সোমবার, ২৪ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন লেজার সার্ভিস ‘বি ওয়েল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র লুৎফুর রহমান  » «   প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সাথে বিসিএর মতবিনিময়  » «   সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

বালাগঞ্জে বোরো ফসল উৎপাদন রক্ষায় খাল, রাস্তা গো-চরণ ভূমি বন্দোবস্তো বাতিলের দাবিতে স্মারক লিপি



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

বালাগঞ্জ উপজেলার পুরো চাতল ও বেরাঘাঘটিয়া হাওরে বোরো ফসল উৎপাদন রক্ষায় কৃষি জমিতে সেচ সুবিধা,পানি নিস্কাশনের দুটি খাল ও হাওরে যাতায়াতের রাস্তা, আশপাশের গো চরণ ভূমি।
কতিপয় ভূমিহীন যাদের বাড়ি পাকা ঘর কৃষি জমি রয়েছে তাদের নামে বন্দোবস্ত বাতিল করার দাবী জানিয়ে সিলেট জেলা প্রশাসকের কাছে স্মারক লিপি প্রদান করা হয়েছে।

রবিবার (২৬ শে ফেব্রুয়ারী) দুপুরে বালাগঞ্জের দেওয়ান বাজার ইউনিয়নের প্রায় দুই শতাধিক কৃষক ও বিভিন্ন পেশাজীবী ব্যাক্তিদের স্বাক্ষরিত স্মারক লিপি জেলা প্রশাসকের কাছে প্রদান করা হয়।
স্মারক লিপিতে উল্লেখ করা হয় সিলেটের ​ বালাগঞ্জ উপজেলার দেওয়ানবাজার ইউনিয়নের চাম্পারকান্দি,নিজগহরপুর,আহমদপুর,খাঁপুর,সুলতানপুর,আনোয়ার পুর,হায়দরপুর,পশ্চিম হায়দরপুর,নশিওরপুর,সিরাজপুর গ্রামের কৃষকেরা স্থানীয় পুরো চাতল ও বেরাঘাঘটিয়া হাওরে কৃষি জমিতে আবাদ করে বোরো ধান উৎপাদন করে জিবন জীবিকা রক্ষা করছেন।

সম্প্রতি চাম্পারকান্দি মৌজার অন্তর্ভুক্ত -২০১১ নং জেএলের-০১,নং খতিয়ানের ৭২৫ নং দাগ সহঅন্যান্য দাগে এবং সুলতান পুর চক মৌজার অন্তর্ভুক্ত ২০৯ নং জেএলের ১ নং খতিয়ানের ৪১৫ নং দাগ সহ অন্যান্য দাগে
পুরো চাতল ও বেরাঘাঘটিয়া হাওরে যাতায়াতের একমাত্র রাস্তা ও চাম্পার কান্দি হতে পুরো চাতল হাওর পর্যন্ত কৃষি জমিতে সেচ সুবিধা,পানি নিস্কাশনেরন দিঘির খাল এবং আশপাশের গো চরণ ভূমি ও হায়দরপুর হইতে চাম্পাকান্দি দিঘির খাড়ার খাল পর্যন্ত চান্দাই খাল ও খালের পাড়ের রাস্তা আশপাশের গো চরণ ভূমি কতিপয় ভূমিহীন নামধারী যাদের বাড়ি,পাকাঘর ও কৃষিজমি রয়েছে তারা তৎকালিন ইউনিয়ন ভূমি অফিসারের সাথে যোগসাজশে জনস্বার্থের বিঘ্ন করে বন্দোবস্ত গ্রহন করে বসতী স্থাপণ প্রক্রিয়া চালাচ্ছে এতে পুরো চাতল ও বেরাঘাঘটিয়া হাওরে বীজ,চারা কৃষি উপকরণ ও বোরোধান নিয়ে যাতাযাতের একমাত্র রাস্তাগুলো বন্ধ হয়ে যাচ্ছে।

চাম্পার কান্দি হতে পুরো চাতল হাওর পর্যন্ত কৃষি জমিতে সেচ সুবিধা,পানি নিস্কাশনের ​ দিঘির খাল ও চান্দাইর খাল ভরাট করা হচ্ছে। রাস্তার পাশে গরু ছাগল ছড়ানোর কান্দিতে বসতি নির্মাণ হচ্ছে। উক্ত পুরো চাতল ও বেরাঘাঘটিয়া হাওরে যাতায়াত সুবিধা বৃদ্ধি ও বোরো জমি আবাদ ফসল উৎপাদন সহজতর করার লক্ষ্যে সরকারি অর্থায়নে বিভিন্ন সময়ে রাস্তায় মাটি ভরাট করা হয়েছে। তিনটি কালভার্ট ও একটি ব্রিজ নির্মাণ করা হয়েছে এবং পানি নিস্কাশন সেচ সুবিধা বৃদ্ধির লক্ষ্যে চাম্পার কান্দি হতে পুরো চাতল হাওর পর্যন্ত দিঘির খাল ও চান্দাইর খাড়ার খাল খনন করা হয়েছে।

এলাকাবাসীর পক্ষ থেকে সার্বিক দিক বিবেচনা ও ​ সরেজমিনে পরিদর্শন ও তদন্ত পূর্বক হাওরগুলোতে হাজার হাজার হেক্টর জমির বোরোধান উৎপাদন অব্যাহত রাখতে।
হাওরে যাতায়াতের রাস্তা,গো-চরণ ভূমি ও কৃষি জমিতে সেচ সুবিধা,পানি নিস্কাশনের দুটি খাল কতিপয় নামধারী ভূমিহীনদের মধ্যে বরাদ্দ বাতিল কররার দাবী জানানো হয়।

স্মারক লিপি প্রদান কালে এলাকাবাসীর পক্ষে উপস্থিত ছিলেন বালাগঞ্জ-ওসমানীনগর উপজেলা আইনজীবী পরিষদের যুগ্ম সম্পাদক এডভোকেট মোহাম্মদ জুয়েল,সদস্য এডভোকেট ইকবাল আহমদ,দেওয়ান আব্দুর রহিম হাই স্কুল এন্ড কলেজ গভর্ণিং বডির সদস্য শিরমান উদ্দিন, সাবেক ইউপি সদস্য সুরুজ আলী,বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের যুগ্ন সম্পাদক এম এ কাদির,কৃষক ও সমাজকর্মী মোঃ ছোরাব আলী, মোঃ ইছরাক আলী,প্রমুখ।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন