শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
সৈয়দ আফসার উদ্দিন এমবিই‘র ইন্তেকাল  » «   ছাত্রলীগের উদ্যোগে বিয়ানীবাজারে পথচারী ও রোগীদের মধ্যে ইফতার উপহার  » «   ইস্টহ্যান্ডসের রামাদান ফুড প্যাক ডেলিভারী সম্পন্ন  » «   বিসিএ রেস্টুরেন্ট কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এনএইচএস এর ‘টকিং থেরাপিস’ সার্ভিস ক্যাম্পেইন করবে  » «   গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

বিটিএ-র সঙ্গে বাংলাদেশের শিক্ষা উপমন্ত্রীর মতবিনিময়



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

বাংলাদেশী টিচার্স এসোসিয়েশন ইউকে (বিটিএ), সংগঠনটির সদসবৃন্দের সঙ্গে বিলেতে সফররত বাংলাদেশের শিক্ষাবিষয়ক উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি ও তাঁর সফরসঙ্গীদের সঙ্গে একটি মতবিনিময় সভা ও নৈশভোজের আয়োজন করে।

২ ডিসেম্বর রাত সাড়ে ৬টায়, পূর্ব লন্ডনের লন্ডন এন্টারপ্রাইজ  একাডেমিতে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন বিটিএ-র সভাপতি আবু হোসেন।

তিনি প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী ও তাঁর সফরসঙ্গী অতিথিগন এবং সংগঠনের সদস্যবৃন্দসহ অন্যান্যদের স্বাগত জানান। সেই সঙ্গে প্রধান অতিথিকে ফুলের তোড়া দিয়ে স্বাগত ও শুভেচ্ছা জানান রেহানা রহমান, হাসনা রহমান, রুবী হক, সাঈদা চৌধুরী, সেলিনা রহমান ও মিসবাহ আহমেদ। সভার শুরুতে বিজয়ের মাসে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণ করা হয়।

উপমন্ত্রীর নেতৃত্বে উর্ধতন কর্মকর্তাগণের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধিদল ব্রিটেনে কোভিড-১৯-উত্তর, কোভিডের কারণে ক্ষতিগ্রস্ত ছাত্রছাত্রীদের লেখাপড়ার ক্ষতি পুষিয়ে নেওয়া ও তাদের উপর নেমে আসা অন্যান্য নেতিবাচক প্রভাব মোকাবিলা করা এবং এ থেকে উত্তরণে স্কুল ব্যবস্থাপনায় কি কি ধরণের সর্বোত্তম পন্থা অবলম্বন করা হচ্ছে, তা সরেজমিনে অবলোকন করা ও সে সম্বন্ধে সম্যক ধারণা নেওয়ার নিমিত্তে দেশটিতে স্বল্পদিনের সফরে রয়েছে। এ সময়ে তাঁরা বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান সফর করবেন।

সাধারণ সম্পাদক সিরাজুল বাসিত চৌধুরীর সঞ্চালনায় বিটিএ-র পক্ষ হতে কোভিডকালীন ও কোভিড পরবর্তী অভিজ্ঞতা এবং এর অশুভ থাবায় সৃষ্ট জটিলতা ও নানাবিধ সমস্যাগুলো কিভাবে মোকবেলা করা হচ্ছে আর সেগুলো নিরসনে সর্বোৎকৃষ্ট কি কি উপায় অবলম্বন করা হচ্ছে, সে সম্পর্কে বিশদভাবে আলোচনা করেন, লন্ডন এন্টারপ্রাইজ অ্যাকাডেমীর প্রিন্সিপাল আশিদ আলী, হেড টিচার জারাহ্ আহমেদ, হেড টিচার মেহেরুন হামিদ, স্বীয় স্কুলে বিশেষ দায়িত্বরত শিক্ষকগণের মধ্যে মোশতাক চৌধুরী, ডক্টর রোয়াব উদ্দীন ও মুনজেরিন রশীদ।

প্রধান অতিথি মহিবুল হাসান এমপি তাঁর বক্তৃতায়, বিটিএর আয়োজনে গভীর সন্তুষ্টি প্রকাশ করেন এবং আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আলোচকদের কথাগুলো গভীর মনোযোগের সাথে শ্রবণ করেন এবং শিক্ষকদের অভিজ্ঞতা ও বর্ণনাগুলোকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে আখ্যায়িত করেন। তিনি বৃটেনের শিক্ষাক্ষেত্রে বাঙালী প্রেক্টিশনারদের কাজের প্রশংসা করেন এবং তাঁদের কাজ ও নিয়মিত প্রশিক্ষনের অভিজ্ঞতাকে অদূর ভবিষ্যতে বাংলাদেশে সরাসরি কাজে লাগানোর ব্যবস্থা গ্রহনের সম্ভাবনার ইঙ্গিত দেন। বদান্যতার জন্য বিটিএর উপস্থিত সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করেন। এই সভায় মতবিনিময়ের অংশ হিসেবে বিটিএর সদস্য তছউর আলী , জামাল আহমেদ, ইমতিয়াজ আহমেদ, জামাল চৌধুরী, মিসবাহ আহমেদ, মঞ্জুর রেজা চৌধুরী, এ কে এম এহিয়া, রেহানা রহমান, আনহারুজ্জামান চৌধুরী, মুমিতুর রেজা চৌধুরী ও মাসুদ আহমেদ বাংলাদেশে স্কুল-শিক্ষায় কাজে লাগতো পারে এমন, তাঁদের অভিজ্ঞতাপ্রসূত বিভিন্ন পরামর্শের কথা উল্লেখ করেন।

অতিরিক্ত সচিব ড: হেলাল উদ্দিন বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন এবং শিক্ষকদের দেয়া শিক্ষা বিষয়ক পরামর্শ লিপিবদ্ধ করেন। পারস্পরিক মতবিনিময়ের পর এক নৈশভোজের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে সভায় উপস্থিত ছিলেন, অতিরিক্ত সচিব ড: হেলালুদ্দিন, অতিরিক্ত সচিব মো: হাসানুল ইসলাম, অতিরিক্ত সচিব নাসরিন আফরোজ, অতিরিক্ত সচিব মো: মাহবুব হোসেন, উপ সচিব দেলোয়ার হোসেন, উপ সচিব মো: শাহগীর আলম, উপ সচিব এ কিউ এম শফিউল আলম, উপ সচিব তানিম তাসনিম, উপ সচিব কাজী শাহজাহান ও উপ সচিব এ এন এম তারিকুল ইসলাম।

সভাপতি আবু হোসেন বৃটেনের শিক্ষা ব্যবস্থার আলোকে বৃটেনের OFSTED এর মতো স্কুল পরিদর্শনের ব্যবস্থা প্রবর্তন করে দেশের স্কুল ম্যানেজমেন্ট এবং শিক্ষকগন এবং প্রধান শিক্ষকদের একাউন্টিবিলিটিতে নিয়ে আসার পরামর্শ দান করেন। এ ব্যবস্থা প্রবর্তন করার আগে পরিদর্শনের পুরো একটা নির্দেশনা , শিক্ষাব্যবস্থা, ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা দান, এবং ছাত্র-ছাত্রীর সংখ্যা অনুপাতে শিক্ষক নিয়োগ, তাই বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে বাংলাদেশ থেকে আগত অতিথিদের সফলতা কামনা করে সভাপতি তার সমাপনী বক্তব্য সমাপ্তি টানেন।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন