বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «   রোটারিয়ান মোহাম্মদ খতিবুর রহমান বার্লিন যাচ্ছেন  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব  » «   আজীবন সম্মাননা পেলেন সৈয়দ আফসার উদ্দিন এমবিই  » «   লন্ডন বাংলা স্কুলের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «   লন্ডনবাসী প্রবীণ মুরব্বী জমির উদ্দিন( টেনাই মিয়া)র ইন্তেকাল  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

শুধুই নারীদের পরিচালনায় প্রথম সৌদি আরবের আকাশে উড়ল ব্যতিক্রমী ফ্লাইট



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সৌদি আরবে আভ্যন্তরীণভাবে চালু হলো ব্যতিক্রমী ফ্লাইট। এই ফ্লাইটের ক্রুদের সবাই নারী। তাদের বেশির ভাগই সৌদি আরবের। বিমানটির ভাড়াও অনেক কম। এই এয়ারলাইনের নাম ফ্লাইডিল। শুক্রবার সংস্থাটির অফিসিয়াল টুইটার একাউন্টে এ ঘোষণা দেয়া হয়েছে। বলা হয়েছে, সৌদি আরবের বেসামরিক বিমান চলাচলের ইতিহাসে প্রথমবারের মতো ফ্লাইডিল পরিচালনা হচ্ছে সব নারী ক্রুদের নিয়ে। তাদের বেশির ভাগই সৌদি আরবের নাগরিক। এই বিমানের যাত্রা শুরু হলো এ৩২০ বিমানে করে। এর মধ্যে রিয়াদ থেকে জেদ্দায় উড়ে গিয়েছে ফ্লাইট ১১৭।

এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

দীর্ঘদিন বিমান ক্রুদের মধ্যে আধিপত্য বিস্তার করে আছেন পুরুষরা। তাদের সঙ্গে এখন পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছেন নারীরা। এটা তারই প্রমাণ। আর সেটা নতুন মাত্রা পেয়েছে সৌদি আরবে। ফ্লাইট ১১৭তে ক্রু ছিলেন সাতজন। এতে সহ-পাইলট ছিলেন ইয়ারা জ্যান (২৩)। সৌদি আরবের সবচেয়ে কম বয়সী নারী পাইলট তিনি।

ইয়ারা জ্যান আরব নিউজকে বলেছেন, সৌদি আরবে বেসামরিক বিমান চলাচলের ইতিহাসে এমন একটি মুহূর্তের অংশীদার হতে পেরে তিনি ভীষণভাবে গর্বিত। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি ফ্লাইট বিষয়ক স্কুল থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন তিনি। এক বছর আগে যোগ দেন ফ্লাইডিলে। তিনি বলেন, একজন সহ-পাইলট হিসেবে দায়িত্ব পালন করার অর্থ হলো নেভিগেশন, চেকলিস্টের মতো গুরুত্বপূর্ণ অনেক ভূমিকায় পাইলটকে সাহায্য করা। এ দায়িত্ব একজন সৌদি তরুণীর জন্য কতটা গুরুত্বপূর্ণ তা তিনি অনুধাবন করতে পেরেছেন। তিনি বলেন, যদিও একজন সৌদি নারীর জন্য পাইলট হওয়ার ধারনা নতুন, তবে আমাদের প্রজন্মের জন্য এটি অসম্ভব কিছু নয়। বিশেষ করে আমরা আমাদের প্রিয় দেশ এবং আমাদের সম্মানিত নেতাদের কাছ থেকে সমর্থন পাচ্ছি। তারা আমাকে সৌদি আরবে সর্বকনিষ্ঠ মহিলা পাইলট হতে সমর্থন করেছেন। সবসময় একটি ইতিবাচক পরিবর্তন করার সুযোগ পেলে খুশি হব।

সম্প্রতি সৌদি আরবে নারী পাইলটের সংখ্যা বেড়েছে। এক্ষেত্রে তিনটি নাম উল্লেখ করতে হয়। তারা হলেন হানাদি জাকারিয়া আল-হিন্দি। তিনি সৌদি আরবে লাইসেন্সধারী প্রথম বাণিজ্যিক পাইলট হিসেবে বিমান চালিয়েছেন। এয়ারবাস এ৩২০ আন্তর্জাতিকভাবে প্রথম পরিচালনা করেন পাইলট রাওয়ায়া আল রাইফি। তিনি সংযুক্ত আরব আমিরাত থেকে একটি সিভিল এয়ারক্রাফট পরিচালনা করেন। তৃতীয়জন হলেন কো-পাইলট ইয়াসমিন আল মাইমানি। সৌদি আরবে প্রথম বাণিজ্যিক বিমানের কো-পাইলট তিনি।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন