মঙ্গলবার, ২ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
আমিরাত নিউজ এজিন্সিতে বাংলা ভাষা সংযুক্ত করা হয়েছে  » «   নিজ খরছে দেশে যেতে ইচ্ছুক প্রবাসীদের তালিকা করা হবে  » «   করোনা থেকে বাঁচতে সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান পরিবেশমন্ত্রীর  » «   লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: মানব পাচারকারী চক্রের হোতা হাজী কামাল গ্রেফতার  » «   করোনার দুর্যোগে আরব আমিরাতে ভিসা নিষেধাজ্ঞা তোলে নেয়া হয়েছে  » «   ইতালীতে শুরু হয়েছে বৈধকরণের আনুষ্ঠানিক কার্যক্রম  » «   বিয়ানীবাজারের ৫৩১টি মসজিদ পাবে প্রধানমন্ত্রীর অনুদান  » «   সারাদেশে ২৪ ঘন্টায় মৃত্যু ২২, সিলেটে ১ জন  » «   মসজিদ-আল-হারাম ও আল-নববী নামাজের জন্য খুলে দেয়া হয়েছে  » «   জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাৎ বার্ষিকীতে ইতালী বি এন পি’র দোয়া ও মিলাদ মাহফিল  » «   এমপি শামিম ওসমানের সহায়তায় করোনা আক্রান্ত কাউন্সিলার ও তার স্ত্রী স্কোয়ার হাসপাতালে  » «   চিকিৎসার অভাবে শ্বাসকষ্টে প্রাণ গেল লেবানন প্রবাসী নারী কর্মীর  » «   ছোটদেশ প্রবাসী সমাজ কল্যাণ সংঘের আত্মপ্রকাশ  » «   ফ্রান্সে অনিবন্ধিত অভিবাসীদের বৈধকরণের দাবিতে বিক্ষোভ , আটক ৯২  » «   দেশের প্রায় ৩০-৪০ ভাগ মানুষ করোনা আক্রান্ত – ডঃ বিজন কুমার শীল  » «  

গীতিকবি রইস রহমানকে নিয়ে কবিকণ্ঠ’র সাহিত্য আড্ডা অনুষ্ঠিত



যুক্তরাষ্ট্র প্রবাসী গীতিকবি রইস রহমানকে নিয়ে কবিকণ্ঠ’র সাহিত্য আড্ডা সম্প্রতি সাপ্তাহিক পত্রিকা অফিসে অনুষ্ঠিত হয়েছে।

গত ১৩ অক্টোবর অনুষ্ঠিত সাহিত্য আড্ডায়  কবি টি এম আহমেদ কায়সারের পরিচালনায় বাংলা সাহিত্যে প্রবাসী লেখকদের সৃজনশীলতা নিয়ে বক্তব্য রাখেন লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, রবীন্দ্রসঙ্গীত শিল্পী ডা. ইমতিয়াজ আহমদ, কবি ময়নুর রহমান বাবুল, হামিদ মোহম্মদ, সৈয়দ হিলাল সাইফ, আহবাব মিয়া, গয়াছুর রহমান গয়াছ, শহিদ আলী, খয়রুজ্জামান খসরু, শামীম শাহান, বাউল আমীর মোহাম্মদ, কবি মাজেদ বিশ্বাস, আবদুল হান্নান ও  সাংবাদিক ফাত্তাহ ফয়সল চৌধুরী।

আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট সঙ্গীতজ্ঞ সিদ্ধার্থ কর, ভারতীয়  ধ্রুপদী  সঙ্গীতের জনপ্রিয় কণ্ঠশিল্পী বিদূষী চন্দ্রাচক্রবর্তী, নৃত্যশিল্পী সোহেল আহমদ, যন্ত্রশিল্পী আবু বকর।

গীতিকবি রইস রহমানের গীতিকবিতা পাঠ করেন হামিদ মোহাম্মদ, মাজেদ বিশ্বাস, ময়নূর রহমান বাবুল, সৈয়দ হিলাল সাইফ।

কবিকণ্ঠ’র প্রবাসী লেখক ও লেখকদের লেখা নিয়ে আলোচনার আয়োজন সাহিত্য ও সংস্কৃতি বিকাশে গুরুত্বপূর্ণ উল্লেখ করে সাপ্তাহিক পত্রিকার সম্পাদক ও লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী বলেন, সাহিত্য ও সংস্কৃতি বিকাশে সাপ্তাহিক পত্রিকার অফিস সনব সময় উন্মুক্ত থাকবে এবং আমিও সর্বদা এধরণের যে কোনো ভালো কাজের আয়োজনে সঙ্গে আছি, থাকবো।

ডা. ইমতিয়াজ কবি রবীন্দ্রনাথের ‘আমার মাথা নত করে দাও হে তোমার চরণ ধূলার তলে’ এই চরণ পাঠ করে বলেন, সাহিত্য ও সংস্কৃতি চর্চা যেন সব সময় শুদ্ধ চিন্তা এবং একজন ভালো মানুষ হওয়ার প্রত্যয়যুক্ত থাকে। বিদেশে বসবাস করায়  বিশ্বমানব তথা নানা দেশের মানুষের সাথে প্রবাসী লেখকদের আত্মিক সম্পর্ক তৈরীর সুযোগ রয়েছে। এটা বাঙালি ও বাংলা সাহিত্যের জন্য গুরুত্বপূর্ণ।

কবি হামিদ মোহাম্মদ ও কবি টি এম কায়সার কবি রইছ রহমানের সাথে দীর্ঘ দিনের সম্পর্কের স্মৃতিচারণ করে বলেন, রইছ রহমান যৌবনে একজন ভালো ক্রীড়াবিদ এবং ভালো শিক্ষক ছিলেন। এছাড়া একজন নিরলস পাঠকও তিনি। তার এই পাঠাভ্যাস তাকে একজন গীতিকবি হয়ে উঠতে সহায়তা করেছে। তার কবিতা পাঠমাত্রই বুঝা যায় অভিজ্ঞতার চাপ রয়েছে। তার লেখায় সহজ সরলভাবে উঠে এসেছে নানা উপলদ্ধি, দেশ এবং মানবপ্রেম।

রইছ রহমান তার বক্তব্যে এ ধরনের আয়োজনের জন্য কবিকণ্ঠ’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আমি এ ধরণের আয়োজনে আপ্লুত হয়েছি, আপনাদের কথা আমার চিরদিন মনে থাকবে। আমি তেমন কোনো লেখক নই, কিন্তু আপনারা বিলেতের বন্ধু-স্বজনরা আমাকে চিরঋণী করছেন।

উল্লেখ্য, কবি রইছ রহমানের গ্রামের বাড়ি ছাতক উপজেলার দোলারবাজার ইউনিয়নের পালপুর গ্রামে। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইর্য়কে বসবাস করেন। লন্ডনে ব্যক্তিগত সফরে রয়েছেন তিনি। তার প্রকাশিত গ্রন্থ রূপ দরিয়ার মাঝি, ঝর্ণ ঝরে তেপান্তরে, আকাশ গঙ্গায় চাঁদের বাড়ি ও  মোহনায় ডুবে যায় নদী।