রবিবার, ৩ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
বিলেতে কারী শিল্পে ঈদের ছুটি সময়ের দাবি  » «   ঈদের ছুটি  » «   ইউরোপে জ্বালানি সংকট চরমে, বিকল্প ভাবতে হচ্ছে ইউরোপকে  » «   হাইডে প্রবীণদের স্মরণে আলোচনা ও দোয়া মাহফিল  » «   ঈদের দিন হোক সবার উৎসবের দিন  » «   ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল সিলেটের সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠিত  » «   নেদারল্যান্ডস বাংলাদেশী সমিতি’ ইউকে’র যাত্রা শুরু  » «   ব্রিটেন প্রবাসে ঈদ ছুটি নিয়ে ভাবনা ও আমাদের করণীয়  » «   ঈদে ছুটি নাই  » «   কমিউনিটি ও পরিবারের স্বার্থকে প্রাধান্য দিলে ঈদের ছুটি নিয়ে দ্বি-মত থাকবে না- শায়খ আব্দুল কাইয়ুম  » «   ব্রিটেনে ঈদ হলিডে : আকাঙ্ক্ষা ও বাস্তবতা  » «   দয়া নয়, ঈদের ছুটি শ্রমজীবি মুসলমানদের অধিকার  » «   ব্রিটেনে ঈদের ছুটি নিয়ে কমিউনিটি ও মানবাধিকার নেতারা যা বলেন  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক বন্যা দুর্গতদের চিকিৎসার্থে বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   যুক্তরাজ্যে ঈদের ছুটির দাবীতে  আলতাব আলী পার্কে সমাবেশ অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


স্পেনের একটি সড়কে শোভা পাচ্ছে ‘বেগম রোকেয়া সড়ক’



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে স্পেনের রাজধানী মাদ্রিদের একটি সড়কের নাম বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত ‘বেগম রোকেয়া সড়ক’ প্রতীকি হিসেবে রাখা হয়েছে। ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ করে দেশটির নারীবাদী আন্দোলনে সম্পৃক্ত কয়েকেটি সংগঠন গত ৬মার্চ স্থানীয় এম্বাখাদর এরিয়ার ১৪টি রাস্তা ও স্থানের নাম পরিবর্তন করে মহিলাদের নাম দিয়ে ফলক লাগায়।

‘ভালিয়েন্তে বাংলা’ নামক একটি প্রবাসী বাংলাদেশি সংগঠন আন্দোলনে সম্পৃক্ত থাকায় তারা বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার নামে একটি সড়কের নাম ফলক সম্পৃক্ত করে।

‘ভালিয়েন্তে বাংলা’ সংগঠনের সভাপতি মো. ফজলে এলাহি বলেন, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীবাদী আন্দোলনেও আমাদের সংগঠনের নারী সদস্যরা সম্পৃক্ত রয়েছেন। প্রবাসী বাংলাদেশিদের আধিক্য লাভাপিয়েস অঞ্চলে রয়েছে। তাই লাভাপিয়েস সড়ককে আমাদের বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সড়ক প্রস্তাব করা হয় এবং তা গৃহীতও হয়। তিনি আরো জানান, প্রতীকি কিংবা সাময়িকভাবে নাম পরিবর্তন করা হলেও আমরা স্থানীয় সিটি কর্পোরেশনের কাছে দাবি জানিয়েছি যাতে বাঙালি অধ্যুষিত লাভাপিয়েস সড়কটির নামের সাথে বাংলায় লেখা ‘লাভাপিয়েস সড়ক’ সংযুক্ত করা হয়। ‘ভালিয়েন্তে বাংলা’ সংগঠনের সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন বলেন, আমাদের সংগঠন অভিবাসীদের সমস্যা সমাধানে সম্পৃক্ত থাকার পাশাপাশি বাংলাদেশের ভাষা, সংস্কৃতি লালনেও নানা উদ্যোগ নিয়ে থাকে। মাদ্রিদে বাঙালি অধ্যুষিত এলাকায় এবার সড়কের নাম বাংলায় সংযুক্ত করার প্রস্তাব ইতিমধ্যে স্থানীয় প্রশাসনকে দেয়া হয়েছে। এবং আমরা আশা করছি, সেটা বাস্তবায়িত হবে।

সরেজমিনে দেখা গেছে ‘কাইয়্যে দে লাভাপিয়েস’ সড়ক শুরুর দেয়ালে ‘কাইয়্যে দে লাভাপিয়েস’ এর নিচে ‘কাইয়্যে দে বেগম রোকেয়া’ অর্থাৎ ‘বেগম রোকেয়া সড়ক’ ফলক শোভা পাচ্ছে। যদিও ৮মার্চের পর সে ফলকটি থাকবে না বলে জানা গেছে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন