শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

বিধান চন্দ্র দাস : একজন আত্নপ্রত্যয়ী শিক্ষক



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

শিক্ষক শ্রী বিধান চন্দ্র দাস,যিনি সবার কাছে ‘বিধান স্যার’ নামেই পরিচিত।আলোকিত মানুষ গড়ার লক্ষ্যে এবং সার্বিক সমাজ ব্যবস্থার উন্নতি সাধনের পূর্ব শর্তরূপে শিক্ষার গুরুত্ব উপলব্ধি করেই এই স্বনামধন্য শিক্ষক ব্রতী হয়েছেন জ্ঞান বিতরণের মহৎ দায়িত্ব পালনে।

বড়লেখা উপজেলার দাসেরবাজার ইউনিয়নের পানিসাওয়া গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৫৫ সালে ১৩ ই জানুয়ারি তিনি জন্ম গ্রহণ করেন।

গুণী শিক্ষক  বিধান চন্দ্র দাসের পিতা স্বর্গীয় বারীন্দ্র কুমার দাস এবং মা স্বর্গীয় আমোদিনী দাস। প্রাতিষ্ঠানিক শিক্ষার হাতেখড়ি হয় ১৯৬১ সালের জানুয়ারি মাসে চান্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এবং প্রাথমিক শিক্ষার পাঠ সম্পন্ন করেন গুলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

১৯৬৬ সালের জানুয়ারীতে মাধ্যমিক শিক্ষা শুরু, অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করেন হাকালুকি উচ্চ বিদ্যালয়ে। তারপর ১৯৬৯ ও ১৯৭০ সালে নবম ও দশম শ্রেণীর পড়ালেখা করেন জলঢুপ দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ে।

এসএসসি পরীক্ষা ১৯৭১ সালে কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে হওয়ার নিয়ম থাকলেও মহান মুক্তিযুদ্ধের কারণে পরীক্ষা অনুষ্ঠিত হয় ১৯৭২ সালে ।

শিক্ষক  বিধান চন্দ্র দাস এইচএসসি পাশ করেন  ১৯৭৩ সালে  মদন মোহন কলেজ,সিলেট থেকে। ১৯৭৬ সালে মুরারি চাঁদ সরকারি কলেজ( এমসি কলেজ) থেকে    স্নাতক উত্তীর্ণ হন।

এবং ১৯৭৮ সালে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে  স্নাতকোত্তর (মাস্টার্স) সম্পন্ন করেছেন । সেই সময় দেশে অনাকাঙ্খিত অনেকগুলো রাজনৈতিক কলন্কজনক ঘটনা ঘটে এবং এইসব কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে সেশন জট  বেশী ছিল এবং সঙ্গতকারণেই যথাসময়ে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয় নি। তাই মাস্টার্স পরীক্ষা ৩ বছর দেরি করে ১৯৮১  সনে অনুষ্ঠিত হয়।

শিক্ষাজীবন শেষ করে জড়িয়ে পড়েন শিক্ষকতার পেশায়। ১৯৮২ সালে শুরুর দিকে গোলাপগঞ্জ উপজেলার মীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক পদে যোগদানের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেন। তারপর ১৯৮৩ সালের সেপ্টেম্বরে সহকারি শিক্ষক পদে জলঢুপ দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ে যোগদান করেন। ১৯৮৭ সালের আগস্ট পর্যন্ত সেখানে দায়িত্বরত সময়ে তাঁর একনিষ্ট পেশাদারিত্বের মাধ্যমে অসংখ্য ছাত্র এবং সহকর্মীর ভালবাসায় সিক্ত হন। ঐ সময় তাঁর তত্ত্বাবধানে স্নেহভাজন ছাত্রদের প্রচেষ্টায় বার্ষিক দেয়াল পত্রিকা প্রকাশ করা হয়।

এরপর থেকে বড়লেখা মহাবিদ্যালয়ে( বতমান বড়লেখা ডিগ্রি কলেজ ও বড়লেখা সরকারি কলেজ) ১২ জানুয়ারি ২০১৫ সাল পর্যন্ত অধ্যাপনায় রত ছিলেন।

গুণী শিক্ষক  বিধান চন্দ্র দাস দীর্ঘ ৩৩ বছরের কর্মজীবনে শিক্ষক হিসাবে আপোষহীন ভাবে নিজ দায়িত্ব পালন করে গেছেন। তাঁর ছাত্ররা দেশে ও বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন। শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রেও অনেকে সর্বোচ্চ আসনে অবস্থান করছেন।

রাজনৈতিক অঙ্গনেও তাঁর রয়েছে দীপ্ত পদচারণা।বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামীলীগের বড়লেখা উপজেলা শাখার সহ-সভাপতি এবং বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বড়লেখা উপজেলা শাখার সভাপতি পদে দায়িত্ব পালন করছেন।

ব্যক্তি জীবনে তিনি এক পুত্র ও কন্যা সন্তানের জনক।সহজ সরল জীবন যাপনে অভ্যস্থ এই শিক্ষাবিদ জীবনের বাকি সময়টুকু মানব কল্যাণে নিয়োজিত করতে দৃঢ় প্রত্যয়ী।পৃথিবীতে মানুষের নিত্য আসা-যাওয়া,কিন্তু কিছু কিছু মানুষ আসেন,যারা কর্ম,সততা,নিষ্ঠা,নীতি,আদর্শের মাধ্যমে স্থান করে নেন হাজার মানুষের হৃদয়ে। আমাদের স্যার তার এক উজ্জ্বল দৃষ্টান্ত।

লেখক : ফয়সল আহমদ ( রুহেল ), সাউথ ইস্ট লন্ডন নিউজ করেসপনডেন্ট;চ্যানেল এস টেলিভিশন ,লন্ডন ।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন