শনিবার, ৭ সেপ্টেম্বর ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৩ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
লন্ডনে বিসিএ এ্যাওয়ার্ডস ২৮ অক্টোবর থাকছে নানা চমকপ্রদ আয়োজন  » «   বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৩২নং বাসভবন ভস্মীভূত এবং ভাস্কর্য ভাংচুরের নিন্দা ও প্রতিবাদ  » «    অদ্ভুত দেশপ্রেম ও খাঁটি ব্যক্তিগত স্বার্থ  » «   বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি তুলে ধরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরাবারে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের স্মারকলিপি প্রদান  » «   দাম দিয়ে কিনেছি বাংলা কারো দানে পাওয়া নয়  » «   টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

বর্তমানে প্রবাসিরা বেশি চিন্তিত আছে দেশের মানুষদের নিয়ে



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

হঠাৎ করেই আমাদের ব্যস্ত জীবন থমকে গেছে। হাতে এখন অঢেল সময় । কাছের মানুষগুলি যাদের সাথে কখনও যোগাযোগ করার মতন সময় হতো না। আজ তাদের সকলের খোঁজ খবর নিচ্ছি দেশে কিংবা বিদেশে। নিজ পরিবারকে সময় দিচ্ছি অনেক বেশি। হঠাৎ করেই মানবতা জাগরিত হয়ে উঠলো আমাদের মাঝে। আমরা খাদ্য, অর্থ বা যে যার যার অবস্থান থেকে যেভাবে পারছি সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছি। কিছু বাড়িওয়ালা বাড়ি ভাড়া মওকুফ করে দিচ্ছেন এই দুর্দিনে, মূল্য হ্রাস দিচ্ছেন বড় বড় কোম্পানিগুলো।

হঠাৎ করেই আমরা দরিদ্র ও সমাজের সুবিধা বঞ্চিত মানুষগুলোকে নিয়ে অনেক বেশি চিন্তা করছি। চেষ্টা করছি সহযোগিতা করার নিজ নিজ অবস্থান থেকে। এই সময়টা আসলেই মনে রাখার মতন, কারণ এই মহামারি সৃষ্টির সেরাজীব মানুষের মধ্যে লুকিয়ে থাকা মনুষ্যত্বকে জাগিয়ে তুলেছে। ইতিহাস ঘাটলে তাই দেখা যায় দুর্দিনে দুর্যোগে মানুষ থাকে মানুষেরই পাশে।

চলমান সময়ে আমরা প্রবাসিরা সবচে’ বেশি চিন্তিত আমাদের দেশে থাকা স্বজনদের নিয়ে। আমরা পৃথিবীর নানা দেশে দেশে যারা থাকি উন্নত চিকিৎসা সেবা পাচ্ছি বা পাবো। দেশে আমাদের যে স্বজনেরা আছেন তাদের চিকিৎসা সেবা প্রাপ্তি নিয়ে রাতে বালিশে মাথা রাখলে অজান্তে দুচোখ বেয়ে জল নামে। শেষ ভরসা বিধাতার কাছে প্রার্থনা করে ক্লান্ত শরীর ঘুম পাড়ায়। এ চিন্তা সকল প্রবাসির সমান। কায়মনে প্রার্থনা করি আমাদের দেশের মানুষেরা ভাল থাকুক।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একটি উক্তি খুব মনে পড়ছে- “মানুষের মধ্যে দ্বিজত্ব আছে; মানুষ একবার জন্মায় গর্ভের মধ্যে, আবার জন্মায় মুক্ত পৃথিবীতে। মানুষের এক জন্ম আপনাকে নিয়ে, আর-এক জন্ম সকলকে নিয়ে”।

জানি অনেক কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। অনেকেই হারিয়েছেন তাদের স্বজন-বন্ধু । সব কিছুর মধ্য দিয়েই প্রকৃতি এক মহা মূল্যবান শিক্ষা দিয়ে যাচ্ছে আমাদের প্রতিনিয়ত। জাতি , ধর্ম ,বর্ণ সকল বিভেদ ভুলিয়ে দিয়েছে এই মরণ ব্যাধি ভাইরাস। যেখানে অপরাধ, ধর্ষণ, হত্যা, দুর্নীতি ইত্যাদি ছিল আমাদের প্রতিদিনের সংবাদ শিরোনাম। সেখানে আজ সহানুভূতি, ভালবাসা, সাহায্য-সহায়তা শোভা পাচ্ছে সংবাদ শিরোনামে।

সোশ্যাল মিডিয়াতে ও সংবাদ মাধ্যম গুলোতে মানবিক কাজের প্রমাণ রয়েছে। কেবল কিছু সময়ের জন্য নয়, যেন চির জাগ্রত থাকে মানুষের এই সু-বিবেক, সচেনতা, সহানুভূতি, ভালবাসা, সাহায্য-সহায়তার মানসিকতা। পরিশেষে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলা্মের ভাষায় বলতে চাই-
“যে জাত-ধর্ম ঠুনকো এত, আজ নয় কা’ল ভাঙবে সে ত,
যাক না সে জাত জাহান্নামে, রইবে মানুষ, নাই পরোয়া।”

 

 

লেখক: সানি মজুমদার, সাংগঠনিক সম্পাদক- বাংলাদেশ শিল্পী সমিতি, আবুধাবি, ইউ এ ই


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

"এই বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব " -সম্পাদক