শনিবার, ৭ সেপ্টেম্বর ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৩ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
লন্ডনে বিসিএ এ্যাওয়ার্ডস ২৮ অক্টোবর থাকছে নানা চমকপ্রদ আয়োজন  » «   বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৩২নং বাসভবন ভস্মীভূত এবং ভাস্কর্য ভাংচুরের নিন্দা ও প্রতিবাদ  » «    অদ্ভুত দেশপ্রেম ও খাঁটি ব্যক্তিগত স্বার্থ  » «   বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি তুলে ধরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরাবারে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের স্মারকলিপি প্রদান  » «   দাম দিয়ে কিনেছি বাংলা কারো দানে পাওয়া নয়  » «   টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় নতুন কাউন্সিল ভবনের উদ্বোধন করেছেন নির্বাহী মেয়র লুৎফুর  » «   বাংলাদেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাংবাদিকের প্রাণহানি এবং সৃষ্ট অস্থিরতা-সহিংসতায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের ক্ষোভ-নিন্দা  » «   সৃজনের আলোয় মুস্তাফিজ শফি, লন্ডনে বর্ণাঢ্য সংবর্ধনা  » «   বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার অসাধারণ সাফল্য  » «   দুই বঙ্গকন্যা ব্রিটিশ মন্ত্রীসভায় স্থান পাওয়ায় বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরামের আনন্দ সভা ও মিষ্টি বিতরণ  » «   কেয়ার হোমের লাইসেন্স বাতিলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে ল’ম্যাটিক সলিসিটর্সের সাফল্য  » «   যুক্তরাজ্যে আবারও চার ব্রিটিশ-বাংলাদেশী  পার্লামেন্টে  » «   আমি লুলা গাঙ্গ : আমার আর্তনাদ কেউ  কী শুনবেন?  » «   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে লন্ডনে ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সেমিনার অনুষ্ঠিত  » «   লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

লন্ডনে বিশ্বের প্রথম আকাশ পুকুর



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

 

স্কাই পুল । মানে আকাশ পুকুর। বিশ্বের অন্যতম সেরা পর্যটন শহর লন্ডনে, মাটি থেকে ৩৫ মিটার উচুতে তৈরী করা হয়েছে  একটি ঝুলন্ত সুইমিং পুল। নির্মাতাদের দাবী – এটি পৃথীবির  সর্ব্বোচ্চ ঝুলন্ত এবং সবচেয়ে স্বচ্ছ সুইমিং পুল।

স্কাই পুলকে দুটি অট্টালিকার মাঝের সেতুবন্ধনও বলা হচ্ছে।  তফাৎটা শুধু পায়ে না হেঁটে, সাঁতার কেটে এক অট্টালিকা থেকে অন্য অট্টালিকায় যাওয়া যাবে। দশতলা উঁচু দুটি অ্যাপার্টমেন্ট ব্লকের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্যে তৈরি হয়েছে এই কাচের সুইমিং পুল ব্রিজ।

বিশ্বে এটাই প্রথম সুইমিং পুল ব্রিজ, যার পুরোটাই কাচের। এতে নামলে সাঁতারুর শূন্যে সাঁতার কাটার স্বপ্ন পূরণের সাথে সাথে এর চমক লাগানো একটি দৃশ্যও উপভোগ করতে পারবেন। সাঁতারু সাঁতারের সময় পানিতে চোখ মেললে মনে হবে শূন্যে সাঁতার কাটছেন।অ্যাপার্টমেন্টের নীচে রাস্তায় দাঁড়িয়ে থাকা লোকজনের মনে হবে- শূন্যে কেউ ভেসে ভেসে উড়ছেন।

এই আকাশ জলাশয়টি লন্ডনের  নাইন এলমস-এ অবস্থিত। এলাকাটি মূলত বিত্তবানদের বসবাসস্থল। এখানকার অট্টালিকাগুলোর দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার চেয়ে অনেক বেশী। এখানে বসবাসকারীদের জীবনযাত্রার মান বিলাসবহুল। এবং এখানকার ক্রেতার সংখ্যাও যুক্তরাজ্যের নাগরিকদের তুলনায় বিশ্বের নামকরা ধনাট্যরা। এসব প্রোপার্টিকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য নিত্য নতুন কৌশল বের করছেন নির্মাণকারীরা।

বিখ্যাত প্রযুক্তিবিদ শন মুলরিয়ান তার এই আধুনিক প্রযুক্তি স্কাই  পুল সম্পর্কে জানান- এটি  ভূমি থেকে ৩৫ মিটার উঁচু। লম্বায় ২৫ মিটার। ২০ সেন্টিমিন্টার মোটা কাচের শিট দিয়ে তৈরী। । গভীরতা ১০ ফুট।এটি দুটি নতুন আবাসিক ভবনের মধ্যে‘স্ট্রাকচার ফ্রি’ সুইমিং পুল। দুটি দশ তলা ভবনের মাঝ খানে তৈরী পুলটি  ১ লাখ ৪৮ হাজার গ্যালন পানি ধরে রাখতে  পারে ।

স্কাই সু্মিং পুল এর সাথে রয়েছে  এটাচড বাথরুম, রেষ্টুরেন্ট, বার। রয়েছে ৫ ধরণের নানন্দিক আলোক সজ্জাও।

শূন্যে ভাসতে চাইলে এই সুইমিং পুলের বিকল্প নেই। সাঁতার কাটতে কাটতে এই অ্যাপার্টমেন্টের বাসিন্দারা নীচে কী কী হচ্ছে তা দেখতে পারবেন স্পষ্ট। কার পার্কিং, লন, মানুষের চলাচল সবই দেখা যাবে স্বচ্ছ জলে ডুব দিয়ে।  এই পুল থেকে দেখা যাবে লন্ডনে বিখ্যান লন্ডন আই, টাওয়ার ব্রিজ, ওয়েস্টমিনিষ্টার সহ লন্ডনের বিখ্যাত স্থাপনাগুলোও।

আকাশ  পুকুরটির নকশা তৈরির দায়িত্বে আছে বিখ্যাত ইঞ্জিনিয়ারিং ফার্ম অরূপ অ্যাসোসিয়েটস। তাদের সঙ্গে কাজ করছেন অ্যাকোয়ারিয়াম স্পেশালিস্ট রেনল্ডস সংস্থা। বিশ্বের সর্ব্বোচ্চ ঝুলন্ত পুলের মালিক প্রযুক্তিবিদ শন মুলরিয়ান আয়ারল্যান্ডের একটি গ্রামে দরিদ্র পরিবারে  বড় হলেও নিজেকে কঠোর অধ্যবসায়ের মাধ্যমে গড়ে তুলেছেন একজন উঁচুমানের প্রযুক্তিবিদ হিসাবে।

বরাবর চ্যালেঞ্জ নিতে ভালবাসা শন মুলরিয়ান এর  কাছে যে বিপুল পরিমাণ অর্থ এবং জমি আছে তা ডিউক অফ ওয়েস্টমিন্ষ্টারের থেকে কয়েকগুণ বেশি।তার শখ থেকে তৈরী করা স্কাইপুলটি আনুষ্ঠানিকভাবে উন্মক্ত হচ্ছে আগামী ১৯ মে।

মনে  করা হচ্ছে, লন্ডনের স্কাই পুলই হতে যাচ্ছে   ব্রিটেনের  সর্বাধিক আগ্রহের  সুইমিং পুল । যেখানে স্নানের জন্য উচ্চবিত্ত সৌখিনদের   লম্বা সময় ধরে অপেক্ষা করতে হতে পারে।

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

"এই বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব " -সম্পাদক