বুধবার, ৫ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
দ্বিপাক্ষিক বৈঠকে মিয়ানমারের বিরুদ্ধে মামলায় গাম্বিয়াকে সমর্থনের জন্য স্পেনের প্রতি রাস্ট্রদূতের আহবান  » «   মাথিউরা ইউনিয়ন উন্নয়ন সংস্থা ইউকে এর সম্মেলন ও  কার্যকরি কমিটি গঠিত  » «   প্রবাসী ৭ ব্যবসায়ীকে গ্রেপ্তারের প্রতিবাদে বিসিএ ও ইউকে বিবিসিআই’র সংবাদ সম্মেলন  » «   বিসিএ’র  ১৬তম  এওয়ার্ড অনুষ্ঠান ৩০ অক্টোবর  লন্ডনের পার্ক প্লাজায়  » «   সাত ব্যবসায়ীর ষড়যন্ত্রমূলক গ্রেফতারে বিচার এবং তাঁদের নিরাপদে যুক্তরাজ্যে ফিরিয়ে আনার দাবীতে সংবাদ সম্মেলন  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক আঙ্গুরায় বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান  » «   স্পেনে বিয়ানীবাজার পৌরসভা ওয়েলফেয়ার ট্রাস্ট বার্সেলোনা কমিটি গঠিত  » «   স্পেনে বাংলাদেশ কালচারাল ইয়ং ফেডারেশন কমিটি গঠিত  » «   গোলাপগঞ্জে সাংবাদিক জাহেদের উপর সন্ত্রাসী হামলা  » «   মাসা আমিনির মৃত্যুতে ইরানের ‘নীতি পুলিশ’ এখন আলোচনায়  » «   অনশনে বসতে আ’লীগ কার্যালয়ে ইডেন ছাত্রলীগের ১২ নেত্রী  » «   ইতালিতে জাঁকজমকপূর্ণভাবে বিএনপি’র ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   ইতালির জাতীয় সংসদ নির্বাচনে এমপি ও সিনেট পদপ্রার্থীদের রোমের বাংলাদেশী কমিউনিটির সাথে মতবিনিময়  » «   রানির প্রস্থান, রাজার আগমন এবং আধুনিক ব্রিটেন  » «   আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় বাংলাদেশি তাকরিম  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


রানির জীবনাবসানে যুক্তরাজ্যে যা হতে পারে



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে যুক্তরাজ্যের জনজীবনে বড় ধরনের প্রভাব পড়তে যাচ্ছে। ইতিমধ্যে বেশ কিছু কর্মসূচি বাতিল করা হয়েছে। রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন রাষ্ট্রীয় আয়োজন থাকছে। যদিও এসব আয়োজনের সময়সূচি আলাদা করে জানানো হবে। তবে বিবিসির এক প্রতিবেদনে সম্ভাব্য কিছু কর্মসূচির তথ্য প্রকাশ করা হয়েছে।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ১০–১১ দিনের মধ্যে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। বাকিংহাম প্যালেস থেকে অন্ত্যেষ্টিক্রিয়ার তারিখ ঘোষণা করা হবে। সেদিন ব্যাংকে ছুটি ঘোষণা করা হতে পারে। তবে এ ব্যাপারে রাজপ্রাসাদ ও সরকারের পক্ষ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

ব্যাংকে ছুটি ঘোষণা করা হলে স্কুলগুলোও সেদিন বন্ধ থাকবে। তবে অন্ত্যেষ্টিক্রিয়ার আগে থেকে স্কুল বন্ধ থাকবে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। শিক্ষা বিভাগ ও সংশ্লিষ্ট প্রশাসন এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইংলিশ ফুটবল লিগ ও নর্দার্ন আয়ারল্যান্ড ফুটবল লিগসহ শুক্রবার আরও যেসব খেলাধুলার আয়োজন হওয়ার কথা ছিল, তার প্রায় সবই বাতিল হবে। ব্রিটিশ হর্স রেসিং অথরিটি সব ধরনের ঘোড়দৌড় আয়োজন স্থগিত করেছে। গলফের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার বিএমডব্লিউ পিজিএ চ্যাম্পিয়নশিপে কোনো খেলা হবে না।

