সোমবার, ২৪ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
হ্যাকনি সাউথ ও শর্ডিচ আসনে এমপি প্রার্থী শাহেদ হোসাইন  » «   ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’র সাথে ঢাবি ভিসি প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের মতবিনিময়  » «   মানুষের মৃত্যূ -পূর্ববর্তী শেষ দিনগুলোর প্রস্তুতি যেমন হওয়া উচিত  » «   ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার নির্বাচিত  » «   কানাডায় সিলেটের  কাউন্সিলর জাহাঙ্গীর আলমকে সংবর্ধনা ও আশার আলো  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন লেজার সার্ভিস ‘বি ওয়েল’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র লুৎফুর রহমান  » «   প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সাথে বিসিএর মতবিনিময়  » «   সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

যুক্তরাজ্যে ঈদের ছুটির দাবীতে হোয়াইটচ্যাপেলে জনসংযোগ ও সমাবেশ



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই-  শ্লোগাণে সাপ্তাহিক পত্রিকা ও ৫২বাংলা টিভি  একটি  যৌথ  সামাজিক আন্দোলন শুরু করেছে।  কমিউনিটিতে  সামাজিক প্রচারণার  অংশ হিসাবে  ২৯ জুন বুধবার লন্ডনের টাওয়ার হ্যামলেটস বারার হোয়াইটচ্যাপেল এ জনসংযোগ ও  স্থানীয় ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ কর্মসূচি করেছে।

বেলা দুইটায় ভ্যালেন্স রোডের সামন থেকে ক্যাম্পেইনে অংশনেন ব্রিটেনে বাংলাদেশী-ব্রিটিশ আইনজীবীদের  প্রতিনিধিত্বমূলক সংগঠন সেন্টার ফর ব্রিটিশ বাংলাদেশী ডায়লগ ইউকে ( সিবিপিডি)’র অন্যতম মুখপাত্র ও গ্রেটার সিলেট ডেভোলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকের কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার আতাউর রহমান এবং  সিবিপিডি ইউকের কো- অর্ডিনেটর ও   কেসি সলিসিটরস এর প্রিন্সিপাল  ব্যারিস্টার আবুল কালাম চৌধুরী সহ কমিউনিটির সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ।

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে নেতৃবৃন্দ বাঙালিদের ব্যবসা ও সামাজিক মিলনের অন্যতম স্থান হোয়াইটচ্যাপেল মার্কেট সহ আশপাশের এলাকা প্রদক্ষিণ করেন। এসময় ’কেন ঈদের ছুটি চাই’- তার ব্যাখ্যা সম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

পরে হোয়াইটচ্যাপেল আন্ডারগ্রাউন্ড এর সামনে সংক্ষিপ্ত পথ সমাবেশে বিশিষ্ট সংগঠক ও আইনজীবি ব্যারিস্টার আতাউর রহমান বলেন- ঈদের ছুটির দাবীটি মুসলমান কমিউনিটির জন্য অত্যন্ত যৌক্তিক এবং দীর্ঘদিন থেকে এই দাবীটি উপেক্ষিত হয়ে আসছে।

কমিউনিটির সকল শাখার নেতৃবৃন্দকে এই ক্যাম্পেইনে যুক্ত হওয়ার অনুরোধ করে তিনি বলেন-ঈদের দিনে মুসলমানদের ছুটি তার ধর্মীয় অধিকার।

বিশিষ্ট এই সংগঠক ও আইনজীবী  বাঙালি ব্যবসায়ী ও অন্যান্য প্রতিষ্ঠানের কতৃর্পক্ষের উদ্দেশ্যে বলেন- বছরে মাত্র দুটি ঈদে স্টাফদের ছুটি দিয়ে মালিকপক্ষ- ব্রিটেনের ডাইভার্স কমিউনিটিতে অনন্য মানবিক উদাহরণ রাখতে পারেন। এবং এটি বাস্তবায়িত হলে ব্যবসায়ীরা একসময় কমিউনিটির হিরো হয়ে থাকবেন বলে বিশ্বাস করি।

সিবিপিডি  ইউকের  কো- অর্ডিনেটর ও   কেসি সলিসিটরস এর প্রিন্সিপাল  ব্যারিস্টার আবুল কালাম চৌধুরী  ব্রিটেনে ঈদের ছুটি চাই ক্যাম্পেইনটি কমিউনিটির সকল শাখায় ছড়িয়ে দেবার গুরুত্ব আরোপ করে বলেন, সম্প্রতি  কয়েকটি বেসরকারী প্রতিষ্ঠানে সপ্তাহে  চারদিন কাজের পরীক্ষামূলক প্রজেক্ট শুরু হয়েছে। তারা বলছেন, গবেষণায় দেখা গেছে- শ্রমিকরা কর্মক্ষেত্রে  কম চাপ এবং মানষিক প্রশান্তি পেলে কাজের গতি এবং ফলাফল বহুলাংশে বৃদ্ধি পায়। মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদের দিন ছুটি পেলে বিশেষ করে কারী ইন্ড্রাস্ট্রি সহ অন্যান্য ব্যাবসায়ী প্রতিষ্ঠানে কাজের গতি এবং মালিক-শ্রমিক সম্পর্ক আরও বৃদ্ধি পাবে বলে বিশ্বাস করি।

তিনি এই ক্যাম্পেইনে কমিউনিটির সংগঠকদের একাত্ন হওয়ার অনুরোধ করে বলেন- কমিউনিটিতে নায্য এই দাবিটি জাগরিত হলে তা বাস্তবায়নে কোন বাধা থাকবেনা।

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই -সামাজিক ক্যাম্পেইনের সমন্বয়ক  ও ৫২বাংলা টিভির হেড অব পাবলিক অ্যাফেয়ার্স ভিপি ছরওয়ার আহমদ  সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন- আমরা চাই মালিক পক্ষ  ধর্মীয় ও মানবিক দিকটিকে  সামনে রেখে আসন্ন পবিত্র ইদুল আযহা থেকে ঈদের ছুটি বাস্তবায়ন করবেন। এই উদ্যোগটি যার যার প্রতিষ্ঠান থেকে শুরু করা জরুরী। তাহলে অন্তত নিজের ব্যবসায়িক প্রতিষ্ঠানের স্টাফরা তাদের পরিবার নিয়ে ঈদ করতে পারবেন।

এছাড়াও তিনি পবিত্র ঈদ উদযাপনের সময়  ঈদের মানবিক সৌন্দর্যকে  ডাইভার্স কমিউনিটিতে ছড়িয়ে দেবারও আনুরোধ জানান। এবং অন্যান্য ধর্মাবলম্বীদের তাদের ধর্মীয় উৎসব দিনে ছুটি দেবার দাবি জানান।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট কমিউনিটি সংগঠক আসাব আহমদ, টাওয়ার হ্যামলেটস কেয়ারার এসোসিয়েশনের উপদেষ্টা আব্দুস শুকুর, সমন্বয়ক ও ৫২বাংলা সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি প্রমুখ।

হোয়াইটচ্যাপেলে অনুষ্ঠিত ঈদের ছুটি চাই ক্যাম্পেইনটির  সার্বিক তত্বাবধানে  ছিলেন- ৫২বাংলার ইউকে চ্যাপটার সম্পাদক চৌধুরী মুরাদ।

প্রসঙ্গত যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- ক্যাম্পেইনে ইতিমধ্যে প্রায় শতাধিক পেশাজীবি, সামাজিক ও কমিউনিটি সংগঠন, কবি, লেখক, সাংবাদিক একাত্নতা প্রকাশ করেছেন। এই ক্যাম্পেইনের অংশ হিসাবে আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে গত ২০ জুন থেকে পাচ শতাধিক যুক্তরাজ্য প্রবাসী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ‘ঈদের ছুটি চাই’- শ্লোগাণ সস্বলিত পোষ্টার তাদের ব্যক্তিগত ওয়ালে প্রচার অব্যাহত রেখেছেন।

এছাড়াও  যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই ক্যাস্পেইনের অংশ হিসাবে যুক্তরাজ্যবাসী লেখক, পাঠক ও সংগঠকদের লেখা নিয়ে  ৫২বাংলা ওয়েভ পোর্টাল প্রতিদিন লেখক,পাঠক ও সংগঠক এর লেখা  বিশেষ নিবন্ধ  প্রকাশ করছে। এবং কমিউনিটির বিশিষ্টজন, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও শ্রমিকদের মতামত নিয়ে ৫২বাংলাটিভি ধারাবাহিকভাবে প্রতিবেদন প্রচার করছে।  যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে প্রসংশিত হচ্ছে এবং ক্যাম্পেইনে মানুষ একাত্নতা প্রকাশ করছেন।

সামাজিক এই উদ্যোগে  অংশগ্রহন ও যোগাযোগ , কো-অর্ডিনেটর  ছরওয়ার আহমদ M :  07985 418432 ,  আনোয়ারুল ইসলাম অভি  07904971971 ।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন