বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কেসি সলিসিটর্সের দশক পূর্তি উদযাপন  » «   বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি  » «   লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «   পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীবাদের প্রতিবন্ধকতা  » «   রিষি সুনাক এশিয়ান বংশদ্ভোত, কনজারভেটিভ এবং ধনীদের বন্ধু  » «   গোলাপগঞ্জ প্রেসক্লাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকার আহবান  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


এমন দিন আসবে
সাইফউদ্দিন আহমেদ বাবর



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

বেশ কিছু দিন ধরে রেষ্টুরেন্টের জীবন যাপন নিয়ে ‘রেষ্টুরেন্টের ভেতরের গল্প’ নামে সত্য ঘটনা লিখে,ফেইসবুকে পোস্ট করে আসছি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে আমার প্রায় দুই হাজারের মতো ফ্রেন্ড। এদের মাঝে এক শতাংশও আমার লেখা পড়েন বলে মনে হয় না। পড়লে তাদের প্রতিক্রিয়া জানতে পারতাম।তারা আমার সাথে একমত পোষণ করতেন। কেননা আমি যা লিখেছি বা লিখছি সেসব আমার নিজের অভিজ্ঞতার আলোকেই লিখছি।

আমার চোখের সামনে যা ঘটছে,আমার সাথে যা ঘটছে-এসবই আমি হুবহু তুলে ধরছি। আমরা,যারা রেষ্টুরেন্ট কর্মী,আমাদের সাথে গাভনারদের আচরণ,আমাদের প্রতি গাভনারদের মনোভাব,কোন পর্যায়ের হয়ে থাকে-সেটিই আমি সকলের কাছে স্পষ্ট করে তুলে ধরতে চাচ্ছি।

দীর্ঘ পঁয়ত্রিশ বছরের রেষ্টুরেন্ট জীবন -যাপনের অভিজ্ঞতা আমার। শুরু থেকেই যা দেখে আসছি,বিভিন্ন সময় বিভিন্ন জনের কাছ থেকে যা শোনে আসছি,তাতে বারো হাজার ইন্ডিয়ান,বাংলাদেশী রেস্টুরেন্টের ছত্রিশ হাজার (একটি রেস্টুরেন্টে গড়ে তিনজন গাভনার হিসাবে ধরেছি )গাভনার- আমাদের বাহাত্তর হাজার (একটি রেস্টুরেন্টে গড়ে ছয়জন স্টাফ হিসাবে ) কর্মীদের সাথে,যে ধরণের আচরণ করে আসছেন,আমাদের উপর তাদের ইচ্ছা অনুযায়ী নিয়ম- কানুন আরোপ করে আসছেন,যে ধরণের অবহেলা প্রদর্শন করে আসছেন,তার যতোটুকু আমার দ্বারা সম্ভব-লিখে তুলে ধরার চেষ্টা করছি।

জানিনা কতোটুকু আমার লেখায় ফুটিয়ে তুলতে পারছি! তবে আমি আশাবাদী,সামনে এমন দিন আসবে,যখন আমরা রেস্টুরেন্ট কর্মীরা সংঘবদ্ধ হতে পারবো, তখন আমাদের সাথে গাভনারদের করা অবহেলা,অপমানের প্রতিবাদি হয়ে,আমাদের প্রাপ্য আদায় করে নেবো। আমরা আর সব ন্যায্য অধিকারের সাথে,রোজারর মাসে ইফতারির জন্য দশ মিনিটের জন্য হলেও ব্রেক পাবো।পরিবার পরিজন নিয়ে ঈদ উদযাপনের জন্য আমরা সবাই ছুটি পাবো।

সাইফউদ্দিন আহমেদ বাবর: কবি, লেখক, লন্ডন।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন