শুক্রবার, ১৪ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন লেজার সার্ভিস ‘বি ওয়েল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র লুৎফুর রহমান  » «   প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সাথে বিসিএর মতবিনিময়  » «   সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

চ্যালেঞ্জ মোকাবেলা করে সামনে এগুতে পারলে বাংলাদেশী আইনের শিক্ষার্থীদের ভবিষ্যৎ উজ্জ্বল
মেট্রোপলিটন ইউনিভার্সিটির সেমিনারে ব্যারিস্টার নাজির



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

বিশিষ্ট লেখক, সংবিধান বিশেষজ্ঞ ও বৃটেনের প্রতিথযশা আইনজীবী ব্যারিস্টার নাজির আহমদ বলেন, গ্লোবাল ভিলেজে কোন দেশই আজ আইসোলেটেড আইল্যান্ড নয়। এক দেশের সাথে অন্য দেশ বিভিন্নভাবে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। বাংলাদেশ আন্তর্জাতিক প্রায় সব কটি আইন, কভোনেন্ট ও কনভেনশনের সিগনেটরী। বাংলাদেশের একটি সমৃদ্ধ সংবিধান আছে। আইনের শাসন পুরোপুরি প্রতিষ্ঠিত হলে কমন ল বিশ্বের জন্য বাংলাদেশ এক মডেল হতে পারে। আর আইনের শাসন সমাজে পুরোপুরি প্রতিষ্ঠায় আইনের ছাত্র-ছাত্রীরা ( যারা আগামি দিনের আইনজীবী বটে) গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করতে পারে।

তিনি বলেন, উত্তোরাধিকার সূত্রে বাংলাদেশ বৃটিশ থেকে কমন ল সিস্টেম পেয়েছে। ইংরেজী ভাষার সাথে বাংলাদেশের শিশুরা অনেকটা জন্মের পর থেকেই পরিচিত। বাংলাদেশি আইনের ছাত্র/ছাত্রীরা একটু কমিটেড ও ডিটারমিন্ড হলে, তারা চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারলে, তাদের সেক্রিফাইসিং ও লার্নিং মেন্টালিটি থাকলে তারা আন্তর্জাতিক অঙ্গনে ভাল করতে পারবে।

বাংলাদেশ ও বৃটেনের আইনের প্রধান সামঞ্জস্য ও পার্থক্যসমুহ ব্যাখ্যায় বিভিন্ন উদাহরণ টেনে ব্যারিস্টার নাজির বলেন, বৃটিনে আইন সবার জন্য সমান। সাবেক সিটিং প্রাইম মিনিষ্টার বরিস জনসনকে কোভিড-১৯ রুল ভঙ্গের জন্য পুলিশ জরিমানা করেছে। সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার প্রধানমন্ত্রী থাকাকালে তাঁর অপ্রাপ্ত বয়স্ক পূত্রের অপরাধের জন্য ছেলেকে থানায় গিয়ে মুসলেকা দিয়ে ছুটিয়ে আনতে হয়েছে। অন্য আরেক বার প্রধানমন্ত্রীর স্ত্রী টিকেট না কেটে ট্রেন চড়লে তাকে টিটি জরিমানা করে।

সিলেটে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে “Navigating the Global Legal Arena: Challenges and Opportunities in International Law Practice” শীর্ষক সেমিনারে Keynote Speaker হিসেবে ব্যারিস্টার নাজির আহমদ বক্তৃতা করছিলেন। উক্ত সেমিনারে কয়েক শত ছাত্র/ছাত্রী যোগদান করেন। প্রায় ঘন্টাব্যাপী ইংরেজীতে বক্তৃতার পর ব্যারিস্টার নাজির আহমদ ছাত্র/ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এতে আরও সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্কুল অব ল-এর এসোসিয়েট প্রফেসর শেখ আশরাফুর রহমান ও আইন এবং বিচার বিভাগের সহযোগী অধ্যাপক গাজী সাইফুল হাসান। সেমিনারটি মডারেট করেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির ল স্টুডেন্টস ফোরামের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কামরান হোসাইন।

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন