রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৪ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
লন্ডনে বিসিএ এ্যাওয়ার্ডস ২৮ অক্টোবর থাকছে নানা চমকপ্রদ আয়োজন  » «   বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৩২নং বাসভবন ভস্মীভূত এবং ভাস্কর্য ভাংচুরের নিন্দা ও প্রতিবাদ  » «    অদ্ভুত দেশপ্রেম ও খাঁটি ব্যক্তিগত স্বার্থ  » «   বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি তুলে ধরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরাবারে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের স্মারকলিপি প্রদান  » «   দাম দিয়ে কিনেছি বাংলা কারো দানে পাওয়া নয়  » «   টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

কলমাকান্দা- দুর্গাপুর সংযোগ সড়কে ভোগান্তির শেষ নেই



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

নেত্রকোণার কলমাকান্দা- দুর্গাপুর  ২৪ কিলোমিটার সড়কে থামছেই না জনভোগান্তি। দিন যত যাচ্ছে তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে ভোগান্তি। গেল চার বছরেই এই সড়কটিতে বেড়েছে দুর্ঘটনাও। মেয়াদ পেরিয়ে গেলেও পরপর দুইবার সময় বৃদ্ধির পরও এখনো নেই কাজের অগ্রগতি তাই কাজটি শঙ্কায় স্থানীয়রা । তবে তৃতীয় বার এ বছর ৩০ ডিসেম্বর পর্যন্ত সময় চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করেছেন ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে চাপা ক্ষোভ নিয়ে আগামীকাল সোমবার (৭ আগস্ট) ওই সড়কের নাজিরপুর ও মধুয়াকোনা নামকস্থানে মানববন্ধন করার ঘোষণা দিয়েছেন কলমাকান্দা- দুর্গাপুরের আমজনতা ব্যানারে।

ইতিমধ্যেই কাজের নামে প্রায় অর্ধেকেরও বেশি বিল উঠানোও হয়ে গেছে ঠিকাদারের বিল। অথচ সড়কে খানাখন্দ থেকে গর্তগুলো এখন পুকুরে পরিণত হয়েছে। এর ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রীরা।

এলজিইডি সূত্রে জানা গেছে, ২০১৮ সালে ২৪.২০৮ কি.মি.কলমাকান্দা- দুর্গাপুর সড়কের তিনটি প্যাকেজে মোট ২৩ কোটি ৪৬ লাখ ৬৬ হাজার ৩৭৯ টাকা প্রাক্কলন ব্যয়ে কাজের টেন্ডার হয়। তার মধ্যে ৫ জুলাই ডলি কনস্ট্রাকশন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ২২ কোটি ৮৯ লাখ ৮ হাজার ৮৬৫ টাকায় চুক্তিবদ্ধ হয়ে ওই বছরেই ৫ আগস্ট কাজ শুরু করেন।

হিসেব মতে ২০১৯ সালের মে মাসে কাজ শেষ করার কথা থাকলেও পেরিয়ে গেছে ২০২০ সালের জুলাই মাসে। এদিকে ইতোমধ্যেই প্রথম প্যাকেজের (৯.৮৪০ মিটার) সড়কে ৮ কোটি ৭৭ লাখ ২৩ হাজার ২৬০ টাকার মধ্যে ৪ কোটি ২৩ লাখ ৯২ হাজার টাকা উত্তোলন করা হয়ে গেছে। দ্বিতীয় প্যাকেজেও (৭০০০ মিটার) সড়কে ৭ কোটি ১৪ লাখ ৬২ হাজার ৯৯৯ টাকার মধ্যে ৬ কোটি ৯৭ হাজার ২২ হাজার ৬০৪ টাকা উত্তোলন করা হয়। বাকী তৃতীয় প্যাকেজেও (৭.৩৬৪ মিটার) সড়কে ৬ কোটি ৯৭ লাখ ২২ হাজার ৬০৪ টাকার মধ্যে ৩ কোটি ৯৭ লাখ ৮৮ হাজার টাকা উত্তোলন করা হয়। অর্থাৎ চুক্তির মোট ২২ কোটি ৮৯ লাখ ৮ হাজার ৮৬৫ টাকার মধ্যে ১৪ কোটি ৮১ লাখ ৮১ হাজার টাকাই উত্তোলন করা হলেও সড়ক যেনো মরণ ফাঁদই রয়ে গেছে।

সড়কটির কলমাকান্দার নাজিরপুর, দুর্গাপুরের মধুয়াকোনা, সাতাশি, প্রেসক্লাব মোড়, বুরুঙ্গা, ভাঙ্গাব্রিজ, মাকরাইল,অংশে সড়কে যানবাহনের পরিবর্তে ডিঙি চলার মতো অবস্থার তৈরী হয় । প্রতিদিন এই অংশ গুলো বড় বড় খান্দাখন্দে যান বিকল হয়ে আটকে থাকছে ঘন্টার পর ঘন্টা। এই যেনো কারো কোনা চিন্তাই নেই।

স্থানীয়রা জানান, পুরো সড়কের বেশির ভাগ এলাকাই এখনো মাটি আর সুকড়ী ফেলা। তার মধ্যে খানা খন্দগুলো বড় হতে হতে এখন পুকুরে রূপ নিয়েছে। প্রতিদিন ঘটছে ছোট বড় দূর্ঘটনা। নেত্রকোনা – কলমাকান্দা সড়ক (সওজ) বন্ধ থাকায় মানুষ ঢাকা-ময়মনসিংহ -নেত্রকোনায় কলমাকান্দা থেকে এই সড়কটিই ব্যাবহার করছে। এটি বর্তমানে মহাসড়কে পরিণত হয়েছে। কিন্তু এই সড়কে অর্ধেক কাজ করে রেখে মানুষকে আরো ভোগান্তিতে ফেলেছে ঠিকাদারি প্রতিষ্ঠান ।

ওই সড়কে নিয়মিত চলাচলকারি ইকবাল, নুরে আলমসহ  ভুক্তভোগিরা জানান, এসব খানাখন্দে গাড়ি পড়ে গিয়ে ছোট-বড় দূর্ঘটনার পাশাপাশি বিভিন্ন গাড়ি হঠাৎ আটকে বিকল হয়ে যাচ্ছে। অনেকেই ইতিমধ্যে মারা গেছেন আবার অনেকইে জীবিত আছেন পঙ্গু হয়েই। তাই দ্রুত সড়কটি সংস্কারের দাবি জানান তারা। তবে কথা বলতে ঠিকাদারি প্রতিষ্ঠানের কোন নাগাল পাওয়া যায়নি।

এবিষয়ে ডলি কনস্ট্রাকশনের সাইট ইঞ্জিনিয়ার আবুল  হাসানের নিকট মুঠোফোন জানতে চাইলে তিনি ৫২ বাংলা টিভিকে জানান,  ইতিমধ্যে আমরা ২৪ কিলোমিটার মধ্যে ১৮ কিলোমিটার এ কাজ শেষ করেছি। তবে করোনা ও বৃষ্টিপাত বেশি হওয়ায় বাকি ছয় কিলোমিটার কাজ শেষ করতে কিছুটা সময় লাগছে । তৃতীয় বার এ বছর ৩০ ডিসেম্বর পর্যন্ত সময় চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করেছি। বাকি অংশের কাজও দ্রুত সময়ের মধ্যে শেষ করে ফেলার প্রতিশ্রুতি দেন ঠিকাদারি প্রতিষ্ঠান পক্ষ থেকে তিনি।

এবিষয়ে জানতে চাইলে নেত্রকোণার এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান এর মোবাইলে  যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন