শনিবার, ৭ সেপ্টেম্বর ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৩ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
লন্ডনে বিসিএ এ্যাওয়ার্ডস ২৮ অক্টোবর থাকছে নানা চমকপ্রদ আয়োজন  » «   বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৩২নং বাসভবন ভস্মীভূত এবং ভাস্কর্য ভাংচুরের নিন্দা ও প্রতিবাদ  » «    অদ্ভুত দেশপ্রেম ও খাঁটি ব্যক্তিগত স্বার্থ  » «   বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি তুলে ধরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরাবারে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের স্মারকলিপি প্রদান  » «   দাম দিয়ে কিনেছি বাংলা কারো দানে পাওয়া নয়  » «   টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

যে সব কারণে ‘লিভএ্যাবল স্ট্রীট’ স্কিম স্থগিত করা হয়েছে জানালেন মেয়র জন বিগস
এনিয়ে কনসালটেশনে ৫০ হাজারেরও বেশী বাসিন্দার মধ্যে মতামত দিয়েছেন ৯ হাজার



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস ‘লিভএ্যাবল স্ট্রীট’ স্কিম পুন:বিবেচনার কারণ ব্যাখ্যা করেছেন।

স্কিমটি পুন:বিবেচনার জন্য স্থগিত করার পর ২৩ সেপ্টেম্বর, বৃহস্পতিবার টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের টাউন হলে এক সংবাদ সম্মেলনে মেয়র প্রথম এনিয়ে মিডিয়ার মুখোমুখি হন।

মেয়র জন বিগস বলেন, পরিচ্ছন, শান্ত এবং নিরাপদ সড়ক সৃষ্টির লক্ষ্যে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে ‘লিভএ্যাবল স্ট্রীট’ স্কিমটি চালু করা হয়েছিল। কিন্তু বাস্তব কিছু কারণে স্কিমটিকে পুন:বিবেচনা করতে হচ্ছে। বিশেষ করে বাসিন্দারা এই স্কিম নিয়ে উদ্বেগ প্রকাশ করায় একে পুন:বিবেচনা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুধু টাওয়ার হ্যামলেটসেই নয় রাজধানী লন্ডনের আরো কয়েকটি বারায়ও এই স্কিমটি পুনবিবেচনা করা হচ্ছে।

মেয়র জানান, এর আগে এনিয়ে কনসালটেশনে টাওয়ার হ্যামলেটসের ৫০ হাজারেরও বেশী বাসিন্দার সাথে যোগাযোগ করা হয়েছিল এবং ৯ হাজারেরও বেশী বাসিন্দা এসম্পর্কে মতামত দিয়েছিলেন। এটি চালুর পর কোন কোন বাসিন্দা জানিয়েছেন যে, মানুষ ঠিকই গাড়ী নিয়ে বেরুচ্ছে এবং বন্ধ রাস্তার আশেপাশের ভীড় বেড়ে গেছে। এককথায় স্কিমের কারণে+ বর্তমানে গাড়ী ব্যবহারকারী বাসিন্দাদের জীবনে কী প্রভাব পড়েছে তা বুঝার চেষ্টা করছে কাউন্সিল। তাদের সুবিধার জন্য কী পরিবর্তন আনা দরকার তা যাচাই বাছাই চলছে।

মেয়র বলেন, সারাদেশের মধ্যে টাওয়ার হ্যামলেটসে সবচাইতে বেশী গাড়ী চলাচল করে এবং তা বায়ু দুষণের জন্য প্রধানভাবে দায়ী। এখানে গাড়ী থেকে ৪০% কার্বন ডাই-অক্সাইড নির্গমন হয়। এসব কারণে এখানকার বায়ু খুবই খারাপ- যা শিশুদের লাং ফাংশনকে নষ্ট করে। এখানকার শিশুদের লাং ফাংশন সারা দেশের মধ্যে গড়ে ৫ থেকে ১০% খারাপ। বারার ৭৭% বাসিন্দাই বায়ু দূষণের শিকার। বায়ু দূষণের সাথে হার্ট ডিজিজ, স্ট্রোক, ক্রনিক রেসপাটরী ডিজিজ এবং লাং ক্যান্সারে সরাসরি সম্পৃক্ততা রয়েছে। টাওয়ার হ্যামলেটসের ৮০% স্কুল সরকারের পরিবেশ সংক্রান্ত গাইডলাইনের মধ্যে নেই।

মেয়র জন বিগস জানান, বর্তমানে বো, বেথনালগ্রীন, ওয়াপিং, ওল্ড ফোর্ড ওয়েস্ট, শ্যাডওয়েল, ব্রিকলেইন এবং বার্কেন্টাইন – এই ৭টি প্রজেক্ট নিয়ে কাজ করা হচ্ছে। এর সবগুলোই পুন:বিবেচনা করা হবে তথা এতে পরিবর্তন আনা হবে এবং ‘লিভএ্যাবল স্ট্রীট’  স্কিমের অধীনে আর কোন প্রজেক্ট নেয়া হবে না। তবে স্কীমের অধীনে অন্যান্য বিনিয়োগ অব্যাহত থাকবে। এর মধ্যে রয়েছে পথচারী পারাপারের জন আরো ৫টি ক্রসিং, ২০টি নতুন বাইক হ্যাঙ্গার স্থাপন, ফুটপাথের সম্প্রসারণ, নতুন সাইকেল লেইন এবং ইলেকট্রিক গাড়ীর চার্জিং পয়েন্ট বৃদ্ধি। নতুন পর্যালোচনা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের ট্র্যাফিক সিস্টেমও নতুন করে সাজানো হবে।

পরিচ্চছন, শান্ত এবং নিরাপদ সড়ক প্রতিষ্ঠার লক্ষে ‘লিভএ্যাবল স্ট্রীটের’ ধারণাকে কাউন্সিল সমর্থন করে যাবে জানিয়ে মেয়র আরো বলেন, বায়ু দুষণরোধ তথা বাসিন্দাদের স্বাস্থ্য ও পরিবেশের উন্নয়নের লক্ষ্যে এবং আবাসিক এলাকায় বেপরোয়া কিংবা অযথা গাড়ী চালনাকে নির্সুাহিত করা হবে। আমাদের নিজেদের স্বাস্থ্য এবং শিশুদের কথা চিন্তা করে বায়ু দূষণ রোধে অবশ্যই পদক্ষেপ নিতে হবে। পরিবেশের কথা চিন্তা করে জীবন চলাচলে ভারসাম্য আনতে হবে। এজন্য আসন্ন ইউলেজ জোনের সম্প্রসারণ এবং লো ট্র্যাফিক নেইবারহুডের জন্য সরকার এবং টিএফএল কাউন্সিলের মাধ্যমে ফান্ড বরাদ্দ দিয়েছে।

মেয়র জন বিগস অক্টোবর থেকে ব্রিকলেইনের গাড়ী চলাচল বন্ধ সম্পূর্ণরুপে উঠে যাবে জানিয়ে বলেন, এই ‘লিভএ্যাবল স্ট্রিট’ পুন:বিবেচনার জন্য কাউন্সিলের কোন আর্থিক ক্ষতি হয়নি। বারার পরিবেশ উন্নয়নের লক্ষ্যে এটি একটি চলমান প্রক্রিয়া।

মেয়র বলেন, ২০২৫ সালের মধ্যে টাওয়ার হ্যামলেটস কার্বন নিউট্রাল কাউন্সিল হিসাবে পরিণত হবার লক্ষে এবং ক্লাইমেট ইমার্জেন্সি ও বায়ু দূষণরোধে কাজ করে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য  রাখেন কেবিনেট মেম্বার ফর হাইওয়েস এন্ড পাবলিক রিলম কাউন্সিলার কাহার চৌধুরী।

 

 

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন