শনিবার, ২৭ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «   হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

জনকূটনীতি, শিক্ষা ও বাণিজ্য খাতে এন্ডোরার সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বিস্তৃত হচ্ছে



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ফ্রান্স ও স্পেনের মধ্যস্থলে পিরেনীজ পর্বতবেষ্টিত দেশ এন্ডোরার সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক রাজনৈতিক, কূটনৈতিক, বাণিজ্যিক ও শিক্ষা সহ অন্যান্য ক্ষেত্রে ক্রমেই সম্প্রসারিত হচ্ছে। স্পেন, এন্ডোরা ও ইক্যুয়েটরিয়াল গিনি-তে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি এন্ডোরা সরকারের আমন্ত্রণে ১৪ ফেব্রুয়ারি ২০২৩ দেশটির “জাতীয় সংবিধান দিবস” উদযাপন উপলক্ষ্যে রাজধানী এন্ডোরা লা ভেইয়া-তে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগদানকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মারিয়া উবাখ ফন্ট-এর সাথে বৈঠক করেন। বৈঠকে বিবিধ সেক্টরে দ্বিপাক্ষিক সহযোগিতার ব্যাপ্তি সম্প্রসারণের বিষয়ে উভয়পক্ষ একমত হন। এ সময় বাংলাদেশের রাষ্ট্রদূত এন্ডোরার অব্যাহত সমৃদ্ধি কামনা করে আন্তরিক শুভেচ্ছা জ্ঞাপন করেন।

পরদিন ১৫ মার্চ ২০২৩ সকালে দেশটির স্বনামধন্য বিদ্যাপীঠ এন্ডোরা বিশ্ববিদ্যালয়ে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আয়োজিত “এন্ডোরায় বঙ্গবন্ধুর বাংলাদেশ” শীর্ষক এক সেমিনারে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে উপস্থিত ছিলেন এন্ডোরা বিশ্ববিদ্যালয়ের রেক্টর (উপাচার্য) মিক্যুয়েল নিকোলাউ ভিলা, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান নাদিয়া বৌদাদি, ভার্চ্যুয়াল শিক্ষা সম্প্রসারণ কেন্দ্রের পরিচালক মন্টসেরাত রামোনেত, বিজ্ঞান ও স্বাস্থ্যশিক্ষা অনুষদ প্রধান ভার্জিনিয়া রাদা এবং এন্ডোরার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনীতিক ও অন্যান্য খ্যাতনামা শিক্ষাবিদ।

সেমিনারে রাষ্ট্রদূত স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বশান্তির দর্শন ও পররাষ্ট্রনীতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার “রূপকল্প স্মার্ট বাংলাদেশ ২০৪১”, এন্ডোরা-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের বিস্তৃতি, রোহিঙ্গা ইস্যুতে বিশ্বসম্প্রদায়ের দায়িত্ব এবং ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়ে বাংলাদেশের প্রত্যাশার বিষয়ে বিশদ আলোচনা করেন। সেমিনারে স্বাগতিক এন্ডোরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহের সাথে একাডেমিক পর্যায়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা সহযোগিতা বিনিময় কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে তাঁর বিশ্ববিদ্যালয় শীঘ্রই একটি সমঝোতা স্মারক প্রস্তাব করবে।

এদিন দুপুরে রাষ্ট্রদূত এন্ডোরা চেম্বার অফ কমার্স, ইন্ডাস্ট্রি এন্ড সার্ভিসেস এর প্রেসিডেন্ট জোসেফ মাস টরেস, ভাইস প্রেসিডেন্ট রিচার্ড ভিসেন্স রড্রিগেজ ও চেম্বারের অন্যান্য কর্মকর্তার সাথে বৈঠক করেন। বৈঠকে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ থেকে তৈরিপোশাক, পাট ও চামড়াজাত পণ্য, ফার্মাসিউটিক্যাল সামগ্রী এবং বিবিধ ভোগ্যপণ্য সরাসরি আমদানির মাধ্যমে শতভাগ আমদানিনির্ভর দেশ এন্ডোরা লাভবান হতে পারে। বাংলাদেশের রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল, হাইটেক পার্ক ও বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলসমূহে বিনিয়োগ করে সরকার ঘোষিত আকর্ষণীয় প্রণোদনার সুযোগ গ্রহণের জন্যও রাষ্ট্রদূত এন্ডোরার ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। রাষ্ট্রদূত বলেন, দুই দেশের প্রাইভেট সেক্টরের মধ্যে নিবিড় সংযোগ স্থাপনে দূতাবাস সর্বতোভাবে সহায়তা প্রদান করবে।

পরে বিকেলে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগী  পরামর্শক প্রতিষ্ঠান ‘এন্ডোরা বিজনেস’ এর শিক্ষা ও সবুজ-প্রযুক্তি অনুবিভাগের কর্মাধ্যক্ষ কার্লেস আলেইক্স-এর সাথে রাষ্ট্রদূত বৈঠক করেন। বৈঠকে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার এবং পর্যটন খাতে অভিজ্ঞতা বিনিময়ের বিষয়ে দুই পক্ষ ফলপ্রসূ আলোচনা করেন। ( বিজ্ঞপ্তি)


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন