শুক্রবার, ২৬ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «   হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

মননশীল চর্চার রুদ্ধদ্বার-ই অপরাধ প্রবণতার খোরাক



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

আজকাল রাস্তায় বেরুতে গেলেই ভয় হয়। মনে হয় না আমরা খুব একটা নিরাপদ ভূখন্ডে বসবাস করছি। নাইফ ক্রাইম যে রকম বেড়েছে, চতুর্দিকে চোখ কান খাড়া রেখে চলতে হয়। সন্ধ্যা ঘনিয়ে আসার সাথে সাথেই মনে হয় বাড়ী ফিরতে হবে। কোন কিশোরদের একটা দল দেখলেই যেমন এক সময় নিজের কৈশোরকে মনে হতো, ক্ষণিক দাঁড়িয়ে থেকে তাদের কিশোরচিত উৎফুল্লতা দেখতে ভাল লাগতো এখন আর তা দেখা যায় না। তাদের মধ্যে এখন কেমন যেন একটা লড়াকু ভাব সর্বক্ষণ বিরাজমান। ভয় পেতে হয়।

কিশোরদের কিশোরচিত চঞ্চলতা লালনের জন্য যে পরিবেশ দরকার, তা কেড়ে নিয়েছে আমাদের নকল দরীদ্রতা। বলা হয় অর্থনৈতিক অবস্থা ভাল নেই, খরছ কমাতে হবে। কোথায় কমাতে হবে? বেছে বেছে দরিদ্র এলাকাগুলোতে বরাদ্ধ এমন কমানো হয়েছে যে, ইংল্যান্ড এর স্থানীয় সরকারগুলো তাদের স্বল্প বাজেট দিয়ে কোনভাবেই অতি প্রয়োজনীয় সেবাগুলোকেই টিকিয়ে রাখতে পারছে না।

২০১২ সালের পর থেকে এ পর্যন্ত সারা দেশে ৩৫০টি ইউথ সেন্টার যেখানে প্রায় ৪১,০০০ যুব- কিশোরেরা স্কুলের পর বিভিন্ন গঠনমূলক কর্মকান্ডে ব্যস্ত থাকতো, সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। স্থানীয় সরকারের বাজেটে ইউথ সার্ভিসের খরছ থেকে ২৫৯ মিলিয়ন কেটে ফেলে একটা ক্ষতের সৃষ্টি করা হয়েছে যা কোন ঔষধেই নিবারণের নয়। এসব কাটের কারণ, তহবিলে যথেষ্ট পরিমাণ অর্থ নেই। দেশ এখন অর্থনৈতিক সংকটের মুখোমুখি। সাম্প্রতিক কালের পরিসংখ্যান অনুযায়ী ২০১৪ সাল থেকে ২০১৬ সালের মধ্যে চুরি সংক্রান্ত অপরাধ বেড়েছে ৫০%। কেবল লন্ডনে মারাত্নক ছুরিকাঘাতে অতি সাম্প্রতিক হতাহতের সংখ্যা ৪৪। সাধারণ অপরাধ প্রবণতা বা অপরাধের সংখ্যা হ্রাস হলেও মারাত্নক অপরাধের বা হাই হারম ইন্সিডেন্সের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২২%। ২০১৮ সালের প্রথম ১০০ দিনে পুলিশের রেকর্ড অনুযায়ি মারাতœক অপরাধের সংখ্যা ৫০ যা নিউইয়র্কের পরিসংখ্যানকেও হার মানায়।

কেন্দ্রীয় বাজেট কর্তনের কারণে স্থানীয় সরকারগুলো বর্তমানে বাজেট ঘাটতি পুষিয়ে অতীব প্রয়োজনীয় সার্ভিসগুলোকে টিকিয়ে রাখতে গিয়ে তাদের জমানো অর্থ ব্যয় করতে বাধ্য হচ্ছে। ধারণা করা হচ্ছে যদি এরকম চলতে থাকে তাহলে মাত্র তিন বছরের মধ্যে ১১% স্থানীয় সরকারের রিজার্ভ শেষ হয়ে যাবে। স্থানীয় সরকারগুলো ইতোমধ্যে তাদের অতি প্রয়োজনীয় সেবা যেমন, ১৫০ হাজার অবসরপ্রাপ্ত বয়োজ্যাষ্টদের সেবা বন্ধ করতে বাধ্য হয়েছে।

সমাজ পন্ডিতদের মতে নেশা জাতিয় দ্রব্যাদির বা প্রচলিত ভাষায় ড্রাগ ব্যবসা এবং সোশ্যাল মিডিয়াই কিশোর অপরাধের  মূল কারণ। ড্রাগ ব্যবসায়ীরা নাকি তাদের ব্যবসার কর্মচারী হিসাবে ব্যবহার করছে কিশোরদেরকে কারণ মালামাল পাচারে এরা নাকি মোটামুটি নিরাপদ এবং কম খরচে এদেরকে দিয়ে বাহকের কাজ করানো যায়। অপেক্ষাকৃত গরীব এলাকাগুলোতে বা অর্থনৈতিক দিয়ে পিছিয়েপড়া কমিউনটিগুলো এসব কর্মকান্ডে বেশী সংশ্লীষ্ট। পরিসংখ্যানে (২০০১ সালের) দেখো যায় মোট জনসংখ্যার মাত্র ১২% হলো ব্লাক মাইনোরিটি এথনিক (বিএমই)। এবং মোট ক্রাইমের ৫৪% এর ক্রাইম করে থাকে পুরুষেরা। উল্লেখযোগ্য বিষয় হলো মোট অপরাধীদের ৪৬% হলো বিএমই কমিউনিটির মানুষেরা। বেকারত্ব এবং আবাসিক সমস্যাই এর মূল কারণ।

আবার কেউ কেউ মনে করেন সোস্যাল মিডিয়াতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কিশোরদের মধ্যে অনেক সময় গ্রুপিং সমস্যা দেখা দেয় তখন গ্রুপ এবং ব্যক্তিগত রেপুটেশন রক্ষার জন্য না বুঝে এরা জীবনের ঝুকি নিতে দ্বিধাবোধ করে না। মূলত: এসব কারণ তো অবশ্যই আছে কিন্তু আসল কারণ হলো গঠনমূলক কর্মকান্ডে তাদের ইতিবাচক সক্রিয় অংশগ্রহণ। কোথায় ? জবাব একটাই তা হলো ইয়ূথ ক্লাব। স্থানীয় সরকারগুলোকে যথাযোগ্য ফান্ডিং-এর মাধ্যমে যদি পুনরায় চাঙ্গা করা হয় তাহলে নাইফ ক্রাইম সহ অন্যান্য অনেক অপরাধ কমে যাবে। ইতিবাচক সংশ্লিষ্টতা বা পজিটিভ এনগেজমেন্ট কিশোর যুবাদেরকে অনেক অসামাজিক বা মারাত্নক ক্ষতিকর অপরাধ থেকে সরিয়ে রাখে বা রাখতে পারে তা পরীক্ষিত সত্য। জনগণের ট্যাক্স জনহিতকর কাজে ব্যয় হওয়ারই তো কথা।

তহবিলে অর্থ যদি না-ই থাকে, তাহলে ট্রাম্পের ডাকে বা সৌজন্যবোধের খাতিরে আফগানিস্তানে সৈন্য পাঠানোর খরচের উৎস কি? সিরিয়াতে বোমা মারার অর্থ আসে কোথা থেকে ? এসব অর্থ বানানো হয় না। জনগণের ট্যাক্সের অর্থই ব্যয় করা হয় মানুষ নিধনের কাজে। গত কয়েকদিন আগে আমাদের রাজপুত্রের বিয়ের হলো, সারা বিশ্বের মানুষ তা উপভোগ করলেন। সেই বিয়েতে বাজেট ছিল মাত্র ৩২ মিলিয়ন। আন্তর্জাতিক মাঠে মর্যাদা রক্ষা করতে এবং দেশে রাজতন্ত্র টিকিয়ে রাখার স্বার্থে অবশ্যই এসব অপরিহার্য। তেমনি দেশের অভ্যন্তরে শান্তি শৃংংখলা রক্ষা করা এবং আমাদের প্রজন্মকে নাইফ ক্রাইম এবং অন্যান্য অপরাধ থেকে সরিয়ে রাখাও অত্যাবশ্যক।

মাত্র কয়েক সপ্তাহের মধ্যে শুরু হচ্ছে গ্রীষ্মের ছুটি। স্কুল কলেজ কয়েক সপ্তাহের জন্য বন্ধ হয়ে যাবে। তখন এই ছাত্র-ছাত্রীগুলো যাবে কোথায় ? ২০১১ সালের অগাষ্ট মাসে লন্ডনে ঘটে যাওয়া দাঙ্গার ভয়াবহ স্মৃতি আমরা এখনও ভুলতে পারিনি। ইতিবাচক যে কোন কর্মকান্ডে এদের সংশ্লিষ্টতা প্রয়োজন। আমাদের বাংলাদেশীদের কথাই ধরুন। এরা অভিবাবকদের সাথে বাংলাদেশে আত্নীয় স্বজনদের সান্নিধ্য পাওয়ার জন্য ছোটবেলায় খুবই আগ্রহী থাকে কিন্তু একটু বড় হওয়ার সাথে সাথে তাদের তেমন আগ্রহ থাকে না। তারা বাংলাদেশ ছাড়া অন্য কোথাও যেতে চায়। কিন্তু পারিবারিক টান আর মাঠির টান যা-ই বলুন না কেন, সুযোগ পেলেই আমরা দেশে যেতে আগ্রহী বেশী। অনেক সময় এদেরকে রেখেই আমরা চলে যাই। ফলে আমাদের অনুপস্থিতিতে একাকীত্ব তাদেরকে আরও ভঙ্গুর করে ফেলে। মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে সোনার টুকরো কিশোর কিশোরীরা হয়ে যায় ভয়ানক। পাসপোর্ট চুরি করে দেশের বাইরে গিয়ে হয়ে যায় আইসিস নতুবা হয়ে যায় ড্রাগ এডিক্ট।

অনেকগুলো কারণের যোগফল এইসব সমস্যার জন্য দায়ী হলেও ইতিবাচক  কর্মকান্ডে এদের সংশ্লিষ্টতা না থাকাটাই উল্লেখযোগ্য কারণ। আমাদের ইউথ ক্লাবগুলোর প্রয়োজনীয়তা এখানে খুবই জরুরী। অপর্যাপ্ত আবাসিক ব্যবস্থা যেগুলোতে স্থান সংকুলান হচ্ছে না, সেখানে বাচ্চাদেরকে জোর করে আটকিয়ে রাখা প্রায় অসম্ভব। স্কুলের পর এদের  হাতে প্রচুর সময় থেকে যায় এবং যা খুশী করার একটা প্রবণতা বাড়িয়ে দেয়। পরিবারে অভাব অনটনের অভিজ্ঞতা এবং আবাসিক সমস্যা তো আছেই। এমতাবস্থায় কেউ যদি কম মেহনতের একটা রোজগারের পথ দেখায় তাহলে এই ভঙ্গুর কিশোরেরা তাকে সুস্বাগতম জানাবেই না কেন? পথ হোক যত কন্টকাকীর্ণ, হোক যতো ভয়ানক, রিস্ক তারা নেবেই। অন্যদিকে আরেকদল এই ভঙ্গুর কিশোরদের ভাবনাকে কাজে লাগিয়ে ধর্মকে ব্যবহার করে কম মেহনতে বেহেস্তে পাঠাবার হাতছানি দিতে থাকে পর্দার অন্তরাল থেকে।

দৈহিক উন্নতীর পাশাপাশি মানষিক উৎকর্ষ সাধনের জন্য মননশীলতার চর্চা যে খুবই প্রয়োজনীয় তা আজ আবার নতুন করে উপলব্দি করার বিষয়। কারণ এই জানা চিরন্তন সত্যটি আমরা ভুলতে বসেছি। আমাদের জীবন জীবিকার নৈমিত্তিক আচরণ ছকের মধ্যে এমনভাবে বাঁধা পড়ে আছে যে আমরা আমাদের চারপাশে কি ঘটে যাচ্ছে, সে ব্যাপারে কোন খেয়ালই করি না। আমাদের নীতি নির্ধারকেরাও এসব বিষয়ে একেবারেই নির্লিপ্ত। যে কারণেই অসামাজিক বিষয়াদি এবং সামাজিক ব্যধি আজ কিশোরদেরকে আকর্ষণ করছে বেশী। লন্ডন শহরে নিশ্চিন্তে শ্বাস ফেলার মতো নিরাপদ এক চিলতে জায়গা খুঁজে পাওয়া কষ্টকর। ছোট ছোট পার্কগুলোতে সময়ে অসময়ে কিশোর কিশোরীদের আড্ডা লেগেই আছে, যা জীবনের মান রক্ষার জন্য অস্বাস্থ্যকর। এগুলো থেকে বাঁচতে হলে এবং পরবর্তী প্রজন্মকে বাঁচাতে হলে মননশীল চর্চার দ্বার উন্মূক্ত করা খুবই প্রয়োজন।।

২৫শে মে ২০১৮ খৃষ্টাব্দ।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

"এই বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব " -সম্পাদক

,প্রভাষক, আইকন কলেজ অব ট্যাকনোলজী এন্ড ম্যানেজমেন্ট

লেখকের অন্যান্য পোষ্ট