শনিবার, ৭ সেপ্টেম্বর ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৩ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
লন্ডনে বিসিএ এ্যাওয়ার্ডস ২৮ অক্টোবর থাকছে নানা চমকপ্রদ আয়োজন  » «   বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৩২নং বাসভবন ভস্মীভূত এবং ভাস্কর্য ভাংচুরের নিন্দা ও প্রতিবাদ  » «    অদ্ভুত দেশপ্রেম ও খাঁটি ব্যক্তিগত স্বার্থ  » «   বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি তুলে ধরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরাবারে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের স্মারকলিপি প্রদান  » «   দাম দিয়ে কিনেছি বাংলা কারো দানে পাওয়া নয়  » «   টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

গীতিকবি রইস রহমানকে নিয়ে কবিকণ্ঠ’র সাহিত্য আড্ডা অনুষ্ঠিত



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

যুক্তরাষ্ট্র প্রবাসী গীতিকবি রইস রহমানকে নিয়ে কবিকণ্ঠ’র সাহিত্য আড্ডা সম্প্রতি সাপ্তাহিক পত্রিকা অফিসে অনুষ্ঠিত হয়েছে।

গত ১৩ অক্টোবর অনুষ্ঠিত সাহিত্য আড্ডায়  কবি টি এম আহমেদ কায়সারের পরিচালনায় বাংলা সাহিত্যে প্রবাসী লেখকদের সৃজনশীলতা নিয়ে বক্তব্য রাখেন লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, রবীন্দ্রসঙ্গীত শিল্পী ডা. ইমতিয়াজ আহমদ, কবি ময়নুর রহমান বাবুল, হামিদ মোহম্মদ, সৈয়দ হিলাল সাইফ, আহবাব মিয়া, গয়াছুর রহমান গয়াছ, শহিদ আলী, খয়রুজ্জামান খসরু, শামীম শাহান, বাউল আমীর মোহাম্মদ, কবি মাজেদ বিশ্বাস, আবদুল হান্নান ও  সাংবাদিক ফাত্তাহ ফয়সল চৌধুরী।

আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট সঙ্গীতজ্ঞ সিদ্ধার্থ কর, ভারতীয়  ধ্রুপদী  সঙ্গীতের জনপ্রিয় কণ্ঠশিল্পী বিদূষী চন্দ্রাচক্রবর্তী, নৃত্যশিল্পী সোহেল আহমদ, যন্ত্রশিল্পী আবু বকর।

গীতিকবি রইস রহমানের গীতিকবিতা পাঠ করেন হামিদ মোহাম্মদ, মাজেদ বিশ্বাস, ময়নূর রহমান বাবুল, সৈয়দ হিলাল সাইফ।

কবিকণ্ঠ’র প্রবাসী লেখক ও লেখকদের লেখা নিয়ে আলোচনার আয়োজন সাহিত্য ও সংস্কৃতি বিকাশে গুরুত্বপূর্ণ উল্লেখ করে সাপ্তাহিক পত্রিকার সম্পাদক ও লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী বলেন, সাহিত্য ও সংস্কৃতি বিকাশে সাপ্তাহিক পত্রিকার অফিস সনব সময় উন্মুক্ত থাকবে এবং আমিও সর্বদা এধরণের যে কোনো ভালো কাজের আয়োজনে সঙ্গে আছি, থাকবো।

ডা. ইমতিয়াজ কবি রবীন্দ্রনাথের ‘আমার মাথা নত করে দাও হে তোমার চরণ ধূলার তলে’ এই চরণ পাঠ করে বলেন, সাহিত্য ও সংস্কৃতি চর্চা যেন সব সময় শুদ্ধ চিন্তা এবং একজন ভালো মানুষ হওয়ার প্রত্যয়যুক্ত থাকে। বিদেশে বসবাস করায়  বিশ্বমানব তথা নানা দেশের মানুষের সাথে প্রবাসী লেখকদের আত্মিক সম্পর্ক তৈরীর সুযোগ রয়েছে। এটা বাঙালি ও বাংলা সাহিত্যের জন্য গুরুত্বপূর্ণ।

কবি হামিদ মোহাম্মদ ও কবি টি এম কায়সার কবি রইছ রহমানের সাথে দীর্ঘ দিনের সম্পর্কের স্মৃতিচারণ করে বলেন, রইছ রহমান যৌবনে একজন ভালো ক্রীড়াবিদ এবং ভালো শিক্ষক ছিলেন। এছাড়া একজন নিরলস পাঠকও তিনি। তার এই পাঠাভ্যাস তাকে একজন গীতিকবি হয়ে উঠতে সহায়তা করেছে। তার কবিতা পাঠমাত্রই বুঝা যায় অভিজ্ঞতার চাপ রয়েছে। তার লেখায় সহজ সরলভাবে উঠে এসেছে নানা উপলদ্ধি, দেশ এবং মানবপ্রেম।

রইছ রহমান তার বক্তব্যে এ ধরনের আয়োজনের জন্য কবিকণ্ঠ’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আমি এ ধরণের আয়োজনে আপ্লুত হয়েছি, আপনাদের কথা আমার চিরদিন মনে থাকবে। আমি তেমন কোনো লেখক নই, কিন্তু আপনারা বিলেতের বন্ধু-স্বজনরা আমাকে চিরঋণী করছেন।

উল্লেখ্য, কবি রইছ রহমানের গ্রামের বাড়ি ছাতক উপজেলার দোলারবাজার ইউনিয়নের পালপুর গ্রামে। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইর্য়কে বসবাস করেন। লন্ডনে ব্যক্তিগত সফরে রয়েছেন তিনি। তার প্রকাশিত গ্রন্থ রূপ দরিয়ার মাঝি, ঝর্ণ ঝরে তেপান্তরে, আকাশ গঙ্গায় চাঁদের বাড়ি ও  মোহনায় ডুবে যায় নদী।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন