মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «   রোটারিয়ান মোহাম্মদ খতিবুর রহমান বার্লিন যাচ্ছেন  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব  » «   আজীবন সম্মাননা পেলেন সৈয়দ আফসার উদ্দিন এমবিই  » «   লন্ডন বাংলা স্কুলের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «   লন্ডনবাসী প্রবীণ মুরব্বী জমির উদ্দিন( টেনাই মিয়া)র ইন্তেকাল  » «   কবি সংগঠক ফারুক আহমেদ রনির পিতা মুমিন উদ্দীনের ইন্তেকাল  » «   একসেস ট্যু জাস্টিস নিশ্চিত করা আইনের শাসনের প্রধান স্তম্ভ  » «   বৃহত্তর সিলেট এডুকেশন ট্রাস্টের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

ফরাসি ভাষা শিক্ষায় ‘বেসিক-ফ্রঁসে বাংলা’ অ্যাপ্লিকেশনের আনুষ্ঠানিক উদ্বোধন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ফরাসি ভাষা শিক্ষায় বাংলাদেশিদের দক্ষতা অর্জনের প্রয়াস নিয়ে প্যারিসে অ্যাপ ভিত্তিক ‘বেসিক-ফ্রঁসে বাংলা’ অ্যাপ্লিকেশনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

লুদো-ভিক বাংলা বিভাগের উদ্যোগে রবিবার সন্ধ্যায় প্যারিসের ম্যারি দ্য অভারভিলিয়ের একটি হলরুমে এই অ্যাপ্লিকেশনের উদ্বোধন ও ফরাসি ভাষার প্রয়োজনীয়তা শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয় ।

আন্তর্জাতিক সফটওয়ার কোম্পানি লুদো-ভিক’র প্রেসিডেন্ট অলিভার জেক এমবার্গের সভাপতিত্বে সমাজকর্মী মোহাম্মদ মহিউদ্দিন ঢালী নিসু’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন লুদো-ভিক বাংলা বিভাগের প্রধান মোহাম্মদ আলী চৌধুরী।

এতে প্রধান অতিথি বক্তব্য রাখেন  আয়ারল্যান্ডে কর্মরত  চিকিৎসক ডাঃ জিন্নুরাইন জায়গীরদার।

ফরাসি ভাষার প্রয়োজনীয়তার উপর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইউরো-বাংলা প্রেসক্লাবের কেন্দ্রীয় কমিটির সভাপতি,আর টিভি ফ্রান্স প্রতিনিধি  তাইজুল ফয়েজ।

ফ্রান্স ও বাংলাদেশ  জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে ‘বেসিক-ফ্রান্স বাংলা’ অ্যাপ্লিকেশনের উদ্বোধন করেন এস্যাইলাম এন্ড ইমিগ্র্যান্ট সলিউশন সংস্থা’র চেয়ারম্যান উবায়দুল্লাহ কয়েস, সলিডারিতে আঁজি ফ্রান্স’র প্রেসিডেন্ট ও মাখনে লা-ভিলে বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এন কে নয়ন,

বিশেষ অতিথির বক্তব্য রাখেন  বাংলাদেশ এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি সালেহ আহমদ চৌধুরী,মির্জা গ্রুপ ফ্রান্সের চেয়ারম্যান মির্জা মাজহারুল,ফ্রান্স-বাংলাদেশ বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক সুব্রত ভট্টাচার্য শুভ,  লিগ্যাল এইডের চেয়ারম্যান এম এ আজাদ, সিনিয়র সাংবাদিক অধ্যাপক অপু আলম, শাহজালাল স্পোর্টিং ক্লাব ফ্রান্সের সভাপতি ফয়সল আহমদ, তৃতীয় বাংলা ডটকম’র সম্পাদক এনায়েত হোসেন সুহেল,সময় টিভির ফ্রান্স প্রতিনিধি লুৎফুর রহমান বাবু,প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি শাহ সুহেল আহমদ,  এনটিভি (ইউকে)ফ্রান্স প্রতিনিধি আবুল কালাম মামুন, ডিবিসি নিউজের ফ্রান্স প্রতিনিধি ইকবাল জাফর, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক হোসেইন মোহাম্মদ মনির, দৈনিক আমাদের সময় পত্রিকার ফ্রান্স প্রতিনিধি আশিক আহমদ উল্লাস, ডাঃ সায়মা মোস্তফা, ইউরো-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি,এটিএন বাংলা( ইউকে) ফ্রান্স প্রতিনিধি  তাজ উদ্দিন, দৈনিক বাংলাদেশের আলো ফ্রান্স প্রতিনিধি কবি সোহেল আহমদ , মাইটিভি ফ্রান্স প্রতিনিধি বাদল পাল, ইউরো বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন লিপু,যুগ্ম সাধারণ সম্পাদক সিলেট নিউজ ওয়ার্ল্ড ফ্রান্স প্রতিনিধি  ময়নুল হক,আলী হোসেন ।

অনুষ্ঠানে লুদো-ভিক সাস’র প্রেসিডেন্ট অলিভার জেক এমবার্গ ও লুডো-ভিক বাংলা বিভাগের  প্রধান মোহাম্মদ আলী চৌধুরী মধ্যে একটি বিতরণ চুক্তি স্বাক্ষরিত হয়।

বক্তারা বলেন, ফ্রান্সপ্রবাসী বাংলাদেশিদের জীবনমান উন্নয়নে ফরাসি ভাষা শিক্ষার কোনো বিকল্প নেই। দৈনন্দিন কাজের পাশাপাশি বাংলাদেশিদের দক্ষ মানবসম্পদে গড়ে তুলতে ফরাসি ভাষা হচ্ছে মৌলিক ও প্রধান নিয়ামক শক্তি। বক্তারা আরো বলেন, ফরাসি সভ্যতায় বাঙালি কৃষ্টি-কালচার ছড়িয়ে দিতে ফরাসি ভাষা ও সংস্কৃতিকে আমাদের ধারণ করতে হবে।

উপস্থিত সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে স্বাগত বক্তব্যে মোহাম্মদ আলী চৌধুরী বলেন দীর্ঘ প্রায় ২ বছরের নিরলস প্রচেষ্টার পর আজকে এই অ্যাপ্লিকেশন সবার সামনে উন্মুক্ত করতে পেরে আমি খুবই আনন্দিত।

মূলতঃ আমাদের অ্যাপ্লিকেশনের মাধ্যমে বাংলা ভাষাভাষী মানুষের কাছে ফরাসি ভাষা শিক্ষা সহজ করে পৌঁছে দিতে আমাদের এই বেসিক-ফ্রান্স বাংলা’ অ্যাপ্লিকেশন তৈরির ভাবনা এবং আনুষ্ঠানিক যাত্রা। তিনি বলেন, এই অ্যাপ্লিকেশন ব্যবহারের মাধ্যমে যদি মানুষজন উপকৃত হন এটিই হবে আমার দীর্ঘ জার্নির চূড়ান্ত স্বার্থকতা ও সফলতা।

তিনি জানান- অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে প্রাথমিক পর্যায় ৯ ইউরো খরচ হবে। এতে বর্তমানে ২০টি মডিউলে রয়েছে, যা ক্রমান্বয়ে আরো সংযোজন হবে।

আমাদের অনেক বাংলাদেশি যারা ফ্রান্সে নতুন  তাদের কথা চিন্তা করে আমাদের লুদো-ভিক সাস’র প্রেসিডেন্ট একটি বিকল্প ব্যবস্থা শীঘ্রই নিয়ে আসবেন বলে আমি বিশ্বাস করি ।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন