রবিবার, ৪ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কসবা-খাসা ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকের ত্রি-বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত  » «   যুক্তরাজ্যে বাংলাদেশের নারী শিক্ষার্থীদের ভিসা ও দক্ষতা বৃদ্ধিমূলক বৃত্তি বাড়ানোর আহ্বান  » «   আজিজুর রহমান চৌধুরি স্মারক সম্মাননায় ভূষিত বাংলাদেশের স্থপতি ও লেখক, নাট্যকার শাকুর মজিদ  » «   কেসি সলিসিটর্সের দশক পূর্তি উদযাপন  » «   বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি  » «   লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


শুধুই নারীদের পরিচালনায় প্রথম সৌদি আরবের আকাশে উড়ল ব্যতিক্রমী ফ্লাইট



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সৌদি আরবে আভ্যন্তরীণভাবে চালু হলো ব্যতিক্রমী ফ্লাইট। এই ফ্লাইটের ক্রুদের সবাই নারী। তাদের বেশির ভাগই সৌদি আরবের। বিমানটির ভাড়াও অনেক কম। এই এয়ারলাইনের নাম ফ্লাইডিল। শুক্রবার সংস্থাটির অফিসিয়াল টুইটার একাউন্টে এ ঘোষণা দেয়া হয়েছে। বলা হয়েছে, সৌদি আরবের বেসামরিক বিমান চলাচলের ইতিহাসে প্রথমবারের মতো ফ্লাইডিল পরিচালনা হচ্ছে সব নারী ক্রুদের নিয়ে। তাদের বেশির ভাগই সৌদি আরবের নাগরিক। এই বিমানের যাত্রা শুরু হলো এ৩২০ বিমানে করে। এর মধ্যে রিয়াদ থেকে জেদ্দায় উড়ে গিয়েছে ফ্লাইট ১১৭।

এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

দীর্ঘদিন বিমান ক্রুদের মধ্যে আধিপত্য বিস্তার করে আছেন পুরুষরা। তাদের সঙ্গে এখন পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছেন নারীরা। এটা তারই প্রমাণ। আর সেটা নতুন মাত্রা পেয়েছে সৌদি আরবে। ফ্লাইট ১১৭তে ক্রু ছিলেন সাতজন। এতে সহ-পাইলট ছিলেন ইয়ারা জ্যান (২৩)। সৌদি আরবের সবচেয়ে কম বয়সী নারী পাইলট তিনি।

ইয়ারা জ্যান আরব নিউজকে বলেছেন, সৌদি আরবে বেসামরিক বিমান চলাচলের ইতিহাসে এমন একটি মুহূর্তের অংশীদার হতে পেরে তিনি ভীষণভাবে গর্বিত। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি ফ্লাইট বিষয়ক স্কুল থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন তিনি। এক বছর আগে যোগ দেন ফ্লাইডিলে। তিনি বলেন, একজন সহ-পাইলট হিসেবে দায়িত্ব পালন করার অর্থ হলো নেভিগেশন, চেকলিস্টের মতো গুরুত্বপূর্ণ অনেক ভূমিকায় পাইলটকে সাহায্য করা। এ দায়িত্ব একজন সৌদি তরুণীর জন্য কতটা গুরুত্বপূর্ণ তা তিনি অনুধাবন করতে পেরেছেন। তিনি বলেন, যদিও একজন সৌদি নারীর জন্য পাইলট হওয়ার ধারনা নতুন, তবে আমাদের প্রজন্মের জন্য এটি অসম্ভব কিছু নয়। বিশেষ করে আমরা আমাদের প্রিয় দেশ এবং আমাদের সম্মানিত নেতাদের কাছ থেকে সমর্থন পাচ্ছি। তারা আমাকে সৌদি আরবে সর্বকনিষ্ঠ মহিলা পাইলট হতে সমর্থন করেছেন। সবসময় একটি ইতিবাচক পরিবর্তন করার সুযোগ পেলে খুশি হব।

সম্প্রতি সৌদি আরবে নারী পাইলটের সংখ্যা বেড়েছে। এক্ষেত্রে তিনটি নাম উল্লেখ করতে হয়। তারা হলেন হানাদি জাকারিয়া আল-হিন্দি। তিনি সৌদি আরবে লাইসেন্সধারী প্রথম বাণিজ্যিক পাইলট হিসেবে বিমান চালিয়েছেন। এয়ারবাস এ৩২০ আন্তর্জাতিকভাবে প্রথম পরিচালনা করেন পাইলট রাওয়ায়া আল রাইফি। তিনি সংযুক্ত আরব আমিরাত থেকে একটি সিভিল এয়ারক্রাফট পরিচালনা করেন। তৃতীয়জন হলেন কো-পাইলট ইয়াসমিন আল মাইমানি। সৌদি আরবে প্রথম বাণিজ্যিক বিমানের কো-পাইলট তিনি।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন