শনিবার, ১৮ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন লেজার সার্ভিস ‘বি ওয়েল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র লুৎফুর রহমান  » «   প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সাথে বিসিএর মতবিনিময়  » «   সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

‘হানড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ এর মোড়ক উন্মোচন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

মোড়ক উন্মোচন হলো হানড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ গ্রন্থের। সোমবার (৯ জানুয়ারি) এই সংকলনের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয় বিশ্বসাহিত্য কেন্দ্রে। দীর্ঘদিনের পরিকল্পনা আর বিভিন্ন ভাষার অসংখ্য কবির সঙ্গে অনলাইন আড্ডার পর ১০০ কবির কবিতা নিয়ে প্রকাশ করা হয়েছে এই সংকলন।

 কবি সাকিরা পারভীন সুমার সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি জয় গোস্বামী, কবি ও অধ্যাপক তপোধীর ভট্টাচার্য, বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ আবু সায়ীদ, কবি কামাল চৌধুরী, কবি ও অধ্যাপক শামীম রেজা।

 অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘গ্রন্থী’ সম্পাদক কবি শামীম শাহান। শামীম শাহানের স্বাগত বক্তব্যের পর অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি শাহেদ কায়েস।

সংকলনটি সম্পাদনা করেছেন ‘গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহান। শামীম শাহান তার বক্তব্যে বলেন, এটি শুধু একটি কবিতা সংকলন নয়, বরং বিশ্বের নানা দেশের ১০০ কবির ভালোবাসার বন্ধন।

তিনি জানান, দীর্ঘদিনের পরিকল্পনা আর বিভিন্ন ভাষার অসংখ্য কবির সঙ্গে অনলাইন আড্ডার পর ১০০ কবির কবিতা নিয়ে এই সংকলন প্রকাশ করা হচ্ছে।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের বরেণ্য কবি-লেখক ও কথাসাহিত্যিক। অনুষ্ঠানে কবি ফরিদ কবির, কথাসাহিত্যিক জাকির তালুকদার, কবি ও সম্পাদক জুয়েল মাজহার, কবি আসাদ মান্নান, কবি মোহাম্মদ সাদিক, আলোকচিত্রী নাসির আলী মামুন, কবি কুমার চক্রবর্তী, কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা, কথাসাহিত্যিক রাজীব নূর, কবি মুজিব মেহেদী, কবি জাফর আহমদ রাশেদ, কবি আয়েশা ঝর্না, কবি মনিকা চক্রবর্তী, কবি জুনান নাশিদ, কবি আমির খসরু স্বপন, কবি সুমন ফারুক, কবি মনিরুজ্জামান মিন্টু, কবি আলতাফ শাহনেওয়াজ, লোকসংস্কৃতি বিশেষজ্ঞ ও লেখক সুমনকুমার দাশসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। 

এছাড়াও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় কবি বিভাস রায় চৌধুরী, কবি গৌতম গুহরায়, কবি নিখিলেশ রায়, কবি বনানী চক্রবর্তী, কবি শামীম আহমেদ প্রমুখ। সংকলনের মোড়ক উন্মোচন শেষে অতিথিরা তাদের বক্তব্য রাখেন।

 উলেখ্য, ব্রিটেনের দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন এবং সমাজতত্ত্বের ছোটকাগজ গ্রন্থীর ফেসবুক লাইভ সিরিজ হানড্রেড পোয়েটস্ অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ শীর্ষক আয়োজন ২৭ জুন থেকে ১৬ ডিসেম্বর ২০২০ অনুষ্ঠিত হয়। ২০ পর্বের এই সিরিজে সারা বিশ্বের ২৫টিরও বেশি দেশ থেকে খ্যাতনামা কবিরা অংশ নেন। ৯০ এর দশকে বাংলাদেশ থেকে গ্রন্থীর যাত্রা শুরু হয়েছিল।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন