বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «   হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন লেজার সার্ভিস ‘বি ওয়েল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র লুৎফুর রহমান  » «   প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সাথে বিসিএর মতবিনিময়  » «   সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

স্পেনের একটি সড়কে শোভা পাচ্ছে ‘বেগম রোকেয়া সড়ক’



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে স্পেনের রাজধানী মাদ্রিদের একটি সড়কের নাম বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত ‘বেগম রোকেয়া সড়ক’ প্রতীকি হিসেবে রাখা হয়েছে। ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ করে দেশটির নারীবাদী আন্দোলনে সম্পৃক্ত কয়েকেটি সংগঠন গত ৬মার্চ স্থানীয় এম্বাখাদর এরিয়ার ১৪টি রাস্তা ও স্থানের নাম পরিবর্তন করে মহিলাদের নাম দিয়ে ফলক লাগায়।

‘ভালিয়েন্তে বাংলা’ নামক একটি প্রবাসী বাংলাদেশি সংগঠন আন্দোলনে সম্পৃক্ত থাকায় তারা বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার নামে একটি সড়কের নাম ফলক সম্পৃক্ত করে।

‘ভালিয়েন্তে বাংলা’ সংগঠনের সভাপতি মো. ফজলে এলাহি বলেন, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীবাদী আন্দোলনেও আমাদের সংগঠনের নারী সদস্যরা সম্পৃক্ত রয়েছেন। প্রবাসী বাংলাদেশিদের আধিক্য লাভাপিয়েস অঞ্চলে রয়েছে। তাই লাভাপিয়েস সড়ককে আমাদের বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সড়ক প্রস্তাব করা হয় এবং তা গৃহীতও হয়। তিনি আরো জানান, প্রতীকি কিংবা সাময়িকভাবে নাম পরিবর্তন করা হলেও আমরা স্থানীয় সিটি কর্পোরেশনের কাছে দাবি জানিয়েছি যাতে বাঙালি অধ্যুষিত লাভাপিয়েস সড়কটির নামের সাথে বাংলায় লেখা ‘লাভাপিয়েস সড়ক’ সংযুক্ত করা হয়। ‘ভালিয়েন্তে বাংলা’ সংগঠনের সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন বলেন, আমাদের সংগঠন অভিবাসীদের সমস্যা সমাধানে সম্পৃক্ত থাকার পাশাপাশি বাংলাদেশের ভাষা, সংস্কৃতি লালনেও নানা উদ্যোগ নিয়ে থাকে। মাদ্রিদে বাঙালি অধ্যুষিত এলাকায় এবার সড়কের নাম বাংলায় সংযুক্ত করার প্রস্তাব ইতিমধ্যে স্থানীয় প্রশাসনকে দেয়া হয়েছে। এবং আমরা আশা করছি, সেটা বাস্তবায়িত হবে।

সরেজমিনে দেখা গেছে ‘কাইয়্যে দে লাভাপিয়েস’ সড়ক শুরুর দেয়ালে ‘কাইয়্যে দে লাভাপিয়েস’ এর নিচে ‘কাইয়্যে দে বেগম রোকেয়া’ অর্থাৎ ‘বেগম রোকেয়া সড়ক’ ফলক শোভা পাচ্ছে। যদিও ৮মার্চের পর সে ফলকটি থাকবে না বলে জানা গেছে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন