রবিবার, ২৭ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি  » «   লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «   পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীবাদের প্রতিবন্ধকতা  » «   রিষি সুনাক এশিয়ান বংশদ্ভোত, কনজারভেটিভ এবং ধনীদের বন্ধু  » «   গোলাপগঞ্জ প্রেসক্লাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকার আহবান  » «   স্পেনে যুবলীগের উদ্যোগে আলোচনা ও কর্মীসভা অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


স্পেনের একটি সড়কে শোভা পাচ্ছে ‘বেগম রোকেয়া সড়ক’



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে স্পেনের রাজধানী মাদ্রিদের একটি সড়কের নাম বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত ‘বেগম রোকেয়া সড়ক’ প্রতীকি হিসেবে রাখা হয়েছে। ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ করে দেশটির নারীবাদী আন্দোলনে সম্পৃক্ত কয়েকেটি সংগঠন গত ৬মার্চ স্থানীয় এম্বাখাদর এরিয়ার ১৪টি রাস্তা ও স্থানের নাম পরিবর্তন করে মহিলাদের নাম দিয়ে ফলক লাগায়।

‘ভালিয়েন্তে বাংলা’ নামক একটি প্রবাসী বাংলাদেশি সংগঠন আন্দোলনে সম্পৃক্ত থাকায় তারা বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার নামে একটি সড়কের নাম ফলক সম্পৃক্ত করে।

‘ভালিয়েন্তে বাংলা’ সংগঠনের সভাপতি মো. ফজলে এলাহি বলেন, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীবাদী আন্দোলনেও আমাদের সংগঠনের নারী সদস্যরা সম্পৃক্ত রয়েছেন। প্রবাসী বাংলাদেশিদের আধিক্য লাভাপিয়েস অঞ্চলে রয়েছে। তাই লাভাপিয়েস সড়ককে আমাদের বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সড়ক প্রস্তাব করা হয় এবং তা গৃহীতও হয়। তিনি আরো জানান, প্রতীকি কিংবা সাময়িকভাবে নাম পরিবর্তন করা হলেও আমরা স্থানীয় সিটি কর্পোরেশনের কাছে দাবি জানিয়েছি যাতে বাঙালি অধ্যুষিত লাভাপিয়েস সড়কটির নামের সাথে বাংলায় লেখা ‘লাভাপিয়েস সড়ক’ সংযুক্ত করা হয়। ‘ভালিয়েন্তে বাংলা’ সংগঠনের সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন বলেন, আমাদের সংগঠন অভিবাসীদের সমস্যা সমাধানে সম্পৃক্ত থাকার পাশাপাশি বাংলাদেশের ভাষা, সংস্কৃতি লালনেও নানা উদ্যোগ নিয়ে থাকে। মাদ্রিদে বাঙালি অধ্যুষিত এলাকায় এবার সড়কের নাম বাংলায় সংযুক্ত করার প্রস্তাব ইতিমধ্যে স্থানীয় প্রশাসনকে দেয়া হয়েছে। এবং আমরা আশা করছি, সেটা বাস্তবায়িত হবে।

সরেজমিনে দেখা গেছে ‘কাইয়্যে দে লাভাপিয়েস’ সড়ক শুরুর দেয়ালে ‘কাইয়্যে দে লাভাপিয়েস’ এর নিচে ‘কাইয়্যে দে বেগম রোকেয়া’ অর্থাৎ ‘বেগম রোকেয়া সড়ক’ ফলক শোভা পাচ্ছে। যদিও ৮মার্চের পর সে ফলকটি থাকবে না বলে জানা গেছে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন