শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যু সেখানেই শেষ কথা নয়..  » «   শিল্প উদ্যোক্তা ও ক্রীড়া সংগঠক মো: জিল্লুর রাহমানকে  লন্ডনে সংবর্ধনা  » «   ঈদের সামাজিক গুরুত্ব ও বিলাতে ঈদের ছুটি   » «   ব্রিটেনে ঈদের ছুটি  প্রসঙ্গে  » «   হজের খুতবা বঙ্গানুবাদ করবেন মাওলানা শোয়াইব রশীদ ও মাওলানা খলিলুর রহমান  » «   হজের আনুষ্ঠানিকতা শুরু, তাবুর শহর মিনায় হাজিরা  » «   ঈদের ছুটি : আমাদের কমিউনিটিতে সবার আগে শুরু হোক  » «   ঈদের দিনে বিলেত প্রবাসীদের মনোবেদনা  » «   বিলেতে ঈদ উৎসব এবং বাঙ্গালী কমিউনিটির অন্তর্জ্বালা  » «   জলঢুপে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমান কেম্প  » «   তিলপাড়ায় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «   করিমগঞ্জ দিবস  » «   ঈদের ছুটি চাই : একটি সমন্বিত উদ্যোগ অগণিত পরিবারে হাসি ফুটাতে পারে  » «   ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল তিন বন্ধুর  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের বিনামূল্যে ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


যুক্তরাজ্যে ঈদের ছুটির দাবীতে হোয়াইটচ্যাপেলে জনসংযোগ ও সমাবেশ



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই-  শ্লোগাণে সাপ্তাহিক পত্রিকা ও ৫২বাংলা টিভি  একটি  যৌথ  সামাজিক আন্দোলন শুরু করেছে।  কমিউনিটিতে  সামাজিক প্রচারণার  অংশ হিসাবে  ২৯ জুন বুধবার লন্ডনের টাওয়ার হ্যামলেটস বারার হোয়াইটচ্যাপেল এ জনসংযোগ ও  স্থানীয় ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ কর্মসূচি করেছে।

বেলা দুইটায় ভ্যালেন্স রোডের সামন থেকে ক্যাম্পেইনে অংশনেন ব্রিটেনে বাংলাদেশী-ব্রিটিশ আইনজীবীদের  প্রতিনিধিত্বমূলক সংগঠন সেন্টার ফর ব্রিটিশ বাংলাদেশী ডায়লগ ইউকে ( সিবিপিডি)’র অন্যতম মুখপাত্র ও গ্রেটার সিলেট ডেভোলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকের কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার আতাউর রহমান এবং  সিবিপিডি ইউকের কো- অর্ডিনেটর ও   কেসি সলিসিটরস এর প্রিন্সিপাল  ব্যারিস্টার আবুল কালাম চৌধুরী সহ কমিউনিটির সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ।

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে নেতৃবৃন্দ বাঙালিদের ব্যবসা ও সামাজিক মিলনের অন্যতম স্থান হোয়াইটচ্যাপেল মার্কেট সহ আশপাশের এলাকা প্রদক্ষিণ করেন। এসময় ’কেন ঈদের ছুটি চাই’- তার ব্যাখ্যা সম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

পরে হোয়াইটচ্যাপেল আন্ডারগ্রাউন্ড এর সামনে সংক্ষিপ্ত পথ সমাবেশে বিশিষ্ট সংগঠক ও আইনজীবি ব্যারিস্টার আতাউর রহমান বলেন- ঈদের ছুটির দাবীটি মুসলমান কমিউনিটির জন্য অত্যন্ত যৌক্তিক এবং দীর্ঘদিন থেকে এই দাবীটি উপেক্ষিত হয়ে আসছে।

কমিউনিটির সকল শাখার নেতৃবৃন্দকে এই ক্যাম্পেইনে যুক্ত হওয়ার অনুরোধ করে তিনি বলেন-ঈদের দিনে মুসলমানদের ছুটি তার ধর্মীয় অধিকার।

বিশিষ্ট এই সংগঠক ও আইনজীবী  বাঙালি ব্যবসায়ী ও অন্যান্য প্রতিষ্ঠানের কতৃর্পক্ষের উদ্দেশ্যে বলেন- বছরে মাত্র দুটি ঈদে স্টাফদের ছুটি দিয়ে মালিকপক্ষ- ব্রিটেনের ডাইভার্স কমিউনিটিতে অনন্য মানবিক উদাহরণ রাখতে পারেন। এবং এটি বাস্তবায়িত হলে ব্যবসায়ীরা একসময় কমিউনিটির হিরো হয়ে থাকবেন বলে বিশ্বাস করি।

সিবিপিডি  ইউকের  কো- অর্ডিনেটর ও   কেসি সলিসিটরস এর প্রিন্সিপাল  ব্যারিস্টার আবুল কালাম চৌধুরী  ব্রিটেনে ঈদের ছুটি চাই ক্যাম্পেইনটি কমিউনিটির সকল শাখায় ছড়িয়ে দেবার গুরুত্ব আরোপ করে বলেন, সম্প্রতি  কয়েকটি বেসরকারী প্রতিষ্ঠানে সপ্তাহে  চারদিন কাজের পরীক্ষামূলক প্রজেক্ট শুরু হয়েছে। তারা বলছেন, গবেষণায় দেখা গেছে- শ্রমিকরা কর্মক্ষেত্রে  কম চাপ এবং মানষিক প্রশান্তি পেলে কাজের গতি এবং ফলাফল বহুলাংশে বৃদ্ধি পায়। মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদের দিন ছুটি পেলে বিশেষ করে কারী ইন্ড্রাস্ট্রি সহ অন্যান্য ব্যাবসায়ী প্রতিষ্ঠানে কাজের গতি এবং মালিক-শ্রমিক সম্পর্ক আরও বৃদ্ধি পাবে বলে বিশ্বাস করি।

তিনি এই ক্যাম্পেইনে কমিউনিটির সংগঠকদের একাত্ন হওয়ার অনুরোধ করে বলেন- কমিউনিটিতে নায্য এই দাবিটি জাগরিত হলে তা বাস্তবায়নে কোন বাধা থাকবেনা।

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই -সামাজিক ক্যাম্পেইনের সমন্বয়ক  ও ৫২বাংলা টিভির হেড অব পাবলিক অ্যাফেয়ার্স ভিপি ছরওয়ার আহমদ  সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন- আমরা চাই মালিক পক্ষ  ধর্মীয় ও মানবিক দিকটিকে  সামনে রেখে আসন্ন পবিত্র ইদুল আযহা থেকে ঈদের ছুটি বাস্তবায়ন করবেন। এই উদ্যোগটি যার যার প্রতিষ্ঠান থেকে শুরু করা জরুরী। তাহলে অন্তত নিজের ব্যবসায়িক প্রতিষ্ঠানের স্টাফরা তাদের পরিবার নিয়ে ঈদ করতে পারবেন।

এছাড়াও তিনি পবিত্র ঈদ উদযাপনের সময়  ঈদের মানবিক সৌন্দর্যকে  ডাইভার্স কমিউনিটিতে ছড়িয়ে দেবারও আনুরোধ জানান। এবং অন্যান্য ধর্মাবলম্বীদের তাদের ধর্মীয় উৎসব দিনে ছুটি দেবার দাবি জানান।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট কমিউনিটি সংগঠক আসাব আহমদ, টাওয়ার হ্যামলেটস কেয়ারার এসোসিয়েশনের উপদেষ্টা আব্দুস শুকুর, সমন্বয়ক ও ৫২বাংলা সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি প্রমুখ।

হোয়াইটচ্যাপেলে অনুষ্ঠিত ঈদের ছুটি চাই ক্যাম্পেইনটির  সার্বিক তত্বাবধানে  ছিলেন- ৫২বাংলার ইউকে চ্যাপটার সম্পাদক চৌধুরী মুরাদ।

প্রসঙ্গত যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- ক্যাম্পেইনে ইতিমধ্যে প্রায় শতাধিক পেশাজীবি, সামাজিক ও কমিউনিটি সংগঠন, কবি, লেখক, সাংবাদিক একাত্নতা প্রকাশ করেছেন। এই ক্যাম্পেইনের অংশ হিসাবে আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে গত ২০ জুন থেকে পাচ শতাধিক যুক্তরাজ্য প্রবাসী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ‘ঈদের ছুটি চাই’- শ্লোগাণ সস্বলিত পোষ্টার তাদের ব্যক্তিগত ওয়ালে প্রচার অব্যাহত রেখেছেন।

এছাড়াও  যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই ক্যাস্পেইনের অংশ হিসাবে যুক্তরাজ্যবাসী লেখক, পাঠক ও সংগঠকদের লেখা নিয়ে  ৫২বাংলা ওয়েভ পোর্টাল প্রতিদিন লেখক,পাঠক ও সংগঠক এর লেখা  বিশেষ নিবন্ধ  প্রকাশ করছে। এবং কমিউনিটির বিশিষ্টজন, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও শ্রমিকদের মতামত নিয়ে ৫২বাংলাটিভি ধারাবাহিকভাবে প্রতিবেদন প্রচার করছে।  যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে প্রসংশিত হচ্ছে এবং ক্যাম্পেইনে মানুষ একাত্নতা প্রকাশ করছেন।

সামাজিক এই উদ্যোগে  অংশগ্রহন ও যোগাযোগ , কো-অর্ডিনেটর  ছরওয়ার আহমদ M :  07985 418432 ,  আনোয়ারুল ইসলাম অভি  07904971971 ।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন