মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

কবি দিলওয়ার সুরমাপারের কবি হলেও আর্ন্তজাতিক কবি



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

গণমানুষের কবি দিলওয়ারের ৬ষ্ঠ প্রয়াণ দিবস উপলক্ষে সাপ্তাহিক পত্রিকা অফিসে এক সাহিত্য ও স্মরণ সভা গত ১০ অক্টোবর অনুষ্ঠিত হয়। কবি রেণু লুতফার সভাপতিত্বে কবি দিলওয়ারের সাহিত্য ও সৃষ্টি নিয়ে আলোচনায় অংশ নেন সাংবাদিক নজরুল ইসলাম বাসন, কবি হামিদ মোহাম্মদ, আশরাফ মাহমুদ নেসওয়ার, কবি মজিবুল হক, গয়াছুর রহমান গয়াছ, সাপ্তাহিক পত্রিকার সম্পাদক ও লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী এবং কবি রেণু লুতফা।

কবি দিলওয়ার সুরমাপারের কবি হলেও আর্ন্তজাতিক -আশির দশকে ড. কাজী আবদুল মান্নানের এই মন্তব্য যে কবি দিলওয়ার সম্পর্কে কত সঠিক তা কবি দিলওয়ারের সৃষ্ট সাহিত্যই প্রমাণ করে। আলোচনায় বক্তারা বলেন, কবি দিলওয়ার বাংলা একাডেমী এবং একুশে পদকে ভুষিত হলেও তাকে বাংলা সাহিত্যের একজন অন্যতম কবি হিসেবে মূল্যায়ন তেমন করা হয়নি। তিনি মফস্বলে বাস করতেন বলে নাগরিক কবিদের কাছে অনেকটা অবহেলিত রয়েছে। কবির সৃষ্টি নিয়ে আরো ব্যাপক আলোচনা প্রয়োজন এই জন্য যে, আমাদের উত্তরসূরীদের মধ্যে কবির মানবতাবাদী মানসকে তুলে ধরলে সমাজ ও দেশ উপকৃত হবে। নির্লোভ ও বিশ্বাসের প্রতি অবিচল থাকা কবি দিলওয়ার কোনোদিনই লোভের কাছে মাথা নত করেননি। চরম দরিদ্রতা তাকে কাবু করতে পারেনি। অল্পতে তুষ্ট থাকা কবি দিলওয়ারের চারিত্রিক বৈশিষ্ট্য ছিল।

মুক্তিযুদ্ধে কবি দিলওয়ারের ঐতিহাসিক ভূমিকা ও তার অবদান জাতি চিরদিন স্মরণ করবে উল্লেখ করে বলা হয়, মুক্তিযুদ্ধের প্রাক্কালে তিনি সিলেটের লেখক, কবি, সাংবাদিক, চিত্র ও কণ্ঠশিল্পী এবং সংস্কৃতিকর্মীদের সমন্বয়ে গড়ে তুলেন ‘কলম তুলি কণ্ঠ সংগ্রাম পরিষদ’–যে সংগঠন মুক্তিযুদ্ধে দেশবাসীকে উদ্ভুদ্ধ করতে অপরিসীম ভূমিকা রাখে।
উল্লেখ্য, কবি দিলওয়ার জন্ম ১লা জানুয়ারি ১৯৩৭। ২০১৩ সালের ১০ অক্টোবর পরলোকগমণ করেন তিনি। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ বাংলা তোমার আমার, সনিষ্ঠ সনেট, রক্তে আমার অনাদি অস্থি, সপৃথিবী সবুজ ও এক শত ছড়া। ১৯৮১ সালে বাংলা একাডেমী ও ২০০৮ সালে রাষ্ট্রীয় একুশে পদকে ভুষিত তিনি এবং ১৯৭৮ সালে কবি দিলওয়ারকে সিলেটে নাগরিক সংবর্ধনা প্রদান করা হয়।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন