সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

সৌদিতে চালু হচ্ছে মদের দোকান



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

কয়েক দশকের কঠোর নিষেধাজ্ঞা ভেঙে প্রথমবারের মতো মদের দোকান চালু করতে যাচ্ছে সৌদি আরব। বুধবার (২৪ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির রাজধানী রিয়াদে শিগগিরই মদের দোকান চালু হতে যাচ্ছে। তবে কেবল অমুসলিম কূটনীতিকরাই ওই দোকান থেকে মদ কেনার সুযোগ পাবেন।

নথিপত্রে বলা হয়েছে, এ দোকানের ভোক্তাদের মোবাইল অ্যাপের মাধ্যমে রেজিস্টার করতে হবে। এরপর পররাষ্ট্র সৌদির মন্ত্রণালয় থেকে তাদের ক্লিয়ারেন্স কোড দেওয়া হবে। তবে মাসিক কোটার বিষয়েও শ্রদ্ধাশীল হওয়ার বিষয়টি নথিতে উল্লেখ করা হয়েছে।

সৌদি আরবে আনুষ্ঠানিকভাবে ১৯৫২ সালে মদপান কঠোরভাবে নিষিদ্ধ করা হয়।

যদিও দেশটিতে গোপনে মদপান সর্বদা বিদ্যমান ছিল। নতুন দোকানটি অ্যালকোহলযুক্ত পানীয়ের প্রথম আইনি বিক্রিকে স্বীকৃতি দিচ্ছে। ধারণা করা হচ্ছে এমন পদক্ষেপে দেশটির রক্ষণশীল মুসলমানকে ক্ষুব্ধ করবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের অধীনে এটি আরেকটি মাইলস্টোন হতে চলেছে। ইসলামে মদ্যপান নিষিদ্ধ হওয়া সত্ত্বেও দেশটি বাণিজ্যিক ও পর্যটনের কারণে এ ধরনের পদক্ষেপ নিতে চলেছে। দেশটি ২০৩০ সালের মধ্যে তেলভিত্তিক অর্থনীতি নির্ভরতা থেকে বেরিয়ে আসার পরিকল্পনা হাতে নিয়েছে সৌদি আরব।

দোকানটি রাজধানী রিয়াদের কূটনৈতিক কোয়ার্টারে খোলা হচ্ছে। অঞ্চলটিতে কেবল কূটনীতিক ও দূতাবাসের বাসিন্দাদের বসবাস। এছাড়া বিষয়টি কেবল অমুসলিমদের জন্য কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। তবে দোকানটিতে অভিবাসী অমুসলিমদের মদ কেনার সুযোগ থাকবে কিনা সেটি এখনও স্পষ্ট নয়। দেশটিতে থাকা লাখ লাখ প্রবাসীর বেশিরভাগ এশিয়া ও মিসর থেকে গিয়েছেন।

সৌদিতে মদ্যপানের বিরুদ্ধে কঠোর আইন রয়েছে। আইনানুযায়ী মদ্যপানের পর কেউ ধরা পড়লে তাকে কয়েকশ বেত্রাঘাত, এমনকি সৌদি থেকে বের করে দেওয়া বা কারাদণ্ডসহ আর্থিক জরিমানার বিধান রয়েছে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন