মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
নিউ ইয়র্কে আব্দুস সাত্তার স্মরণে সার্বজনীন শোকসভা ও দোয়া মাহফিল  » «   বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট যুক্তরাজ্য শাখা গঠিত  » «   পঙ্কজ ভট্টাচার্য’র সাথে পীর হাবিব ফাউন্ডেশন ইউকে নেতৃবৃন্দের সাক্ষাত  » «   মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক মরহুম শামসুল আলম চৌধুরী স্মরণে শোকসভা ও মিলাদ মাহফিল  » «   আমিরাতে ঈদে মিলাদুন্নবীর আলোচনা ও দোয়া মাহফিল  » «   আলোকিত মানুষ প্রবীন শিক্ষক মো. সমছুল ইসলাম এর ২য় মৃত্যুবার্ষিকী সোমবার  » «   ঘূর্ণিঝড় বুলবুল : ১০ জন নিহত, অর্ধশত জেলে নিখোঁজ  » «   ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসে প্রেস কনফারেন্সঃ ইস্যুর আপেক্ষায় ১৭শ ২ টি পাসপোর্ট।  » «   মাদ্রিদে স্পেন বিএনপি‘র উদ্যোগে ৭ নভেম্বর পালিত  » «   বিয়ানীবাজারে প্রবাসী সাংবাদিক-লেখক-সংগঠক শরিফুল হক মনজু’র সাথে অন্তরঙ্গ আড্ডা  » «   শারজায় গণমাধ্যমকর্মী ও সুধী মহলের সাথে সিএজি মুসলিম চৌধুরী  » «   ব্লাক হিস্টোরি মান্থ উপলক্ষ্যে টাওয়ার হ্যামলেটস স্পীকারের ফান্ড রাইজিং  » «   বার্সেলোনায় দ্বিতীয় বার ‘হাসিনা: এ ডটার্স টেল’ তথ্য চিত্র প্রদর্শিত  » «   রোমের ফিডেন স্কুলে প্রবাসীদের ইতালীয়ান ভাষা শিক্ষার যাত্রা শুরু  » «   ওয়েজ আর্নার্স বোর্ড এর কার্ড প্রদান করলেন গ্রীসের রাষ্ট্রদূত  » «  

গীতিকবি রইস রহমানকে নিয়ে কবিকণ্ঠ’র সাহিত্য আড্ডা অনুষ্ঠিত



যুক্তরাষ্ট্র প্রবাসী গীতিকবি রইস রহমানকে নিয়ে কবিকণ্ঠ’র সাহিত্য আড্ডা সম্প্রতি সাপ্তাহিক পত্রিকা অফিসে অনুষ্ঠিত হয়েছে।

গত ১৩ অক্টোবর অনুষ্ঠিত সাহিত্য আড্ডায়  কবি টি এম আহমেদ কায়সারের পরিচালনায় বাংলা সাহিত্যে প্রবাসী লেখকদের সৃজনশীলতা নিয়ে বক্তব্য রাখেন লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, রবীন্দ্রসঙ্গীত শিল্পী ডা. ইমতিয়াজ আহমদ, কবি ময়নুর রহমান বাবুল, হামিদ মোহম্মদ, সৈয়দ হিলাল সাইফ, আহবাব মিয়া, গয়াছুর রহমান গয়াছ, শহিদ আলী, খয়রুজ্জামান খসরু, শামীম শাহান, বাউল আমীর মোহাম্মদ, কবি মাজেদ বিশ্বাস, আবদুল হান্নান ও  সাংবাদিক ফাত্তাহ ফয়সল চৌধুরী।

আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট সঙ্গীতজ্ঞ সিদ্ধার্থ কর, ভারতীয়  ধ্রুপদী  সঙ্গীতের জনপ্রিয় কণ্ঠশিল্পী বিদূষী চন্দ্রাচক্রবর্তী, নৃত্যশিল্পী সোহেল আহমদ, যন্ত্রশিল্পী আবু বকর।

গীতিকবি রইস রহমানের গীতিকবিতা পাঠ করেন হামিদ মোহাম্মদ, মাজেদ বিশ্বাস, ময়নূর রহমান বাবুল, সৈয়দ হিলাল সাইফ।

কবিকণ্ঠ’র প্রবাসী লেখক ও লেখকদের লেখা নিয়ে আলোচনার আয়োজন সাহিত্য ও সংস্কৃতি বিকাশে গুরুত্বপূর্ণ উল্লেখ করে সাপ্তাহিক পত্রিকার সম্পাদক ও লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী বলেন, সাহিত্য ও সংস্কৃতি বিকাশে সাপ্তাহিক পত্রিকার অফিস সনব সময় উন্মুক্ত থাকবে এবং আমিও সর্বদা এধরণের যে কোনো ভালো কাজের আয়োজনে সঙ্গে আছি, থাকবো।

ডা. ইমতিয়াজ কবি রবীন্দ্রনাথের ‘আমার মাথা নত করে দাও হে তোমার চরণ ধূলার তলে’ এই চরণ পাঠ করে বলেন, সাহিত্য ও সংস্কৃতি চর্চা যেন সব সময় শুদ্ধ চিন্তা এবং একজন ভালো মানুষ হওয়ার প্রত্যয়যুক্ত থাকে। বিদেশে বসবাস করায়  বিশ্বমানব তথা নানা দেশের মানুষের সাথে প্রবাসী লেখকদের আত্মিক সম্পর্ক তৈরীর সুযোগ রয়েছে। এটা বাঙালি ও বাংলা সাহিত্যের জন্য গুরুত্বপূর্ণ।

কবি হামিদ মোহাম্মদ ও কবি টি এম কায়সার কবি রইছ রহমানের সাথে দীর্ঘ দিনের সম্পর্কের স্মৃতিচারণ করে বলেন, রইছ রহমান যৌবনে একজন ভালো ক্রীড়াবিদ এবং ভালো শিক্ষক ছিলেন। এছাড়া একজন নিরলস পাঠকও তিনি। তার এই পাঠাভ্যাস তাকে একজন গীতিকবি হয়ে উঠতে সহায়তা করেছে। তার কবিতা পাঠমাত্রই বুঝা যায় অভিজ্ঞতার চাপ রয়েছে। তার লেখায় সহজ সরলভাবে উঠে এসেছে নানা উপলদ্ধি, দেশ এবং মানবপ্রেম।

রইছ রহমান তার বক্তব্যে এ ধরনের আয়োজনের জন্য কবিকণ্ঠ’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আমি এ ধরণের আয়োজনে আপ্লুত হয়েছি, আপনাদের কথা আমার চিরদিন মনে থাকবে। আমি তেমন কোনো লেখক নই, কিন্তু আপনারা বিলেতের বন্ধু-স্বজনরা আমাকে চিরঋণী করছেন।

উল্লেখ্য, কবি রইছ রহমানের গ্রামের বাড়ি ছাতক উপজেলার দোলারবাজার ইউনিয়নের পালপুর গ্রামে। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইর্য়কে বসবাস করেন। লন্ডনে ব্যক্তিগত সফরে রয়েছেন তিনি। তার প্রকাশিত গ্রন্থ রূপ দরিয়ার মাঝি, ঝর্ণ ঝরে তেপান্তরে, আকাশ গঙ্গায় চাঁদের বাড়ি ও  মোহনায় ডুবে যায় নদী।