রবিবার, ৩ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
বিলেতে কারী শিল্পে ঈদের ছুটি সময়ের দাবি  » «   ঈদের ছুটি  » «   ইউরোপে জ্বালানি সংকট চরমে, বিকল্প ভাবতে হচ্ছে ইউরোপকে  » «   হাইডে প্রবীণদের স্মরণে আলোচনা ও দোয়া মাহফিল  » «   ঈদের দিন হোক সবার উৎসবের দিন  » «   ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল সিলেটের সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠিত  » «   নেদারল্যান্ডস বাংলাদেশী সমিতি’ ইউকে’র যাত্রা শুরু  » «   ব্রিটেন প্রবাসে ঈদ ছুটি নিয়ে ভাবনা ও আমাদের করণীয়  » «   ঈদে ছুটি নাই  » «   কমিউনিটি ও পরিবারের স্বার্থকে প্রাধান্য দিলে ঈদের ছুটি নিয়ে দ্বি-মত থাকবে না- শায়খ আব্দুল কাইয়ুম  » «   ব্রিটেনে ঈদ হলিডে : আকাঙ্ক্ষা ও বাস্তবতা  » «   দয়া নয়, ঈদের ছুটি শ্রমজীবি মুসলমানদের অধিকার  » «   ব্রিটেনে ঈদের ছুটি নিয়ে কমিউনিটি ও মানবাধিকার নেতারা যা বলেন  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক বন্যা দুর্গতদের চিকিৎসার্থে বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   যুক্তরাজ্যে ঈদের ছুটির দাবীতে  আলতাব আলী পার্কে সমাবেশ অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


কবি দিলওয়ার সুরমাপারের কবি হলেও আর্ন্তজাতিক কবি



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

গণমানুষের কবি দিলওয়ারের ৬ষ্ঠ প্রয়াণ দিবস উপলক্ষে সাপ্তাহিক পত্রিকা অফিসে এক সাহিত্য ও স্মরণ সভা গত ১০ অক্টোবর অনুষ্ঠিত হয়। কবি রেণু লুতফার সভাপতিত্বে কবি দিলওয়ারের সাহিত্য ও সৃষ্টি নিয়ে আলোচনায় অংশ নেন সাংবাদিক নজরুল ইসলাম বাসন, কবি হামিদ মোহাম্মদ, আশরাফ মাহমুদ নেসওয়ার, কবি মজিবুল হক, গয়াছুর রহমান গয়াছ, সাপ্তাহিক পত্রিকার সম্পাদক ও লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী এবং কবি রেণু লুতফা।

কবি দিলওয়ার সুরমাপারের কবি হলেও আর্ন্তজাতিক -আশির দশকে ড. কাজী আবদুল মান্নানের এই মন্তব্য যে কবি দিলওয়ার সম্পর্কে কত সঠিক তা কবি দিলওয়ারের সৃষ্ট সাহিত্যই প্রমাণ করে। আলোচনায় বক্তারা বলেন, কবি দিলওয়ার বাংলা একাডেমী এবং একুশে পদকে ভুষিত হলেও তাকে বাংলা সাহিত্যের একজন অন্যতম কবি হিসেবে মূল্যায়ন তেমন করা হয়নি। তিনি মফস্বলে বাস করতেন বলে নাগরিক কবিদের কাছে অনেকটা অবহেলিত রয়েছে। কবির সৃষ্টি নিয়ে আরো ব্যাপক আলোচনা প্রয়োজন এই জন্য যে, আমাদের উত্তরসূরীদের মধ্যে কবির মানবতাবাদী মানসকে তুলে ধরলে সমাজ ও দেশ উপকৃত হবে। নির্লোভ ও বিশ্বাসের প্রতি অবিচল থাকা কবি দিলওয়ার কোনোদিনই লোভের কাছে মাথা নত করেননি। চরম দরিদ্রতা তাকে কাবু করতে পারেনি। অল্পতে তুষ্ট থাকা কবি দিলওয়ারের চারিত্রিক বৈশিষ্ট্য ছিল।

মুক্তিযুদ্ধে কবি দিলওয়ারের ঐতিহাসিক ভূমিকা ও তার অবদান জাতি চিরদিন স্মরণ করবে উল্লেখ করে বলা হয়, মুক্তিযুদ্ধের প্রাক্কালে তিনি সিলেটের লেখক, কবি, সাংবাদিক, চিত্র ও কণ্ঠশিল্পী এবং সংস্কৃতিকর্মীদের সমন্বয়ে গড়ে তুলেন ‘কলম তুলি কণ্ঠ সংগ্রাম পরিষদ’–যে সংগঠন মুক্তিযুদ্ধে দেশবাসীকে উদ্ভুদ্ধ করতে অপরিসীম ভূমিকা রাখে।
উল্লেখ্য, কবি দিলওয়ার জন্ম ১লা জানুয়ারি ১৯৩৭। ২০১৩ সালের ১০ অক্টোবর পরলোকগমণ করেন তিনি। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ বাংলা তোমার আমার, সনিষ্ঠ সনেট, রক্তে আমার অনাদি অস্থি, সপৃথিবী সবুজ ও এক শত ছড়া। ১৯৮১ সালে বাংলা একাডেমী ও ২০০৮ সালে রাষ্ট্রীয় একুশে পদকে ভুষিত তিনি এবং ১৯৭৮ সালে কবি দিলওয়ারকে সিলেটে নাগরিক সংবর্ধনা প্রদান করা হয়।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ওয়ালি মাহমুদ, সাহিত্য সম্পাদক

নব্বই দশকের কবি। পুরো নাম মোহাম্মদ ওয়ালিউর রহমান মাহমুদ। বাংলাদেশের সিলেট জেলার বিয়ানীবাজার থানাধীন জলঢুপ পাতন গ্রামের মতিউর রহমান মাহমুদ রোডের দেওয়ান ভিলা’য় ১লা আগস্ট, ১৯৭২ সালে জন্ম গ্রহণ করেন।

১৯৮৬ সালে দেয়াল পত্রিকার মাধ্যমে প্রথম লেখালেখির হাতে খড়ি। কাব্যের জগতে কখনো গদ্যের তীরে হাঁটতে হাঁটতে কুশিয়ারা, কখনোবা পদ্যের তীর ঘেঁষে সুনাই অথবা বিলেতের টেমস অবধি। নিয়মমাফিক বৃত্তের বাইরে স্বতন্ত্র অবস্থানের পুন:পুন: প্রচেষ্টায় মলাটবন্দী কাব্যের পঙক্তিমালার সযত্ন সৃষ্টি, কবিতাকে চিনিয়ে দেয় গভীরভাবে।

প্রকাশিত কাব্যগ্রন্থ ও গবেষণা এবং সম্পাদিত লিটলম্যাগ যথাক্রমে: ভালোবাসার পোয়াতি (কোলাজ, ১৯৯৯), যৈবতী শোন (কোলাজ, ১৯৯৯), একটি দীর্ঘশ্বাসের মৃত্যু, উঊঅঞঐ ঙঋ অ ঝওএঐ (উৎস, ২০০১), আমি এক উত্তরপুরুষ, ও অগ ঞঐঊ উঊঝঈঊঘউঅঘঞ (উৎস, ২০০২), নির্বাসনে, নির্বাচিত দ্রোহ (ম্যাগনাম ওপাস, ২০০৪), ১২৩৭ দাগ (এডিটর’স ইংল্যান্ড, ২০১৪); ডায়াস্পরা গবেষণা: দ্রোহী কথাসাহিত্যিক আব্দুর রউফ চৌধুরীর সাহিত্যসম্ভার (এডিটর’স ইংল্যান্ড, ২০১৩); সম্পাদিত লিটলম্যাগ: কবিয়াল (সম্পাদিত, ১৯৯২), শিকড় (সম্পাদিত, ১৯৯৪), ও ইংল্যাণ্ড এবং বাংলাদেশ থেকে প্রকাশিত লোকন লিটলম্যাগ সম্পাদনা করেন।
ই-মেইল: walimahmud@yahoo.co.uk