‘ট্যুর অব ব্রিটেন’ শীর্ষক সাইকেল প্রতিযোগিতার ষষ্ঠ পর্ব শুক্রবার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। রানির মৃত্যুতে শুক্রবারের সে আয়োজন আর হচ্ছে না। শুক্রবার ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলাও স্থগিত করা হয়েছে। বাকি পাঁচ দিনের খেলা আর হবে কি না, তা নিশ্চিত করা হয়নি।

বিবিসি আয়োজিত সংগীত উৎসব বিবিসি প্রমসের বৃহস্পতিবার ও শুক্রবারের কনসার্ট বাতিল করা হয়েছে। শনিবার লাস্ট নাইট অব প্রমস অর্থাৎ শেষ কনসার্টও বাতিল হয়েছে।

তবে যুক্তরাজ্যজুড়ে বিভিন্ন নাট্যশালার আয়োজনগুলো যথাযথ সময়ে অনুষ্ঠিত হবে। রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে আয়োজনগুলোয় এক মিনিটের নীরবতা পালন করা হবে।
বৃহস্পতিবার রানির মৃত্যু সংবাদ ঘোষণার পর মার্কারি মিউজিক প্রাইজ নামক পুরস্কার অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে যুক্তরাজ্যের রেল, নৌ ও পরিবহন শ্রমিকদের সংগঠন (আরএমটি) ১৫ ও ১৭ তারিখে নির্ধারিত ধর্মঘট কর্মসূচি বাতিল করেছে। দ্য ট্রান্সপোর্ট স্যালারিড স্টাফস অ্যাসোসিয়েশনও সেপ্টেম্বরে পূর্বনির্ধারিত ধর্মঘট কর্মসূচি বাতিল করেছে।

কমিউনিকেশন ওয়ার্কার্স ইউনিয়নের পক্ষ থেকেও ডাক বিভাগের নির্ধারিত ধর্মঘট বাতিল করা হয়েছে।

শুক্রবার সেন্ট পলস ক্যাথেড্রালে স্মরণসভা আয়োজন করা হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ও অন্য জ্যেষ্ঠ মন্ত্রীরা সে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

রানি এলিজাবেথ স্কটল্যান্ডে মারা যাওয়ার কারণে তাঁর কফিনটি এডিনবরায় সেন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হবে। কয়েক দিন পর লোকজনকে সেখানে সারবদ্ধভাবে শ্রদ্ধা জানাতে যেতে দেওয়া হবে।

এর পর রানির মরদেহবাহী কফিনটি লন্ডনে নিয়ে যাওয়া হবে। সর্বস্তরের মানুষ ওয়েস্টমিনস্টার হলে চার দিন ধরে রানির মরদেহে শ্রদ্ধা জানাতে পারবেন।

অন্ত্যেষ্টিক্রিয়ার পরদিন সকাল পর্যন্ত সরকারি ভবনগুলোয় যুক্তরাজ্যের পতাকা অর্ধনমিত রাখা হবে। তবে রানি দ্বিতীয় এলিজাবেথের ছেলে চার্লসকে রাজা ঘোষণা উপলক্ষে যুক্তরাজ্যে শনিবার বেলা একটা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা জাতীয় পতাকা পুরোপুরি উত্তোলিত থাকবে। ২৪ ঘণ্টা পর তা আবার অর্ধনমিত করা হবে।

রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে শুক্রবার ওয়েস্টমিনস্টার অ্যাবে, সেন্ট পলস ক্যাথেড্রাল ও উইন্ডসর ক্যাসেলে ঘণ্টা বাজানো হবে। রানি ৯৬ বছর বেঁচে ছিলেন। সে কারণে হাইড পার্ক ও অন্যান্য জায়গায় ৯৬ রাউন্ড গান স্যালুট দেওয়া হবে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন