বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কেসি সলিসিটর্সের দশক পূর্তি উদযাপন  » «   বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি  » «   লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «   পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীবাদের প্রতিবন্ধকতা  » «   রিষি সুনাক এশিয়ান বংশদ্ভোত, কনজারভেটিভ এবং ধনীদের বন্ধু  » «   গোলাপগঞ্জ প্রেসক্লাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকার আহবান  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


বিসিএ শেফ অব দা ইয়ার- প্রতিযোগিতায় বাংলাদেশী কারী ব্রান্ডিং
১৬তম এওয়ার্ড অনুষ্ঠানে  সেরা ১০ পাবেন এওয়ার্ড



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

যুক্তরাজ্যে বাংলাদেশী কারী ইন্ড্রাস্ট্রির বৃহত্তম সংগঠন বাংলাদেশ ক্যাটার্রাস এসোসিয়েশন (বিসিএ) বর্ণাঢ্য আয়োজনে ১৬তম বিসিএ এওয়ার্ড প্রদান করবে। অনুষ্ঠানটি  আগামী ৩০ অক্টোবর, রবিবার লন্ডনের বিখ্যাত  পার্ক প্লাজায়  অনুষ্ঠিত হবে। কারী ইন্ড্রাস্ট্রি নিয়ে বিসিএ’র ধারাবাহিক কাজের প্রেরণা ও সাফল্যগুলোকে ক্যাটারার্স ও কারী লাভার্সদের হৃদয়ের  আরও কাছে নেয়ার লক্ষ্যে  এবারের এওয়ার্ড এর শ্লোগাণ হচ্ছে- সেলিব্রেটিং সাকসেস এন্ড ইন্সপায়ারিং আদারর্স।

এওয়ার্ড কে সামনে রেখে ৪ অক্টোবর  মঙ্গলবার লন্ডনের  হ্যার্মাস স্মিথ এন্ড ওয়েস্ট লন্ডন কলেজে  ৩০ জন  শেফ এর অংশ গ্রহনে  শেফ অফ দ্যা ইয়ার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

চার শতাধিক প্রতিযোগির মধ্য থেকে যাচাই-বাচাই করে সরাসরি কুকিং  প্রতিযোগিতায় ব্রিটেনের বিভিন্ন শহর থেকে রেষ্টুরেন্ট ও টেকওয়ের প্রতিযোগিরা অংশগ্রহন করেন।

লাইভ শেফ কুক অফ বিসিএ- ব্রিটেনে বাংলাদেশী কারী ইন্ড্রাস্ট্রির একটি অত্যন্ত জনপ্রিয় প্রতিযোগিতা। ব্রিটেনের অভিজ্ঞ শেফ এবং ক্যাটারার্সরা এই প্রতিযোগিতা থেকে সেরা দশ জন শেফ বাচাই করে থাকেন। যেখানে শেফদের উদ্ভাবিত নানা পদের মৌলিক ডিস এবং এর সৃজনশীল উপস্থাপনা সর্বোপরি কারী শিল্পের সাথে জড়িত রেষ্টুরেন্ট কর্মীদের অনুপ্রাণীত করতে  বিসিএ এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

প্রতিযোগিতায় ছিল  মাছ , শাক-সবজি ও বাংলাদেশী ঐতিহ্যিক সুগন্ধি ফলের ফিউশন কারী । এছাড়াও খাবারের দাম, নাম ও সৃজনশীল উপস্থাপনায় ছিল  মেধা ও অভিজ্ঞতার ছাপ।

‘লাইভ শেফ কুক অফ বিসিএ’ থেকে সেরা দশজন  বিজয়ীর নাম বিসিএ’র ১৬তম এওয়ার্ড অনুষ্ঠানে  সেলিব্রেটি ও বিশিষ্টজনদের উপস্থিতিতে  আনুষ্ঠানিকভাবে  ঘোষণা ও প্রদান করা হবে।

বিসিএ শেফ অফ দ্যা ইয়ার এওযার্ড কমিটির প্রধান আতিক রহমান বলেন, ৬০ বছরের প্রাচীন সংগঠনের  অতীতের  সাংগঠনিক অভিজ্ঞতা ও মেধার সমন্বয়ে  আমাদের প্রচেষ্টা –  বাংলাদেশী কারী শিল্পের ব্রান্ডিং,  সেরামান এবং  কোয়ালিটি  খাবার  উপহার দেবার মতো শেফদের খুজে বের করে তাদেরকে আনুষ্ঠানিক পুরস্কার প্রদানের মাধ্যমে তুলে ধরা। এবারের সবচেয়ে ভালো দিক হচ্ছে- প্রতিযোগি শেফরা বয়সে তরুণ এবং নতুন চিন্তাধারার। বাংলাদেশী ঐতিহ্যকে ধারণ করে অনেকগুলো ডিশ কারী ইন্ড্রাস্ট্রিতে যুক্ত হবে বলে আমরা আশাবাদি।

বিসিএ’র প্রেসিডেন্ট এম এ মুনিম ওবিই বলেন, ১৬তম এওয়ার্ড অনুষ্ঠানকে সামনে রেখে বিসিএ কারী ইন্ড্রাষ্ট্রির বিবদমান সমস্যা এবং সম্ভাবনার একটি মৌলিক বার্তা সরকারের উচ্চ পর্যায়ে  সংশ্লিষ্টদেরকে অবহিত করতে চায়। ব্রেক্সিট ইস্যু ও করোনা পেন্ডামিকে বাংলাদেশী কারী ইন্ড্রাস্ট্রি  সংকট মোকাবেলা করে স্টাফ সংকট নিরসনে বহুমুখী কার্যক্রম করছে।

তিনি বলেন, লাইভ শেফ কুক অফ বিসিএ  প্রতিযোগিতার মাধ্যমে দক্ষ শেফ তৈরী এবং তাদের উদ্ভাবিত ডিসগুলো মূলধারায় তুলে ধরার পাশাপাশি ব্র্রিটেনের রেস্টুরেন্টগুলোতে ‘স্কিল্ড স্টাফ’ তৈরীতেও  সকলকে অনুপ্রাণীত করবে বলে আমাদের বিশ্বাস।

বিসিএ সেক্রেটারী জেনারেল মিটু চৌধুরী বলেন- সেরা শেফ বাচাই  প্রতিযোগিতাটি  কারী ইন্ড্রাস্ট্রির জন্য মর্যাদাকর ও  প্রতিযোগিতাপূর্ণ।  একটি অভিজ্ঞতালব্দ টিমের সমন্বয়ে  স্বচ্ছ প্রক্রিয়ায় যাচাই-বাচাই করে ৩০জন প্রতিযোগিকে চুড়ান্ত প্রতিযোগিতার জন্য সিলেক্ট করা হয়েছে। আমাদের বিশ্বাস  বিসিএ’র  শেফ অফ দ্যা ইয়ার  প্রতিযোগিতা থেকে  কারী ইন্ড্রাস্ট্রিতে যুক্ত হবে বহুমাত্রিক  নানা স্বাদ,পদ ও মানের   নতুন ডিশ ও সেরা মানের শেফ।

এওয়ার্ড কমিটির কনভেনার মুজিবুর রহমান ঝুনু বলেন, কারী ইন্ড্রাস্ট্রির স্টাফদের কাজের মূল্যায়ন এবং  মেইন স্ট্রিমে সাফল্যগুলোকে তুলে ধরতে ধারাবাহিকভাবে কাজ করছে বিসিএ।  বিসিএ এওয়ার্ড অনুষ্ঠানকে সামনে রেখে  যুক্তরাজ্যের বিভিন্ন  প্রান্ত থেকে কারী  প্রতিভাবান শেফদের খুজে বের করে তাদেরকে অনুপ্রাণীত করছে।

বিসিএ এর হেড শেফ আতিকুর  রহমান  বাংলাদেশী ক্যুজিন এর বৈচিত্রময় ও শেফদের মৌলিক রন্ধনশৈলীর প্রতিযোগিতাটি পরিচালনা করে।

প্রতিযোগিতায় বিচারক হিসাবে ছিলেন গ্লোবাল এম্বেসেডর এর একসিকিউটিভ  শেফ চানাকা ফারনান্দ, ওয়েস্ট লন্ডন কলেজ এর ফুড সার্ভিস লেকচারার  সীলভিয়ান ফারগার, ওয়েস্ট  লন্ডন কলেজ এর ফুড  লেকচারার  শেফ বোব ও সার্ভিস ইন্ড্রাস্টি বিভাগের হেড ডেনিস,  মলসন-কোরর্স কোবরা এর গ্লোবাল ডাইরেক্টও সামসন সোহেল, কিং ফিশার এর রাজন।

বিসিএ’র ডেপুটি  সেক্রেটারী  হেলাল মালিক ও এনইসি মেম্বার আতাউর রহমান লায়েক এর প্রাণবন্ত সঞ্চালনায়  অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিসিএ  প্রেসিডেন্ট  এম এ মুনিম ওবিই, সাবেক প্রেসিডেন্ট  বজলুর রশীদ এমবিই,কামাল ইয়াকুব, পাশা খন্দকার এমবিই, সেক্রেটারী জেনারেল মিটু চৌধুরী,  বিসিএ এওয়ার্ড  অনুষ্ঠানের  আহ্ববায়ক  মুজিবুর রহমান ঝুনু, সাবেক সেক্রেটারী জেনারেল ওলি খান এমবিই ,  সহ সভাপতি মেহেরুল ইসলাম, প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারী ফরহাদ হোসেন টিপু, কালচারাল সেক্রেটারী নাসির উদ্দিনও মেম্বারশীপ সেক্রেটারী ইয়ামিন দিদার প্রমুখ । অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন অফিস  সেক্রেটারী আলী বাবর ।

অনুষ্ঠানে  বিচারক ও অতিথিবৃন্দ  প্রতিযোগী  শেফদের  উপস্থাপিত মৌলিক ডিশ, স্বাদ ও সৃজনশৈলীর প্রশংসা করে বলেন, এরকম   প্রতিযোগিতা বাংলাদেশী কারী শিল্পের  ব্রান্ডিং তৈরীতে  বিশেষ ভূমিকা রাখবে।

ছবি: খালিদ হোসেইন,৫২বাংলা

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন