বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

ফরাসি ভাষা শিক্ষায় ‘বেসিক-ফ্রঁসে বাংলা’ অ্যাপ্লিকেশনের আনুষ্ঠানিক উদ্বোধন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ফরাসি ভাষা শিক্ষায় বাংলাদেশিদের দক্ষতা অর্জনের প্রয়াস নিয়ে প্যারিসে অ্যাপ ভিত্তিক ‘বেসিক-ফ্রঁসে বাংলা’ অ্যাপ্লিকেশনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

লুদো-ভিক বাংলা বিভাগের উদ্যোগে রবিবার সন্ধ্যায় প্যারিসের ম্যারি দ্য অভারভিলিয়ের একটি হলরুমে এই অ্যাপ্লিকেশনের উদ্বোধন ও ফরাসি ভাষার প্রয়োজনীয়তা শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয় ।

আন্তর্জাতিক সফটওয়ার কোম্পানি লুদো-ভিক’র প্রেসিডেন্ট অলিভার জেক এমবার্গের সভাপতিত্বে সমাজকর্মী মোহাম্মদ মহিউদ্দিন ঢালী নিসু’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন লুদো-ভিক বাংলা বিভাগের প্রধান মোহাম্মদ আলী চৌধুরী।

এতে প্রধান অতিথি বক্তব্য রাখেন  আয়ারল্যান্ডে কর্মরত  চিকিৎসক ডাঃ জিন্নুরাইন জায়গীরদার।

ফরাসি ভাষার প্রয়োজনীয়তার উপর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইউরো-বাংলা প্রেসক্লাবের কেন্দ্রীয় কমিটির সভাপতি,আর টিভি ফ্রান্স প্রতিনিধি  তাইজুল ফয়েজ।

ফ্রান্স ও বাংলাদেশ  জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে ‘বেসিক-ফ্রান্স বাংলা’ অ্যাপ্লিকেশনের উদ্বোধন করেন এস্যাইলাম এন্ড ইমিগ্র্যান্ট সলিউশন সংস্থা’র চেয়ারম্যান উবায়দুল্লাহ কয়েস, সলিডারিতে আঁজি ফ্রান্স’র প্রেসিডেন্ট ও মাখনে লা-ভিলে বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এন কে নয়ন,

বিশেষ অতিথির বক্তব্য রাখেন  বাংলাদেশ এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি সালেহ আহমদ চৌধুরী,মির্জা গ্রুপ ফ্রান্সের চেয়ারম্যান মির্জা মাজহারুল,ফ্রান্স-বাংলাদেশ বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক সুব্রত ভট্টাচার্য শুভ,  লিগ্যাল এইডের চেয়ারম্যান এম এ আজাদ, সিনিয়র সাংবাদিক অধ্যাপক অপু আলম, শাহজালাল স্পোর্টিং ক্লাব ফ্রান্সের সভাপতি ফয়সল আহমদ, তৃতীয় বাংলা ডটকম’র সম্পাদক এনায়েত হোসেন সুহেল,সময় টিভির ফ্রান্স প্রতিনিধি লুৎফুর রহমান বাবু,প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি শাহ সুহেল আহমদ,  এনটিভি (ইউকে)ফ্রান্স প্রতিনিধি আবুল কালাম মামুন, ডিবিসি নিউজের ফ্রান্স প্রতিনিধি ইকবাল জাফর, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক হোসেইন মোহাম্মদ মনির, দৈনিক আমাদের সময় পত্রিকার ফ্রান্স প্রতিনিধি আশিক আহমদ উল্লাস, ডাঃ সায়মা মোস্তফা, ইউরো-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি,এটিএন বাংলা( ইউকে) ফ্রান্স প্রতিনিধি  তাজ উদ্দিন, দৈনিক বাংলাদেশের আলো ফ্রান্স প্রতিনিধি কবি সোহেল আহমদ , মাইটিভি ফ্রান্স প্রতিনিধি বাদল পাল, ইউরো বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন লিপু,যুগ্ম সাধারণ সম্পাদক সিলেট নিউজ ওয়ার্ল্ড ফ্রান্স প্রতিনিধি  ময়নুল হক,আলী হোসেন ।

অনুষ্ঠানে লুদো-ভিক সাস’র প্রেসিডেন্ট অলিভার জেক এমবার্গ ও লুডো-ভিক বাংলা বিভাগের  প্রধান মোহাম্মদ আলী চৌধুরী মধ্যে একটি বিতরণ চুক্তি স্বাক্ষরিত হয়।

বক্তারা বলেন, ফ্রান্সপ্রবাসী বাংলাদেশিদের জীবনমান উন্নয়নে ফরাসি ভাষা শিক্ষার কোনো বিকল্প নেই। দৈনন্দিন কাজের পাশাপাশি বাংলাদেশিদের দক্ষ মানবসম্পদে গড়ে তুলতে ফরাসি ভাষা হচ্ছে মৌলিক ও প্রধান নিয়ামক শক্তি। বক্তারা আরো বলেন, ফরাসি সভ্যতায় বাঙালি কৃষ্টি-কালচার ছড়িয়ে দিতে ফরাসি ভাষা ও সংস্কৃতিকে আমাদের ধারণ করতে হবে।

উপস্থিত সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে স্বাগত বক্তব্যে মোহাম্মদ আলী চৌধুরী বলেন দীর্ঘ প্রায় ২ বছরের নিরলস প্রচেষ্টার পর আজকে এই অ্যাপ্লিকেশন সবার সামনে উন্মুক্ত করতে পেরে আমি খুবই আনন্দিত।

মূলতঃ আমাদের অ্যাপ্লিকেশনের মাধ্যমে বাংলা ভাষাভাষী মানুষের কাছে ফরাসি ভাষা শিক্ষা সহজ করে পৌঁছে দিতে আমাদের এই বেসিক-ফ্রান্স বাংলা’ অ্যাপ্লিকেশন তৈরির ভাবনা এবং আনুষ্ঠানিক যাত্রা। তিনি বলেন, এই অ্যাপ্লিকেশন ব্যবহারের মাধ্যমে যদি মানুষজন উপকৃত হন এটিই হবে আমার দীর্ঘ জার্নির চূড়ান্ত স্বার্থকতা ও সফলতা।

তিনি জানান- অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে প্রাথমিক পর্যায় ৯ ইউরো খরচ হবে। এতে বর্তমানে ২০টি মডিউলে রয়েছে, যা ক্রমান্বয়ে আরো সংযোজন হবে।

আমাদের অনেক বাংলাদেশি যারা ফ্রান্সে নতুন  তাদের কথা চিন্তা করে আমাদের লুদো-ভিক সাস’র প্রেসিডেন্ট একটি বিকল্প ব্যবস্থা শীঘ্রই নিয়ে আসবেন বলে আমি বিশ্বাস করি ।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন