বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কেসি সলিসিটর্সের দশক পূর্তি উদযাপন  » «   বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি  » «   লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «   পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীবাদের প্রতিবন্ধকতা  » «   রিষি সুনাক এশিয়ান বংশদ্ভোত, কনজারভেটিভ এবং ধনীদের বন্ধু  » «   গোলাপগঞ্জ প্রেসক্লাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকার আহবান  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালে বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতামূলক সভা



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

অক্টোবর মাস স্তন ক্যান্সার সচেতনতার মাস। বিশ্বে বর্তমানে প্রতি ৮ জন নারীর মধ্যে ১ জন স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকির মধ্যে রয়েছেন। প্রতি ৬ মিনিটে একজন নারী এতে আক্রান্ত হন এবং প্রতি ১১ মিনিটে স্তন ক্যান্সারে আক্রান্ত একজন নারী মারা যান। এই মরণব্যাধির বিরুদ্ধে সচেতনতা তৈরীতে অক্টোবর মাসকে বিশ্ব ব্যাপী ক্যান্সার সচেতনতা মাস হিসেবে পালন করা হয়।

এরই ধারাবাহিকতায় আজ ২৫ শে অক্টোবর ২০২২ইং মঙ্গলবার, বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক স্তন ক্যান্সারের প্রতি সামাজিক সচেতনতা সৃষ্ঠির লক্ষ্যে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, শিক্ষার্থী ও মিডিয়া কর্মীদের অংশ গ্রহনে হাসপাতালের কনফারেন্স হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

“স্ক্রীনিং জীবন বাঁচায়-Screening Saves Lives” এই প্রতিপাদ্যকে উপলক্ষ্য করে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের কোর্ডিনেটর জাকির হোসেন খান’র সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ক্যান্সার বিভাগের বিভাগীয় প্রধান, ক্যান্সার রোগ বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ এস্তেফসার হোসাইন।

আলোচক  ছিলেন বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ দেলোয়ার হোসাইন, যুক্তরাজ্য প্রবাসী বিয়ানীবাজার জনকল্যাণ সমিতির সাবেক সভাপতি আফাজ উদ্দিন, বিয়ানীবাজার কেমিস্ট এন্ড ড্রাগিস্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক লুতফুর রহমান, বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের অন্যতম মেডিকেল অফিসার ডাঃ সানজিদা সিদ্দিকা লিজা প্রমূখ।

প্রধান আলোচক ডাঃ মোঃ এস্তেফসার হোসাইন তাঁর বক্তব্যে বলেন , স্তন ক্যান্সারসহ সকল ধরণের ক্যান্সারের বিরুদ্ধে সামাজিক সচেতনতার কোনো বিকল্প নেই। ক্যান্সারের মতো মরণব্যাধি রোগ প্রতিরোধে সমাজের সকলকে এগিয়ে আসার উদাত্ব আহ্বান জানান। এই সময় তিনি স্তন ক্যান্সারের সচেতনতা মূলক ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে স্তন ক্যান্সারের লক্ষণ, কারণ, প্রতিকার-প্রতিরোধ ও সামজিক সচেতনতার গুরুত্ব তুলে ধরেন।
অনুষ্ঠানের অন্যতম আলোচক বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ দেলোয়ার হোসাইন তাঁর বক্তব্যে বলেন যে, সমাজের সকলকে ক্যান্সারের বিষয়ে সচেতন হতে হবে এবং প্রাথমিক ক্যান্সার স্ক্রীনিং-এর উপর গুরুত্ব দিতে হবে। ক্যান্সার রোগ প্রাথমিকভাবে সনাক্ত করা গেলে রোগী চিকিৎসা নিয়ে সম্পূর্ন সুস্থ জীবন যাবন করতে পারেন।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন