বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কারী ইন্ড্রাস্টির সংকট মোকাবেলায় দরকার সমন্বিত উদ্যোগ  » «   বিবিসি প্রকাশ করেছে উইঘুর নির্যাতন নিয়ে চাঞ্চল্যকর তথ্য  » «   মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে বাংলা নববর্ষ উদযাপন  » «   মাঙ্কিপক্স সংক্রমণ আরও ২ দেশে: বেলজিয়ামে ২১ দিনের কোয়ারেন্টিন ঘোষণা  » «   শুধুই নারীদের পরিচালনায় প্রথম সৌদি আরবের আকাশে উড়ল ব্যতিক্রমী ফ্লাইট  » «   গোলাপগন্জে চেয়ারম্যান প্রার্থী এলিম চৌধুরী’র মতবিনিময়  » «   দুদকের মামলায় হাজী সেলিম কারাগারে  » «   নিষেধাজ্ঞার মধ্যেও রাশিয়ার মুদ্রা রুবল’র উত্থান  » «   কারী শিল্পের সংকট মোকাবেলায় সিবিআই প্রেসিডেন্টের কাছে  বিসিএ’র পাঁচ দাবী উপস্থাপন  » «   গোলাপগঞ্জে ভোটার হাল নাগাদ শুরু  » «   বার্সেলোনায় মাদারীপুর সমিতির ঈদ পুনর্মিলনী  » «   প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের প্রশংসায় স্পেনের প্রেসিডেন্ট  » «   আব্দুল গাফ্ফার চৌধুরীর চিরবিদায়  » «   ইতালির জেনোভায়‌ প্রবাসীদের কনস্যুলেট সেবা প্রদান  » «   বিয়ানীবাজার থানা জনকল্যাণ সমিতি ইউকে‘র দ্বি-বার্ষিক সাধারণ সভা ও সম্মেলন অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

আলিয়া বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি সংসদ-এর উপদেষ্টা মনোনীত মুজিব স্বদেশি



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

 

কলকাতা আলিয়া বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি সংসদ-এর উপদেষ্টা মণ্ডলীর সদস্য মনোনীত হলেন কবি সাংবাদিক গবেষক শিক্ষাবিদ মুজিব স্বদেশি। ‘আলিয়া সংস্কৃতি সংসদ’ কলকাতার আলিয়া বিশ্ববিদ্যালয়ের সাহিত্য ও সংস্কৃতি চর্চা বিষয়ক একটি স্বতন্ত্র ও স্বাধীন প্রতিষ্ঠান। মাস খানেক আগে আলিয়া সংস্কৃতি সংসদের সম্পাদক তথা বাংলা বিভাগের প্রধান অধ্যাপক সাইফুল্লাহ টেলিফোনযোগে মুজিব স্বদেশির সঙ্গে যোগাযোগ করে তাঁর মৌখিক সম্মতি নেন।

আলিয়া সংস্কৃতি সংসদ বিভিন্ন বিষয়ে নিয়মিত সেমিনার আয়োজন করে থাকে। ‘উজ্জীবন’ নামক উন্নতমানের মাসিক পত্রিকাও প্রকাশ করে আসছে নিয়মিত।

গত শনিবার সংসদ-এর সম্পাদক অধ্যাপক সাইফুল্লাহর স্বাক্ষরিত চিঠি আনুষ্ঠানিকভাবে মুজিব স্বদেশির হস্তগত হয়। আলিয়া সংস্কৃতি সংসদ-এর উপদেষ্টা মনোনীত হওয়ার পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে মুজিব স্বদেশি বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয়ের সাহিত্য ও সংস্কৃতি সংসদ-এর উপদেষ্টা হওয়ার মতো যোগ্যতা আছে কি না জানি না, তবে সংসদের সম্মানিত কর্মকর্তাদের আমার মতো এক অর্বাচীনের উপর আস্থা রাখার জন্য অশেষ ধন্যবাদ’। সংসদের কাজের মাধ্যমে প্রাজ্ঞ ও গুণীজনদের সান্নিধ্য লাভের সুযোগ পেয়ে তিনি আপ্লুত বলে জানান।

উল্লেখ্য, স্বপ্নিল বহুমুখী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, দৈনিক নববার্তা প্রসঙ্গ’র প্রকাশক, কলিকুসুম সাহিত্য পত্রিকার সম্পাদকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত মুজিব স্বদেশি। তাঁর রচিত গ্রন্থাদি- নদী তুমি কথা কও; বাংলা যে দেশে রাষ্ট্রভাষা; বাংলা সাহিত্যে বঙ্গভঙ্গ ও দেশভাগ; অসমে বাঙালির তিন শত্রু; অ-খেয়েছে অজগরে; বরাক উপত্যকার বাংলা ভাষা আন্দোলনের ইতিহাস (সম্পাদিত গ্রন্থ) দেশবিদেশে ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। তা ছাড়াও প্রায় দু ডজনের অধিক দেশি ও বিদেশি সংকলনে তাঁর বিভিন্ন রচনা সংকলিত হয়েছে।

গত বছর অসম রাজ্য সরকার কর্তৃক লেখক-সংবর্ধনাও লাভ করেছেন মুজিব। আলিয়া সংস্কৃতি সংসদ-এর উপদেষ্টা মনোনীত হওয়ায় শুভানুধ্যায়ীরা তাঁকে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন। উল্লেখ্য, মুজিব স্বদেশি যুক্তরাজ্য থেকে পরিচারিত ৫২বাংলা ডট কম-এর আসাম প্রতিনিধি হিসেবে সংবাদমাধ্যমটির জন্মলগ্ন থেকে কাজ করে যাচ্ছেন। সম্প্রতি তিনি প্রেস ক্লাব, করিমগঞ্জ কর্তৃক সংবর্ধিত হয়েছেন।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন