শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «   রোটারিয়ান মোহাম্মদ খতিবুর রহমান বার্লিন যাচ্ছেন  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব  » «   আজীবন সম্মাননা পেলেন সৈয়দ আফসার উদ্দিন এমবিই  » «   লন্ডন বাংলা স্কুলের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

লন্ডন বাংলা সাহিত্য উৎসব ও বইমেলা অনুষ্ঠিত
আমাদের প্রতিদিন এর ১২বছর পূর্তিতে এ আয়োজন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

গত ১৬ অক্টোবর, রবিবার পূর্ব লন্ডনের কবি নজরুল প্রাইমারি স্কুলে অনলাইন বাংলা নিউজ পোর্টাল ‘আমাদের প্রতিদিন.ডটকম’-এর ব্যবস্থাপনায় ‘লন্ডন বাংলা সাহিত্য উৎসব ২০২২’ ও বইমেলা অনুষ্ঠিত হয়। যুক্তরাজ্যের বিপুলসংখ্যক কবি, সাহিত্যিক ও সাংবাদিকের উপস্থিতিতে মুখরিত, অত্যন্ত ঝাঁকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত চার পবের্র সাহিত্য উৎসব ও বইমেলার প্রথম পর্বে ছিল সাহিত্যালোচনা ও ৫টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন।

সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, যুক্তরাজ্য-এর সভাপতি কবি ময়নূর রহমান বাবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কবি, কথাসাহিত্যিক ও অনুবাদক সালেহা চৌধুরী, বিশেষ অতিথি কবি হামিদ মোহাম্মদ ও কবি আতাউর রহমান মিলাদ।

অনুষ্ঠানে কবিতার ওপর আলোচনা করেন কবি মিলটন রহমান, ছড়ার ওপর ছড়াকার সৈয়দ হিলাল সাইফ ও সাহিত্যের ওপর কথাশিল্পী সাগুফতা শারমিন তানিয়া।

অনুষ্ঠানে কবি আসমা মতিন, কবি আহমদ হোসেন হেলাল, কবি আলী রেজা খান ও লেখক মোহাম্মদ নূরুল হকের বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন কবি এ কে এম আবদুল্লাহ।

দ্বিতীয়পর্বে ছিল কবিকণ্ঠে কবিতা পাঠ, কবিতা আবৃত্তি ও পুঁথিপাঠ। স্বরচিত কবিতা ও ছড়া পাঠ করেন – কবি ময়নূর রহমান বাবুল, আবু মকসুদ, এ কে এম আবদুল্লাহ, হেনা গেম, লোনা রাহনুমা, জুয়েল রাজ, মিলটন রহমান, মোহাম্মদ ইকবাল, মুস্তফা জামান চৌধুরী নিপুন, আসমা মতিন, ফাহমিদা ইয়াসমিন, নূরহাজান রহমান, সাহারা খাতুন, সৈয়দ হিলাল সাইফ, আলী রেজা খান, আহমদ হোসেন হেলাল, মোহাম্মদ নূরুল হক, আবদুল কাইয়ুম, সারওয়ার-ই-আলম, আনোয়ারুল ইসলাম অভি, ইকবাল বাহার সোহেল প্রমুখ। স্বরচিত পুঁথি পাঠ করেন হাজেরা কোরেশি অপি, সিলেটি চিঠি পাঠ করেন শাহারা খান। আবৃত্তি করেন – সোমা দাস, আরফুমান চৌধুরী, ফয়সল নূর ও শতরূপা চৌধুরী।

তৃতীয়পর্বে ছিল লেখক সাংবাদিক আনোয়ার শাহজাহান সম্পাদিত ‘আমাদের প্রতিদিন’-এর ১২শ বর্ষপূর্তি উৎসব উপলক্ষে আলোচনানুষ্ঠান। কবি ময়নূর রহমান বাবুলের সভাপতিত্বে এবং সাংবাদিক এনাম চৌধুরী পরিচালনায় অনুষ্ঠিত এই পর্বের প্রধান অতিথি ছিলেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি এমদাদুল হক চৌধুরী, এবং বিশেষ অতিথি হিসেবে প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবদুস সাত্তার, বর্তমান সেক্রেটারি জেনারেল তাইসির মাহমুদ, সিলেট প্রেসক্লাবের সাবেক সেক্রেটারি জেনারেল ও একাত্তর টেলিভিশনের সিলেট প্রতিনিধি ইকবাল মাহমদ প্রমুখ।

অনুষ্ঠানে বিলাতের বাংলা অনলাইন মিডিয়ার উপর মূল প্রবন্ধ পাঠ করেন লেখক-গবেষক ফারুক আহমদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন করেন – ৫২বাংলা টিভির সম্পাদক কবি ও সাংবাদিক আনোয়ারুল ইসলাম অভি।

বক্তব্য রাখেন সাংবাদিক আকবর হোসেন, লন্ডন বাংলা প্রেসক্লাবের সহ-সভাপতি রহমত আলী, কবি আবু সুফিয়ান চৌধুরী, অধ্যক্ষ আবদুল মুতলিব।

চতুর্থপর্বে ছিল সঙ্গীতানুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করেন -শিল্পী সুমা দাস, শতরূপা চৌধুরী এবং নৃত্য পরিবেশন খ্যাতিমান নৃত্যশিল্পী মোহাম্মদ দ্বীপ। সঙ্গীত পরিচালনায় ছিলেন – নূরুল ইসলাম ও মিন্টু গোস্বামী।

বইমেলায় অংশগ্রহণ করে – দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, সাহিত্য প্রকাশ, ইত্যাদি গ্রন্থ প্রকাশ ও প্রবাস প্রকাশনী।

আরো উপস্থিত ছিলেন সাবেক স্পিকার আহবাব হোসেন, লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি নবাব উদ্দিন, কবি আহমদ ময়েজ, কবি ইকবাল হোসেন বুলবুল, বাংলাদেশ সেন্টারের সহ- সভাপতি এবং জালালাবাদ এসোসিয়েশন ইউকের সভাপতি মুহিবুর রহমান, রেইনবো ফ্লিম সোসাইটির কর্ণধার মোস্তফা কামাল, রাজনীতিবিদ শামীম আহমদ, লন্ডন বাংলা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ সালেহ আহমদ, ইসি মেম্বার আহাদ চৌধুরী, ইসি মেম্বার আব্দুল হান্নান, সাবেক কাউন্সিলর আয়েশা চৌধুরী, কবি ফারুক আহমদ রণি, জালালাবাদ এসোসিয়েশন ইতালির সভাপতি অলি উদ্দিন শামীম, সাংবাদিক আব্দুল মুনিম ক্যারল, দৈনিক যুগান্তরের যুক্তরাজ্য প্রতিনিধি মুহাম্মদ শাহেদ রাহমান, কবি মুহিবুর রহমান মুহিব, সমাজকর্মী রফিক উদ্দিন, এম আর খান নান্না, গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্টের কালচারাল সেক্রেটারি সালেহ আহমদ, বোর্ড মেম্বার কবির আহমদ বাদশা, হাওয়া টিভির রুমানা এনাম, লুনা ইসলাম, জোছনা পারভীন, রুহেলা বেগম, সমাজকর্মী সরওয়ার আহমদ প্রমুখ।

লন্ডন বাংলা সাহিত্য উৎসব ২০২২’ ও বইমেলা অনুষ্ঠান উৎসর্গ করা হয়েছে বিলেতবাসী প্রয়াত তিন বিশিষ্টজন –মহান একুশের গাণের রচয়িতা বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী,লেখক,সাংবাদিক ও রাজনীতিক ইসহাক কাজল,সাংবাদিক ও কমিউনিটি নেতা সাহাবুদ্দিন আহমদ বেলাল কে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন