শুক্রবার, ২৬ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «   হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

ব্রিটেনে স্প্রিং ও সামার টাইম : উৎসব আর সৌন্দর্যের মাখামাখি



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

বহাওয়া পরিবর্তনের সাথে সাথে ব্রিটেনে  কর্মজীবন  ও কর্মচাঞ্চল্যে মোটাদাগে পরিবর্তন না আসলেও  ব্রিটেনের আবহাওয়া  এখানের  সামাজিক  সাংস্কৃতিক কর্মকান্ডে  প্রভাব ফেলে।

 

ব্রিটেনে এখন আলো ঝলমল স্প্রিং টাইম চলছে। মার্চ মাসের  শেষ রবিবার এর প্রথম প্রহরে  একঘন্টা সময় দিনে বৃদ্ধির সাথে সাথে আবহাওয়ায়-ও  বড় ধরনের পরিবর্তন আসে। মাত্র একদিন আগেও যেখানে বিকেল হলেই অন্ধকার নেমে আসতো,  স্প্রিংটাইমে  সেখানে সূর্য ডুবে বিকাল আটটার পরে।

 

প্রকৃতিতে দেখা দেয় বসন্তের ছোঁয়া। উইনটারের  পাতাহীন গাছপালায় দ্রুত হলুদ –সবুজ পাতা গজায়।মুকুল আসে। রাস্তার চারপাশের সবুজ জাগয়ায় লাগানো হলুদ-সাদা ডেফোডিল সবুজঘাস বেধ করে ফুটে থাকে হাসিমুখে। ছোট বড় ষ্ট্রিট এর ফাঁকে ,বাড়ীর ওয়াল ঘেষে অথবা পার্কে  লাগালো চেরি ব্লোসম, ব্ল-বেলস, গোলাপ  সহ নানাজাতের ফুল ফোটার দৃশ্য  মনভালো করা উসৎব এরই অংশ হয়ে থাকে।

 

উৎসবপ্রিয় লন্ডনবাসী মনে হয় এই সময়য়ের জন্যেই সবচেয়ে বেশী অপেক্ষায় থাকেন। পার্কে রোদপোহানো অথবা আলতো রোদে বসে বইপড়া, দলবেধেঁ আড্ডা দেয়া হয়। অনেকে উইকএন্ডে নিজের গার্ডেনে বারবাকিউ  ইত্যাদিতে আনন্দ ভাগাভাগি করে কাটান এই সময়গুলো।

 

লেকে দেখা যায় পর্যটকদের  ভিড়। ইউরোপের  প্রকৃতিঘনিষ্ট মানুষের একটি অংশ এইসব লেকেই   ক্যানালবোর্ট এ ভাসমান বাড়ি বানিয়ে থাকেন। ফলত এই সময়  ইউরোপের একদেশ থেকে আরেক দেশে অথবা দেশের মানুষের এক শহর থেকে অন্য শহরেও সময় কাটে বেশ আনন্দে-ই।

 

ব্রিটেন এর  অন্যতম বড় উৎসব চেলসি ফ্লাওয়ার শো , এশিয়াকার্ণিভ্যালসহ   উল্লেখযোগ্য উৎসবগুলোর আগমনে উন্মুখ থাকেন লন্ডন তথা ব্রিটেনবাসী।

 

বাঙালিদের সবচেয়ে বড় সার্বজনীন উৎসব  বাংলা বর্ষবরণ, বৈশাখী মেলা লন্ডন, বসন্তবরণ, নৌকাবাইচ, ঘুড়ি উৎসব, কবিতা উৎসব হয়ে থাকে সামার সময়কে সামনে রেখেই। যার শুরুটা হয় ষ্প্রিং টাইম দিয়েই।

এসময়ে  কম ও বেশী দিনের স্কুল হলিডে-ও থাকে বেশী। ঠান্ডার দেশে অল্প কয়েক মাসের  রোদ আর লম্বাদিনে অনেকে দলবেঁধে  বিকেলের সময় কাটান মনোরোম ও অদ্ভূদ সৌন্দর্য়ের পার্কগুলোতে। শিশুদের উপভোগের সুযোগ সুবিধা থাকায় তাদের জন্যও সময়টি আনন্দময় উৎসবমূখর কাটে।

 

পার্কে খেলাধুলা চলে অন্যান্য সময়ের চেয়ে অনেক বেশী।  এ সময় আড্ডা আর আনন্দপ্রিয় সৌখিনরা রোদপোহাতে আর  আড্ডা দিতে ভালোবাসেন।

বছরের বেশীরভাগ সময়ে ঠান্ডা আর সূর্যের উত্তাপহীন ব্রিটেনে ভিটামিন ডি  ভোক্তভোগির সংখ্যা আশংকাজনক। ডাক্তারদের পরামর্শ থাকে সূর্যালোকের এই সময়টি ছোট-বড় সকলের সূর্যের উত্তাপে প্রতিদিন অন্তত কিছুটা সময় কাটানোর।

লন্ডন ম্যাট অফিসের তথ্য মতে, এবছর স্প্রিং টাইম শুরু হয়েছে মার্চের  একুশ তারিখ । শেষ হবে জুনের তেইশ তারিখ। তারপরের সময়টি আরও উত্তাপের। আরও রোদউজ্জ্বল সামার সময়। একুশ জুন থেকে শুরু হয়ে চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত।

মূলত এই সময়ে পর্যটকদের সবচেয়ে বেশী আগমন ঘটে লন্ডনে।  সবমিলিয়ে ব্রিটেনে স্পিং টাইম থেকে সামার শেষ হবার আগ পর্যন্ত ব্রিটেনের কর্মচাঞ্চল্যে মনভালো করা আমেজ আর সৌখিনতার সকল উপকরণে ব্রিটেনকে উপলব্দি করা যায় চমৎকার ভাবে।

আ নো য়া রু ল  ই স লা ম  অ ভি; কবি,সাংবাদিক


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন