শনিবার, ২ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব  » «   আজীবন সম্মাননা পেলেন সৈয়দ আফসার উদ্দিন এমবিই  » «   লন্ডন বাংলা স্কুলের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «   লন্ডনবাসী প্রবীণ মুরব্বী জমির উদ্দিন( টেনাই মিয়া)র ইন্তেকাল  » «   কবি সংগঠক ফারুক আহমেদ রনির পিতা মুমিন উদ্দীনের ইন্তেকাল  » «   একসেস ট্যু জাস্টিস নিশ্চিত করা আইনের শাসনের প্রধান স্তম্ভ  » «   বৃহত্তর সিলেট এডুকেশন ট্রাস্টের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত  » «   বিশ্ব ভালোবাসা দিবসে প্যালেষ্টাইনের জনগণের প্রতি উৎসর্গ করে লন্ডনে সমাবেশ  » «   এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন যুক্তরাজ্যে আসছেন  » «   হিলালপুর গ্রামে সড়ক বাতি উদ্বোধন  » «   বিয়ানীবাজার জনকল্যাণ সমিতি ইউকের কার্যকরী কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত  » «   পূর্ব মুড়িয়া উচ্চ বিদ্যালয়ে এসএসসিপরীক্ষার্থীদের মধ্যে পরীক্ষা উপকরণ বিতরণ  » «   গুচ্ছ কবিতা ।। আতাউর রহমান মিলাদ  » «   ব্রিটেনের রাজা চার্লস ক্যান্সারে আক্রান্ত  » «   গুচ্ছ কবিতা ।। আবু মকসুদ  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

ইতালি ৩০ হাজার শ্রমিক নেবে 



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে সিজনাল ও নন-সিজনাল ভিসায় ইতালিতে এসে কাজের সুযোগ পায় শ্রমিকরা। এ বছরও বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৩০ হাজার ৮শ ৫০ জন শ্রমিক নেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

তবে বিভিন্ন দেশের শ্রমিকরা ইতালিতে কাজের সুযোগ পেলেও, বাংলাদেশিরা এ সুযোগ পাচ্ছে না। এ নিয়ে প্রায় সাত বছর ধরে সিজনাল ভিসায় ইতালিতে প্রবেশ করতে পারছে না বাংলাদেশি শ্রমিকরা।

মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল (মিনিসতেরো দেল ইনতেরনো) ওয়েবসাইটে একটি গেজেট প্রকাশ করে শ্রমিক আনার ব্যাপারে নিশ্চিত করা হয়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কয়েকটি ধাপে এসব শ্রমিকরা ইতালি আসতে পারবে। তাদের কাজের ক্যাটাগরির মধ্যে রয়েছে- কৃষি, স্বনির্ভর, অধস্তন সিজনাল চাকরি এবং পর্যটন হোটেল ইত্যাদি। বৃহস্পতিবার (১১ এপ্রিল) থেকে আবেদনপত্র অনলাইনে পাওয়া যাচ্ছে।

জানা গেছে, বাংলাদেশি শ্রমিকরা ইতালি সরকারের নিয়মনীতি না মানার কারণে তাদেরকে ব্লাকলিস্টে রাখা হয়েছে। ফলে গত সাত বছর ধরে বাংলাদেশ থেকে ইতালিতে সিজনাল ভিসায় আসার সুযোগটা পাচ্ছে না বাংলাদেশিরা।

এদিকে কুটনৈতিকভাবে এর কোন সুরাহ করতে পারেনি ইতালিতে নিয়োজিত রোম বাংলাদেশ দূতাবাস ও মিলান কনসাল জেনারেল অফিস। ফলে প্রতি বছর ৩শ বাংলাদেশি শ্রমিকরা সিজনাল ভিসা থেকে বঞ্চিত হচ্ছে।

প্রবাসী বাংলাদেশিরা মনে করেন, কূটনৈতিক আলোচনা দুর্বল বলেই গত সাত বছর ধরে সিজনাল ভিসায় কোন বাংলাদেশি ইতালিতে আসতে পারছে না। এ কারণে বাংলাদেশ সরকারের রেমিট্যান্স অনেক কমেছে। খুব শীঘ্রই এ সমস্যা সমাধানে সরকার শক্তিশালী ভূমিকা রাখবে বলে প্রবাসী বাংলাদেশিদের আশা।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন