মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «   রোটারিয়ান মোহাম্মদ খতিবুর রহমান বার্লিন যাচ্ছেন  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব  » «   আজীবন সম্মাননা পেলেন সৈয়দ আফসার উদ্দিন এমবিই  » «   লন্ডন বাংলা স্কুলের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «   লন্ডনবাসী প্রবীণ মুরব্বী জমির উদ্দিন( টেনাই মিয়া)র ইন্তেকাল  » «   কবি সংগঠক ফারুক আহমেদ রনির পিতা মুমিন উদ্দীনের ইন্তেকাল  » «   একসেস ট্যু জাস্টিস নিশ্চিত করা আইনের শাসনের প্রধান স্তম্ভ  » «   বৃহত্তর সিলেট এডুকেশন ট্রাস্টের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

ঈদে ছুটি নাই
আবু মকসুদ



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

বেশ কয়েক বছর আগে আমি এক মহৎ কাজ করেছিলাম। তখন আমি একটা রেস্টুরেন্ট পরিচালনা করি ম্যানেজার এবং মালিক। আমার আগে যারা পরিচালনা করতেন তারা ক্রিসমাসের দিন রেস্টুরেন্ট বন্ধ রাখতেন, বছরে মাত্র একটি দিন। আমি দায়িত্ব নেয়ার পর বন্ধ একদিন বাড়িয়ে দিলাম অর্থাৎ ক্রিসমাস এবং বক্সিং ডে রেস্টুরেন্ট বন্ধ থাকবে। আমার স্টাফ বেজায় খুশি মনের মত গাভনার পেয়েছে।

সেই বছর রোজার ঈদে বেশ ঝামেলায় পড়ে গেলাম। ঈদের দুই-তিনদিন আগ থেকে একে একে স্টাফরা ছুটির আবেদন জানাল। সবাইকে ছুটি দেওয়া সম্ভব না। আবার একজনকে দিলে অন্যজন নাখোশ। বেশ বড় ঝামেলা। কি করা যায় ভাবতে ভাবতে সিদ্ধান্ত নিলাম- ঈদের দিন রেস্টুরেন্ট বন্ধ রাখবো। ঈদ হবে সোমবার অথবা মঙ্গলবার তাই সিদ্ধান্ত নিতে তেমন বেগ পেতে হয় নাই। সোমবার অথবা মঙ্গলবার তেমন ব্যবসা হয় না, অথবা এক দিনের জন্য কিছুটা আত্মত্যাগ। রেস্টুরেন্টের সবাই একসাথে ছুটি ভোগ করতে পারবে, ঈদ উদযাপন করতে পারবে, এর চেয়ে আনন্দের কিছু নাই। রেস্টুরেন্টের স্টাফ সবাই বেজায় খুশি, তারা প্রাণ খুলে আমার জন্য দোয়া করল।

ঈদের দিন রেস্টুরেন্ট বন্ধ রাখার কালচার আমাদের সমাজে নাই। যারা মালিক সম্প্রদায় তারা ঈদের পরোয়া করে না। তাদের চাই কাজ এবং পয়সা। ঈদের চেয়ে ব্যবসা তাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। বলা বাহুল্য আমি অনেক মালিক কে চিনি, যারা একদিনের ব্যবসার জন্য মারা যাবে না কিংবা এক সপ্তাহ বন্ধ রাখলেও তাদের তেমন ক্ষতি হবে না- তবু তারা ঈদের জন্য বিন্দুমাত্র ছাড় দিতে রাজি হয় না।

আমি অনেক স্টাফের দুঃখের কাহিনী জানি, ঈদের ছুটি না পেয়ে অনেক কে কান্না করতে দেখেছি। মালিক হওয়ার আগের পর্বে আমিও বিভিন্ন রেস্টুরেন্টে কাজ করেছি। তখন আমি সংসারী হইনি। রেস্টুরেন্টের উপরে থাকি, নিচে কাজ করি। পিছুটান তেমন নেই। ঈদে আমাকে ছুটি না দিলে তেমন অসুবিধা না। কিন্তু আমার এক কলিগ আমার মতোই বিয়ে-শাদী করেনি ,তবে তার পরিবার আছে অর্থাৎ বাবা-মা-ভাই-বোন। তার বাবার ক্যান্সার, সে ঈদের ছুটির জন্য মিনতি জানিয়েছিল। তাকে ছুটি দিতে আমরাও অনুরোধ করেছিলাম। কিন্তু না মালিক নিজে পরিবারের সাথে সময় কাটানোর জন্য তাকে ছুটি দেয়নি। ঈদের পরের দিন তার বাবা মারা যান। শেষ ঈদ উদযাপন কিংবা শেষ দেখা কোনটাই তার ভাগ্যে নসিব হয়নি।

অন্য আর এক কলিগের কথা বলি- সদ্য দেশ থেকে বিয়ে করে বউ নিয়ে এসেছে। দাম্পত্য জীবনের প্রথম ঈদ একসাথে করার ইচ্ছা থাকা সত্বেও সম্ভব হয়নি। পাষাণ হৃদয় মালিক স্বামী-স্ত্রীর প্রথম ঈদ আনন্দকে পুরোপুরি নস্যাৎ করে দিয়েছে। ক্যান্সারে বাবা মারা যাওয়া কলিগ-কে যেভাবে উচ্চস্বরে কাঁদতে দেখেছি, ঠিক তেমনিভাবে এই কলিগ-কে ও নীরবে অশ্রু ফেলতে দেখেছি।

আমার মহৎ কাজের পিছনে এসব অভিজ্ঞতা কাজে লেগেছিল বলে মনে করছি। তবে মহৎ কাজ একবারই করতে পেরেছিলাম; রোজার ঈদের পরে কোরবানি ঈদ। কোরবানির ঈদ প্রায় দশ দিন আগে নির্ধারিত হয়ে যায়, দেখা গেল ঈদ হবে শনিবার। শনিবার রেস্টুরেন্ট বন্ধ রাখা আত্মহত্যার শামিল, আমার দৌড় আত্মত্যাগ পর্যন্ত ছিল। যদিও পার্টনারদের (তারা ঘুমন্ত পার্টনার ছিলেন, আমিই একমাত্র জাগ্রত পার্টনার) কাছে বন্ধের কথা বলেছিলাম, তারা আমাকে পাগল ঠাওরেছে। ঈদের জন্য পার্টনারশীপ বিপদে পড়ে যাবে ভেবে দ্বিতীয়বার বন্ধের কথা উচ্চারণ করিনি।

ঈদ বছরে দুবার আসে অর্থাৎ ৩৬৫ দিনের মধ্যে মাত্র দুই দিন। আমরা ক্রিসমাসের মত যদি ঈদকে গুরুত্ব দেই তাহলে মাত্র দুইদিন ব্যবসা বন্ধ রাখা কোন ব্যাপার না। কিন্তু সারা রমজান সোমালিয়ায় পানির কলের জন্য পাউন্ড ব্যয় করতে দ্বিধা করি না। কিন্তু পরিবারের সাথে একদিন ঈদের আনন্দ আমরা সহ্য করতে পারি না। আমরা বাঙালিরা বড় বিচিত্র চরিত্রের মানুষ।

আবু মকসুদ:  কবি ও  সম্পাদক, শব্দপাঠ

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন