বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ব্যারিস্টার আবুল কালাম চৌধুরীর মনোনয়ন নিশ্চিত করার দাবী  » «   মোল্লাপুর ফ্রেন্ডস সোসাইটি ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত  » «   টরেন্টো বাংলা পাড়া ক্লাবের ১ম ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত  » «   ফুটবলের ব্যাখ্যাতিত নায়ক  » «   বিলেতে হালাল ব্যবসায় হাবিবুর রহমানের সাফল্য  » «   ইউ‌কে বাংলা প্রেসক্লা‌বের দোয়া মাহ‌ফিল  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ‘মোবাইল ক্লিনিক’ সেবা উদ্বোধন  » «   লণ্ডনে গ্রেটার পাতন এসোসিয়েশন ইউকের বর্ণাঢ্য অভিষেক  » «   সুনামগঞ্জ জেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের দ্বি-বার্ষিক সম্মেলন ২০২৩ অনুষ্ঠিত  » «   ইস্টহ্যান্ডস’র আয়োজনে লন্ডনে বাগান প্রেমীদের মিলন মেলা  » «   লন্ডন বাংলা স্কুল এর আনুষ্ঠানিক উদ্বোধন  » «   লন্ডনে বইমেলা সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব  » «   চ্যানেল এস এর সিনিয়র নিউজ প্রেজেন্টার মুনিরা পারভিনের মাতা শাহানা সুলতানা’র মৃত্যুতে ক্লাব নেতৃবৃন্দের শোক  » «   কানাডায় স্বাগতম ! তবে তার আগে…  » «   ইউ‌কে-বাংলা প্রেসক্লা‌বের সভাপ‌তি রেজা আহমদ ফয়সল চৌধুরীর মাতৃবিয়োগে ৫২বাংলার শোক প্রকাশ  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

জনকূটনীতি, শিক্ষা ও বাণিজ্য খাতে এন্ডোরার সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বিস্তৃত হচ্ছে



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ফ্রান্স ও স্পেনের মধ্যস্থলে পিরেনীজ পর্বতবেষ্টিত দেশ এন্ডোরার সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক রাজনৈতিক, কূটনৈতিক, বাণিজ্যিক ও শিক্ষা সহ অন্যান্য ক্ষেত্রে ক্রমেই সম্প্রসারিত হচ্ছে। স্পেন, এন্ডোরা ও ইক্যুয়েটরিয়াল গিনি-তে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি এন্ডোরা সরকারের আমন্ত্রণে ১৪ ফেব্রুয়ারি ২০২৩ দেশটির “জাতীয় সংবিধান দিবস” উদযাপন উপলক্ষ্যে রাজধানী এন্ডোরা লা ভেইয়া-তে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগদানকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মারিয়া উবাখ ফন্ট-এর সাথে বৈঠক করেন। বৈঠকে বিবিধ সেক্টরে দ্বিপাক্ষিক সহযোগিতার ব্যাপ্তি সম্প্রসারণের বিষয়ে উভয়পক্ষ একমত হন। এ সময় বাংলাদেশের রাষ্ট্রদূত এন্ডোরার অব্যাহত সমৃদ্ধি কামনা করে আন্তরিক শুভেচ্ছা জ্ঞাপন করেন।

পরদিন ১৫ মার্চ ২০২৩ সকালে দেশটির স্বনামধন্য বিদ্যাপীঠ এন্ডোরা বিশ্ববিদ্যালয়ে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আয়োজিত “এন্ডোরায় বঙ্গবন্ধুর বাংলাদেশ” শীর্ষক এক সেমিনারে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে উপস্থিত ছিলেন এন্ডোরা বিশ্ববিদ্যালয়ের রেক্টর (উপাচার্য) মিক্যুয়েল নিকোলাউ ভিলা, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান নাদিয়া বৌদাদি, ভার্চ্যুয়াল শিক্ষা সম্প্রসারণ কেন্দ্রের পরিচালক মন্টসেরাত রামোনেত, বিজ্ঞান ও স্বাস্থ্যশিক্ষা অনুষদ প্রধান ভার্জিনিয়া রাদা এবং এন্ডোরার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনীতিক ও অন্যান্য খ্যাতনামা শিক্ষাবিদ।

সেমিনারে রাষ্ট্রদূত স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বশান্তির দর্শন ও পররাষ্ট্রনীতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার “রূপকল্প স্মার্ট বাংলাদেশ ২০৪১”, এন্ডোরা-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের বিস্তৃতি, রোহিঙ্গা ইস্যুতে বিশ্বসম্প্রদায়ের দায়িত্ব এবং ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়ে বাংলাদেশের প্রত্যাশার বিষয়ে বিশদ আলোচনা করেন। সেমিনারে স্বাগতিক এন্ডোরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহের সাথে একাডেমিক পর্যায়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা সহযোগিতা বিনিময় কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে তাঁর বিশ্ববিদ্যালয় শীঘ্রই একটি সমঝোতা স্মারক প্রস্তাব করবে।

এদিন দুপুরে রাষ্ট্রদূত এন্ডোরা চেম্বার অফ কমার্স, ইন্ডাস্ট্রি এন্ড সার্ভিসেস এর প্রেসিডেন্ট জোসেফ মাস টরেস, ভাইস প্রেসিডেন্ট রিচার্ড ভিসেন্স রড্রিগেজ ও চেম্বারের অন্যান্য কর্মকর্তার সাথে বৈঠক করেন। বৈঠকে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ থেকে তৈরিপোশাক, পাট ও চামড়াজাত পণ্য, ফার্মাসিউটিক্যাল সামগ্রী এবং বিবিধ ভোগ্যপণ্য সরাসরি আমদানির মাধ্যমে শতভাগ আমদানিনির্ভর দেশ এন্ডোরা লাভবান হতে পারে। বাংলাদেশের রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল, হাইটেক পার্ক ও বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলসমূহে বিনিয়োগ করে সরকার ঘোষিত আকর্ষণীয় প্রণোদনার সুযোগ গ্রহণের জন্যও রাষ্ট্রদূত এন্ডোরার ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। রাষ্ট্রদূত বলেন, দুই দেশের প্রাইভেট সেক্টরের মধ্যে নিবিড় সংযোগ স্থাপনে দূতাবাস সর্বতোভাবে সহায়তা প্রদান করবে।

পরে বিকেলে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগী  পরামর্শক প্রতিষ্ঠান ‘এন্ডোরা বিজনেস’ এর শিক্ষা ও সবুজ-প্রযুক্তি অনুবিভাগের কর্মাধ্যক্ষ কার্লেস আলেইক্স-এর সাথে রাষ্ট্রদূত বৈঠক করেন। বৈঠকে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার এবং পর্যটন খাতে অভিজ্ঞতা বিনিময়ের বিষয়ে দুই পক্ষ ফলপ্রসূ আলোচনা করেন। ( বিজ্ঞপ্তি)


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন