বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কেসি সলিসিটর্সের দশক পূর্তি উদযাপন  » «   বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি  » «   লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «   পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীবাদের প্রতিবন্ধকতা  » «   রিষি সুনাক এশিয়ান বংশদ্ভোত, কনজারভেটিভ এবং ধনীদের বন্ধু  » «   গোলাপগঞ্জ প্রেসক্লাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকার আহবান  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


এবছর হজ্জ গমনেচ্ছুদের করোনা টীকা গ্রহণ বাধ্যতামূলক



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, এই বছর হজ্জে গমনেচ্ছুদের অবশ্যই করোনাভাইরাস টিকা দিয়ে আসতে হবে। ২ মার্চ স্থানীয় সংবাদমাধ্যমে দেওয়া সৌদি স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল রাবিয়া এক বিবৃতিতে বলেছেন, হজ মৌসুমে হজ্জে অংশগ্রহনের মূল শর্ত বিবেচনা করে কোভিড -১৯ ভ্যাকসিনের বিষয়টি যুক্ত রয়েছে।

“আগামীতে হজ মৌসুমে অংশ নেওয়ার অন্যতম শর্ত, করোনা ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক,”। একইসাথে মন্ত্রী হজ ও ওমরাহ মৌসুমে অংশগ্রহণকারীদের জন্য করোনার টিকা কমিটি গঠনেরও নির্দেশনা দিয়েছেন।

গত বছর সৌদি আরবের হজ মন্ত্রণালয় মাত্র কয়েক হাজার হজ্জ যাত্রীকে হজ্জ করার অনুমতি দিয়েছিল। এই হজযাত্রীদের দুই-তৃতীয়াংশ সৌদি আরবে বসবাসরত বাসিন্দাদের মধ্যে ছিল এবং এক তৃতীয়াংশ সৌদি নাগরিক।

হজ সাধারণত বিশ্বজুড়ে মুসলিমদের বৃহত্তম সমাবেশ। ইসলামের পাঁচ স্তম্ভের একটি হলো হজ্জ। এই হজ্জে প্রায় আড়াই মিলিয়ন ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করে থাকেন ।

সৌদির ইতিহাসে প্রথমবারের মতো, করোনাভাইরাস এবং জনাকীর্ণতা নিয়ে উদ্বেগের কারণে বিদেশ থেকে কোনও হজযাত্রীকে হজে অংশ নিতে দেওয়া হয়নি। এটি ছিল পূর্ববর্তী বছরগুলির চেয়ে ব্যাতিক্রম। যখন ১৬০ টিরও বেশি দেশ থেকে প্রায় ২ মিলিয়ন হজযাত্রী ইসলামের পঞ্চম স্তম্ভ হজ পালনের জন্য মক্কায় আসেন, যার বেশিরভাগ এশিয়া ও আফ্রিকা থেকে।

যদিও হজ প্রায়শই সমস্ত বয়সের মানুষকে আকর্ষণ করে, গত বছর হজযাত্রীদের বয়স ২০ থেকে ৫০ বছর এবং সুস্বাস্থ্যবানদের জন্য সীমাবদ্ধ ছিল।

এরআগে ২০২১ সালের জানুয়ারি মাসের প্রথমার্ধে পবিত্র ওমরাহ পালন করতে হলে করোনার টিকা নিতে হবে বলে জানিয়েছিল সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন। দেশটির জেদ্দায় করোনার টিকা নেওয়ার পর গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই সব কথা বলেন।

ওমরাহ পালনকালে করোনা সংক্রমণরোধে সতর্কতামূলক সব ধরনের পদক্ষেপ গ্রহণের পাশাপাশি ওমরাহ পালনকারীদের টিকা গ্রহণে উৎসাহ দেওয়ার জন্য এই ব্যবস্হা নেওয়া হয়েছিল।

হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী সালেহ বেনতেন সেইসময় আরো বলেন, ওমরাহ পালনকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে স্বাস্থ্য বিষয়ক সব সুরক্ষা নিশ্চিতে এ পদক্ষেপ নেওয়া হয়।
জেদ্দায় করোনা টিকা গ্রহণের পর বেনতেন বলেন, কেউ ওমরাহ পালন করতে চাইলে তাকে অ্যাপের সাহায্যে নিবন্ধন করে অবশ্যই করোনা টিকা গ্রহণ করতে হবে।

তাছাড়া ওমরাহ পালনে আগের মতো অন্যান্য স্বাস্থ্যবিধিও বহাল থাকবে। সামাজিক দূরত্ব, স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, মাস্ক পরিধান করা এবং নির্দিষ্ট বয়স সীমায় থাকতে হবে।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন