বুধবার, ১০ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যু সেখানেই শেষ কথা নয়..  » «   শিল্প উদ্যোক্তা ও ক্রীড়া সংগঠক মো: জিল্লুর রাহমানকে  লন্ডনে সংবর্ধনা  » «   ঈদের সামাজিক গুরুত্ব ও বিলাতে ঈদের ছুটি   » «   ব্রিটেনে ঈদের ছুটি  প্রসঙ্গে  » «   হজের খুতবা বঙ্গানুবাদ করবেন মাওলানা শোয়াইব রশীদ ও মাওলানা খলিলুর রহমান  » «   হজের আনুষ্ঠানিকতা শুরু, তাবুর শহর মিনায় হাজিরা  » «   ঈদের ছুটি : আমাদের কমিউনিটিতে সবার আগে শুরু হোক  » «   ঈদের দিনে বিলেত প্রবাসীদের মনোবেদনা  » «   বিলেতে ঈদ উৎসব এবং বাঙ্গালী কমিউনিটির অন্তর্জ্বালা  » «   জলঢুপে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমান কেম্প  » «   তিলপাড়ায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   করিমগঞ্জ দিবস  » «   ঈদের ছুটি চাই : একটি সমন্বিত উদ্যোগ অগণিত পরিবারে হাসি ফুটাতে পারে  » «   ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল তিন বন্ধুর  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


যুক্তরাজ্যে ঈদের ছুটির দাবীতে  আলতাব আলী পার্কে সমাবেশ অনুষ্ঠিত
আয়োজক: ৫২বাংলা টিভি ও সাপ্তাহিক পত্রিকা



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

পবিত্র ঈদ ইসলাম ধর্মীয় অনুসারীদের জন্য সবচেয়ে বড় উৎসব। এর আনন্দ সকলের জন্য সমান হওয়া চাই। অথচ এই দিনে ব্রিটেনের মূলধারার প্রতিষ্ঠান থেকে ছুটি পেলেও আমাদের মালিকাধীন বেশিরভাগ কর্মক্ষেত্র থেকেই কর্মীদের ছুটি দেয়া হয় না। ফলে ঈদের দিনও তাদের কাজে ছুটতে হয়। এতে হাজার হাজার কর্মী, তাঁর পরিবার ও স্বজনদের ঈদের আনন্দ ম্লান হয়ে যায়। এই অসাম্য দূর করা বহুদিনের ন্যায্য দাবী, সামাজিক দাবী এবং সর্বোপরি ধর্মের দাবী।

এই দাবী পূরণে প্রতিষ্ঠানসমূহের  মালিকদের সদিচ্ছাই যথেষ্ট। তাদের একটি নৈতিক সিদ্ধান্তই বর্তমানের চিত্র বদলে দিতে পারে। বছরে দুটি দিন বন্ধ রেখে কিংবা খোলা রাখার বিকল্প ব্যবস্থা করে মালিকপক্ষ কর্মীদের ঈদের ছুটির ব্যবস্থা করতে পারেন। বাস্তবে তা হচ্ছে না।

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই-  শ্লোগাণে সাপ্তাহিক পত্রিকা ও ৫২বাংলা টিভি  একটি  যৌথ  সামাজিক আন্দোলন শুরু করেছে।

কমিউনিটিতে  সামাজিক প্রচারণার  অংশ হিসাবে  ২২ জুন বুধবার  আলতাব আলী পার্কে এক  সমাবেশ  এর আয়োজন করা হয়। কমিউনিটির  বিশিষ্ট  সংগঠক, লেখক, সাংবাদিক, সমাজকর্মী সহ বিপুল সংখ্যক মানুষের উপস্থিতিতে সমাবেশে  উচ্চারিত হয়েছে-  যুক্তরাজ্যে  ঈদের  ছুটি’র দাবী পূরণে প্রতিষ্ঠানসমূহের  মালিকদের সদিচ্ছাই যথেষ্ট।

২২জুন বুধবার পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে বিকেল সাড়ে ছয়টায় যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- সমাবেশ পরিচালনা করেন  এই সামাজিক ক্যাম্পেইনের সমন্বয়ক ৫২বাংলা সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি। ক্যাম্পেইন সম্পর্কে ভূমিকা বক্তব্য রাখেন অপর সমন্বয়ক ও ৫২বাংলা টিভির হেড অব পাবলিক অ্যাফেয়ার্স ভিপি ছরওয়ার আহমদ।

কার্যক্রমটির বিস্তারিত তুলে ধরেন  সাপ্তাহিক পত্রিকা সম্পাদক ও লন্ডন বাংলা প্রেসক্লাব সভাপতি মো. এমদাদুল হক চৌধুরী।

মো. এমদাদুল হক চৌধুরী তার বক্তব্যে বলেন, আমরা বাংলাদেশী কমিউনিটির সর্বত্র  ক্যাম্পেইনটি ছড়িয়ে দিতে চাই।এরই অংশ হিসাবে আজকের এই সমাবেশ। কমিউনিটির  সকল শাখার মানুষদের সদিচ্ছাটি জাগ্রত  করাই আমাদের মূল উদ্দেশ্য।

তিনি উপস্থিত এবং এই ক্যাম্পেইনে সাথে যারা সংগতি প্রকাশ করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন- আমাদের বিশ্বাস সকলের কন্ঠ একত্রিত হয়ে ব্রিটেনে বিশেষ করে বাংলাদেশী কমিউনিটির সর্বস্তরে এই দাবীটি তুমুলভাবে উচ্চকন্ঠ হবে এবং  সংশ্লিষ্টদের বিকেক প্রস্ফুটিত হবে।

সমাবেশে প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন- বর্ণবাদ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা ও বিশিষ্ট রাজনীতিবিদ রাজন উদ্দিন জালাল।

তিনি বলেন, বহু ভাষা ও জাতির ব্রিটেনে প্রত্যেক জাতি গোষ্টির   বিশেষ উৎসব দিনে ছুটি পাওয়া তার অধিকার। অন্যান্য জাতিগত মানুষের তাদের উৎসব দিনে ছুটি থাকলেও বাংলাদেশী মালিকানাধীন প্রতিষ্ঠানে  ঈদের ছুটি দেয়া হয়না। এবং এটি বাস্তবায়ন করার দাবীটি মূলত উপেক্ষিত হচ্ছে  মালিক পক্ষ থেকে। এটি বাস্তবায়নে কমিউনিটির সকল শাখার মানুষের সমন্বিত ভয়েস জরুরী।

সমাবেশে আরও বক্তব্য রাখেন প্রবীন কমিউনিটি নেতা রফিকুল্লাহ,বাংলাদেশ টিচার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সিরাজুল বাছিত, সেন্টার ফর ব্রিটিশ বাংলাদেশ পলিসি ডায়লগ( সিপিবিডি) মুখপাত্র ব্যারিষ্টার আবুল কালাম চৌধুরী, কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটসের ট্রেজারার আব্দুল মুনিম জাহেদী ক্যারল,বাংলাদেশী প্রবাসী কল্যাণ পরিষদের সভাপতি আশিকুর রহমান,লন্ডন বাংলা প্রেসক্লাব এর সাবেক ট্রেজারার সাংবাদিক আ স ম মাছুম ও নির্বাহি সদস্য আহাদ চৌধুরী বাবু,  বিলেতে বঙ্গবন্ধুর ভাস্কর্ ‘র প্রতিষ্ঠাতা ও রাজনীতিবিদ আফসার খান ছাদেক, জালালাবাদ এসোসিয়েশন ইউকের সাধারণ সম্পাদক আমিনুল হক জিলু, গোলাপগঞ্জ এডুকেশন ট্রাস্ট এর সাধারণ সম্পাদক আব্দুল বাসির, মোল্লাপুর ফ্রেন্ডস সোসাইটির সভাপতি ও প্রবীন কমিউনিটি সংগঠন মো: আসাব  আহমদ, টাওয়ার হ্যামলেটস কেয়ারার এসোসিয়েশনের উপদেষ্টা আব্দুস শুকুর, হাওয়া টিভির সিইও রুমানা আমান প্রমুখ।

বক্তারা  যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই-  শ্লোগাণে সাপ্তাহিক পত্রিকা ও ৫২বাংলা টিভির  যৌথ  সামাজিক আন্দোলনের সাথে একাত্নতা প্রকাশ করে বলেন, বিশেষ করে, কমিউনিটির প্রবৃত্তির ব্যাকবউন খ্যাত কারী  ইন্ড্রাস্টিতে কাজ করা শ্রমিকদের ছুটি দীর্ঘদিন থেকে উপেক্ষিত হয়ে আসছে। ঈদের মাত্র দুই দিনের জন্য  ক্যাটারার্স নেতৃবৃন্দ একটি সমন্বিত উদ্যোগ নিলে এই দাবি অত্যন্ত পজিটিভভাবে বাস্তবায়ন সম্ভব।

এছাড়াও বাংলাদেশী মালিকানাধীন অসংখ্য প্রতিষ্ঠানে ঈদের ছুটি ঘোষণার দাবীটি বাস্তবায়নের আহবান  জানিয়ে বক্তারা বলেন- এটা ধর্মীয় দিক বিবেচনায় যেমন একটি পাপ  তেমনি মাল্টিকালচারালা ব্রিটেনের নাগরিকের অধিকার খর্ব করার মতো অপরাধের শামিল।

বক্তারা কমিউনিটির প্রতিনিধিত্বশীল ব্যবসায়ী সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন  এবং কমিউনিটির নেতৃবৃন্দকে ঈদের ছুটির দাবী  বিষয়ে তাদের মতামত ও পরামর্শ নিয়ে  সরকারের সংশ্লিষ্ট মহলকে বিস্তারিত অবহিত করার প্রতি গুরুত্ব দেন।

প্রসঙ্গত যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- ক্যাম্পেইনে ইতিমধ্যে প্রায় শতাধিক পেশাজীবি, সামাজিক ও কমিউনিটি সংগঠন, কবি, লেখক, সাংবাদিক একাত্নতা প্রকাশ করেছেন। এই ক্যাম্পেইনের অংশ হিসাবে আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে গত ২০ জুন থেকে পাচ শতাধিক যুক্তরাজ্য প্রবাসী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ‘ঈদের ছুটি চাই’- শ্লোগাণ সস্বলিত পোষ্টার তাদের ব্যক্তিগত ওয়ালে প্রচার শুরু করছেন।

এছাড়াও  যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই ক্যাস্পেইনের অংশ হিসাবে যুক্তরাজ্যবাসী লেখক, পাঠক ও সংগঠকদের লেখা নিয়ে সাপ্তাহিক পত্রিকা ও ৫২বাংলা ওয়েভ পোর্টাল ঈদের আগে  বিশেষ সংখ্যা প্রকাশ করবে। এবং কমিউনিটির বিশিষ্টজন, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও শ্রমিকদের মতামত নিয়ে ৫২বাংলাটিভি ধারাবাহিকভাবে প্রতিবেদন করবে।

এদিকে আয়োজকদের পক্ষ থেকে সমাবেশে যোগ দেয়া ও একাত্নতা প্রকাশ করা সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- সমন্বয়ক ছরওয়ার আহমদ ও আনোয়ারুল ইসলাম অভি।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন