজের আনুষ্ঠানিকতা শুরু, তাবুর শহর মিনায় হাজিরা  » «   ঈদের ছুটি : আমাদের কমিউনিটিতে সবার আগে শুরু হোক  » «   ঈদের দিনে বিলেত প্রবাসীদের মনোবেদনা  » «   বিলেতে ঈদ উৎসব এবং বাঙ্গালী কমিউনিটির অন্তর্জ্বালা  » «   জলঢুপে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমান কেম্প  » «   তিলপাড়ায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   করিমগঞ্জ দিবস  » «   ঈদের ছুটি চাই : একটি সমন্বিত উদ্যোগ অগণিত পরিবারে হাসি ফুটাতে পারে  » «   ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল তিন বন্ধুর  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


রিয়াদের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের রেক্টরের সাথে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর বৈঠক



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক বাদরান আল ওমার এর সাথে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) বুধবার (১০ ফেব্রুয়ারী )দুপুরে বৈঠক করেছেন। এ সময় রাষ্ট্রদূত বিভিন্ন বিষয় নিয়ে রেক্টরের সাথে আলোচনা করেন।
রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) রিয়াদের বৃহৎ এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী ছাত্রদের জন্য বৃত্তি বৃদ্ধি করার অনুরোধ জানান।

এছাড়া দুদেশের শিক্ষকদের মধ্যে দ্বিপাক্ষিক যোগাযোগ ও যৌথ গবেষণার প্রস্তাব দেন। এ প্রেক্ষিতে রেক্টর কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে ৫(পাঁচ) শতাংশ কোটা বিদেশী ছাত্রদের জন্য সংরক্ষিত রয়েছে জানিয়ে বাংলাদেশী মেধাবী ছাত্রদের আবেদন করার পরামর্শ দেন। তিনি আরো জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য তীব্র প্রতিযোগিতা হয়ে থাকে ফলে মেধাবী এবং ইংরেজীতে দক্ষতা থাকলে ভর্তির সুযোগ বৃদ্ধি পায়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক যারা গবেষণায় জড়িত রয়েছেন তাঁদের নিয়ে গবেষক গ্রুপ রয়েছে যাদের সাথে যৌথভাবে বাংলাদেশের শিক্ষকদের গবেষণার সুযোগ রয়েছে বলে জানান। রেক্টর বাদরান আল ওমার জানান, এ বিশ্ববিদ্যালয়ে যেকোন দেশের মেধাবী শিক্ষকদের জন্য সবসময়ই চাকুরীর সুযোগ রয়েছে।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) বাংলাদেশ এ বছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করছে উল্লেখ করে রিয়াদের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ও সৌদি আরবের দ্বিপাক্ষিক সম্পর্ক, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন নিয়ে একটি সেমিনার আয়োজন করার অনুরোধ জানান। রাষ্ট্রদূত করোনা মহামারী পরিস্থিতি সৌদি আরবে স্বাভাবিক হলে এ সেমিনার আয়োজনের অনুরোধ জানালে রেক্টর একে স্বাগত জানিয়ে সর্বাত্নক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক বাদরান আল ওমার জানান, বাংলাদেশী প্রায় ৩৫ জন শিক্ষার্থী বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে এবং সবাই খুব ভালো ফলাফল করছে। এ সময় রেক্টর সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের প্রশংসা করে বলেন, বাংলাদেশি অভিবাসীরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে শুরু করে সাধারণ শ্রমিক পর্যন্ত সবাই অত্যন্ত সুনাম ও নিষ্ঠার সাথে সৌদি আরবে কাজ করছেন।

রিয়াদের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৪ টি অনুষদ রয়েছে, যার অধীনে প্রায় ৭০ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে যার মধ্যে ৯০টি দেশের প্রায় ১৫ হাজার শিক্ষার্থী রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ৩৫ জন শিক্ষার্থীর পাশাপাশি ১৮ জন বাংলাদেশি শিক্ষকও বিভিন্ন বিভাগে সুনামের সাথে কাজ করছেন। কয়েকজন বাংলাদেশি শিক্ষক বিভিন্ন বিষয়ে গবেষণা ও উদ্ভাবনের জন্য পুরষ্কার ও পেয়েছেন। এ সময় কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের ভাইস-রেক্টর ড. আবদুল্লাহ আল সালমান ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তা উপস্থিত ছিলেন। এছাড়া রিয়াদ দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ হুমায়ূন কবির ও প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন