শনিবার, ৭ সেপ্টেম্বর ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৩ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
লন্ডনে বিসিএ এ্যাওয়ার্ডস ২৮ অক্টোবর থাকছে নানা চমকপ্রদ আয়োজন  » «   বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৩২নং বাসভবন ভস্মীভূত এবং ভাস্কর্য ভাংচুরের নিন্দা ও প্রতিবাদ  » «    অদ্ভুত দেশপ্রেম ও খাঁটি ব্যক্তিগত স্বার্থ  » «   বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি তুলে ধরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরাবারে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের স্মারকলিপি প্রদান  » «   দাম দিয়ে কিনেছি বাংলা কারো দানে পাওয়া নয়  » «   টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

প্রসঙ্গ : বাংলাদেশে হিন্দু নির্যাতন



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সম্প্রতি বাংলাদেশের কুমিল্লার মুরাদপুরের ঘটনা নিয়ে এতদ্দেশে অনেকেই নিন্দা জানাচ্ছেন। আমিও আমার প্রতিবাদটুকু জানিয়ে রাখলাম। আমিও ঘটনার তীব্র নিন্দা জানাই। তবে, পেছনে আরও খেলা আছে সম্ভবত।

পাশাপাশি, আমার রাজ্য অসমের কোকরাঝাড়ের গোঁসাইগাওয়ে এক-ই সময়ে যে পাঁচজন হিন্দু বাঙালি যথাক্রমে নির্মল পাল(৫০), তাঁর স্ত্রী মল্লিকা পাল(৪৫), মেয়ে পূজা(২৫), নেহা(১৭),দীপা(১৫) অভাবের দরুন আত্মহত্যা করলেন, সেই পাঁচজন হিন্দু মা-বোন-ভাইয়ের আত্মার শান্তি কামনা করছি। কারও কারও মতে, এটি আত্মহত্যা নয়; বাঙালি-বিদ্বেষ থেকে গ্যাস এজেন্সির মালিক নির্মল পালকে সপরিবারে খুন করা হয়েছে! বিষয়টি তদন্তাধীন। তবে গলায় দড়ি দিয়ে পাঁচ জনের আত্মহত্যার ছবি সংবাদমাধ্যমে প্রকাশিত/প্রচারিত হয়েছে। যা-ই হোক, ঘটনাটি মর্মান্তিক! দুঃসহ! কিন্তু গোঁসাইগাওয়ের উক্ত পাঁচ ব্যক্তির মৃত্যু নিয়ে তেমন চর্চা হবে না, কারণ, এখানে ‘অপর’ পক্ষ নেই! আর দুটি ‘পক্ষ’ না-থাকলে প্রতিবাদ ‘জমে না’! এ-প্রসঙ্গে নীরদ সি চৌধুরির বিখ্যাত উক্তিটি উদ্ধৃত করছি, তিনি তাঁর “আত্মঘাতী বাঙালী” গ্রন্থে লিখেছেন, ”হিন্দুত্ব যত না উহার প্রতি শ্রদ্ধা তার চেয়ে অনেক বেশী মুসলমান বিদ্বেষ”। ফলে, বাংলাদেশে হিন্দু নির্যাতন, ফ্রান্সে চেচেন বালকটির হাতে সংখ্যাগুরু খ্রিস্টান শিক্ষকের মৃত্যু নিয়ে যতটুকু সোচ্চার হয়েছেন সুশীলবর্গ, কোকরাঝাড়ের পাঁচজন হিন্দুর মৃত্যু কিংবা দু বছর আগে তিনসুকিয়ায় জঙ্গিদের গুলিতে পাঁচজন হিন্দু যুবকের মৃত্যুর প্রতিবাদে মিডিয়া/সোশ্যাল মিডিয়া তুলনামূলক নিরুচ্চার! রাজনীতিকরাও নীরব! কারণ, এক্ষেত্রে ‘ইস্যু’ তৈরি করা যাবে না! প্রতিপক্ষ মুসলিম বা ইসলাম নয় বলে! অনেক সুশীলকে দেখেছি, শুধু মুসলিম অনুষঙ্গ থাকলেই তীব্র সোচ্চার হন! কিন্ত মুসলিম সম্পৃক্ততা না-থাকলে বাঙালি হিন্দুর মৃত্যু বা নির্যাতনের প্রতিবাদে টুঁ-শব্দটি করেন না!

গত ফেব্রুয়ারি মাস থেকে মেঘালয়ের বাঙালি হিন্দু অধ্যুষিত ইসামতিতে হাজার দেড়েক বাঙালি হিন্দু আক্ষরিক অর্থেই বিপন্ন! পণবন্দি! গ্রাম থেকে একবার বের হলে গ্রামে পুনরায় প্রবেশের অনুমতি নেই! বিচার চাইলে ভয়ানক পরিণতির ‘ফতোয়া’ মাথার উপর ঝুলছে! খাসিয়া ছাত্র ইউনিয়ন হুলিয়া জারি করে রেখেছে অনেক দিন ধরে! মেঘালয়ে হিন্দু বাঙালির ‘অনুপ্রবেশ’ রোধে গেট বসিয়েছে খাসিয়া ছাত্র সংস্থা। এসব জ্বলন্ত সমস্যা নিয়ে যতটুকু সোচ্চার হওয়া দরকার ছিল, তার ছিটেফোঁটাও লক্ষ করা যাচ্ছে না, কী সুশীল কী রাজনীতিক, কোনও পক্ষ থেকেই! অথচ, ফ্রান্সের সেই মাতাল শিক্ষকটির জন্য এতদ্দেশে অনেকের দরদ উতলে ওঠেছে! মাস কয়েক আগে কেরলে একটি অন্তঃসত্ত্বা হাতির মৃত্যুর জন্য কতকেই কুম্ভীরাশ্রু বিসর্জন করতে দেখা গেল! কারণ, সেখানেও দূর সম্পর্কে মুসলিম অনুষঙ্গ কেউ কেউ খুঁজে পেয়েছিল! এসব আত্মঘাতী প্রবণতার দরুন সম্ভবত নীরদ সি চৌধুরি উপর্যুক্ত মন্তব্য করেছিলেন! অর্থাৎ নীরদ সি’র সময়কালেও নিশ্চয় এমন প্রবণতা ছিল!

পুনশ্চ : হিন্দু-মুসলিম নির্বিশেষে যাঁরা যেখানে অত্যাচারিত, আমি মনেপ্রাণে তাঁদের মঙ্গল কামনা করি। কায়িকভাবে দূরে হলেও মনের দিক থেকে কাছে আছি।

০৪.১১.২০২০
বুধবার

লেখক: কবি,গবেষক ও শিক্ষাবিদ । প্রকাশক, দৈনিক নববার্তা প্রসঙ্গ। করিমগঞ্জ। অসম।

মুক্তকণ্ঠে প্রকাশিত  লেখাগুলো লেখকের  নিজস্ব মতামত। 

আরও পড়ুন:

 ভারতবর্ষে মুসলিমদের উত্তরণ কোন পথে?


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

"এই বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব " -সম্পাদক