শনিবার, ২৭ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «   হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

করিমগঞ্জ দিবস



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

শুক্রবার ছিল ‘করিমগঞ্জ দিবস’। ১৯৮৩ সালের এই দিনে অর্থাৎ ১ জুলাই করিমগঞ্জ মহকুমা জেলায় উন্নীত হয়েছিল। কাছাড় জেলা থেকে পৃথক হয়েছিল এদিন। করিমগঞ্জ মহকুমাকে জেলায় উন্নীত করার ক্ষেত্রে তৎকালীন মন্ত্রী আব্দুল মুক্তাদির চৌধুরির নাম করিমগঞ্জের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে! তাঁর প্রচেষ্টায় অর্থমন্ত্রী মুহাম্মদ ইদ্রিস করিমগঞ্জ সদর শহরে এসে করিমগঞ্জ মহকুমাকে জেলায় রূপান্তরের আনুষ্ঠানিক ঘোষণা করেছিলেন।

১৮৭৮ সালে বর্ধিষ্ণু জনপদ করিমগঞ্জ ৪০ টি পরগণাসহ অবিভক্ত সিলেট জেলার একটি মহকুমায় উন্নীত হয়। ১৯৪৭ সালে দেশভাগের প্রাককালে সিলেটে গণভোট অনুষ্ঠিত হয় ৬ ও ৭ জুলাই। গণভোটের ফলাফল চলে যায় পাকিস্তানের অনুকূলে। করিমগঞ্জ মহকুমাও চলে যায় পাকিস্তানে। ১৭ আগস্ট সীমানা কমিশনার রেডক্লিফের রোয়েদাদ অনুযায়ী করিমগঞ্জ মহকুমা ভারতে চলে আসে। ফলে, ১৭ আগস্ট করিমগঞ্জে আনুষ্ঠানিকভাবে ভারতের ত্রিবর্ণ জাতীয় পতাকা উত্তোলিত হয়। দেশভাগের সময় সিলেট জেলায় মোট ১৬ টি থানা ছিল। সাড়ে বারো থানা পাকিস্তানে রয়ে গেল! করিমগঞ্জ মহকুমা সাড়ে তিন থানা নিয়ে কাছাড় জেলার একটি মহকুমায় পরিণত হল।

এদিকে, হাইলাকান্দি মহকুমা ১৯৮৯ সালের ১ অক্টোবর কাছাড় জেলা থেকে পৃথক হয়ে নতুন জেলা হিসেবে আত্মপ্রকাশ করল। হাইলাকান্দিকে জেলায় উন্নীত করার লক্ষ্যে তৎকালীন ক্যাবিনেট মন্ত্রী প্রয়াত শহিদুল আলম চৌধুরির নামও স্বর্ণাক্ষরে লেখা থাকবে! করিমগঞ্জ, কাছাড় ও হাইলাকান্দি সিলেট বিভাজনের পর থেকে বরাক উপত্যকা নামে নতুন অভিধায় ভূষিত হল। উনিশ শতকের শেষে ও বিশ শতকের প্রথমার্ধে সিলেট, কাছাড়, করিমগঞ্জ ও হাইলাকান্দি সুরমা উপত্যকা নামে পরিচিত ছিল। ১৮৭৪ সালে চিফ কমিশনারশাসিত আসাম প্রদেশ গঠিত হওয়ার পর ১৯০৫ সালের অক্টোবরে বঙ্গভঙ্গ হয়। প্রশাসনিক সুবিধার্থে বঙ্গভঙ্গ-এর সুবাদে ‘পূর্ববঙ্গ ও আসাম’ নামক নতুন প্রদেশের সৃষ্টি হয়। ঢাকা হয় পূর্ববঙ্গ ও আসামের রাজধানী। ফলে, প্রশাসনিক সুবিধার্থে নতুন প্রদেশকে আরও দুটি প্রশাসনিক বিভাগে ভাগ করা হয়। একটি সুরমা উপত্যকা ও পার্বত্য জেলা সমূহ (Surma Valley and Hill Districts Division), অন্যটি আসাম ভ্যালি (Commissionership of Assam Valley Districts)। গারো পাহাড় ছাড়া সবগুলো পাহাড়ি এলাকা সুরমা উপত্যকার অধীনে ছিল। শুধু গারো পাহাড় ছিল আসাম ভ্যালির অধীন। আসাম ভ্যালি গঠিত হয়েছিল ১ সেপ্টেম্বর, ১৯০৯ সালে। সুরমা ভ্যালি গঠিত হয়েছিল ১৯০৫-এর অক্টোবরে। সুরমা উপত্যকা তথা সমগ্র পূর্ববঙ্গের আর্থ-সামাজিক-শৈক্ষিক-রাজনৈতিক বিকাশে ১৯০৫-এর তথাকথিত ‘বঙ্গভঙ্গ’-এর সুদূরপ্রসারী ফল বর্তমান বাংলাদেশের জনগণ এখনও ভোগ করছেন। বঙ্গভঙ্গ-এর মাধ্যমে বাংলাদেশের ভ্রূণ সৃষ্টি হয়েছিল!কলকাতা তথা পশ্চিমবঙ্গবাসীর নিকট যে ‘বঙ্গভঙ্গ’ ছিল নেতিবাচক, পূর্ববঙ্গবাসীর জন্য সেই ‘বঙ্গভঙ্গ’ ছিল আশীর্বাদ!

১৯৪৭ সালে দেশভাগের দরুন সিলেট জেলার বৃহদাংশ পাকিস্তানে চলে যাওয়াতে করিমগঞ্জ, কাছাড় ও হাইলাকান্দি ‘বরাক উপত্যকা’ নামে পরিচিতি লাভ করে। বরাক উপত্যকা তখনও কোনও প্রশাসনিক অঞ্চল ছিল না সুরমা উপত্যকার মতো। পরবর্তীকালে অর্থাৎ ১৯৮৩ সালে ‘হিলস এন্ড বরাক ভ্যালি ডিভিশন’ নামে পৃথক একটি প্রশাসনিক ডিভিশন সৃষ্টি করা হয়েছে। উক্ত ডিভিশনে অন্তর্ভুক্ত করা হয় বরাক উপত্যকার তিনটি জেলা যথাক্রমে, করিমগঞ্জ, কাছাড় ও হাইলাকান্দি এবং পাহাড়ি জেলাদ্বয় যথাক্রমে, ডিমা হাসাও ও কার্বি আংলং।

করিমগঞ্জ মহকুমাকে জেলায় উন্নীত করার লক্ষ্যে যাঁরা মেধা, শ্রম ও সময় ব্যয় করেছেন, তাঁদের প্রতি গভীর শ্রদ্ধা।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

"এই বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব " -সম্পাদক