শুক্রবার, ৭ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
বিসিএ শেফ অব দা ইয়ার- প্রতিযোগিতায় বাংলাদেশী কারী ব্রান্ডিং  » «   দ্বিপাক্ষিক বৈঠকে মিয়ানমারের বিরুদ্ধে মামলায় গাম্বিয়াকে সমর্থনের জন্য স্পেনের প্রতি রাস্ট্রদূতের আহবান  » «   মাথিউরা ইউনিয়ন উন্নয়ন সংস্থা ইউকে এর সম্মেলন ও  কার্যকরি কমিটি গঠিত  » «   প্রবাসী ৭ ব্যবসায়ীকে গ্রেপ্তারের প্রতিবাদে বিসিএ ও ইউকে বিবিসিআই’র সংবাদ সম্মেলন  » «   বিসিএ’র  ১৬তম  এওয়ার্ড অনুষ্ঠান ৩০ অক্টোবর  লন্ডনের পার্ক প্লাজায়  » «   সাত ব্যবসায়ীর ষড়যন্ত্রমূলক গ্রেফতারে বিচার এবং তাঁদের নিরাপদে যুক্তরাজ্যে ফিরিয়ে আনার দাবীতে সংবাদ সম্মেলন  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক আঙ্গুরায় বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান  » «   স্পেনে বিয়ানীবাজার পৌরসভা ওয়েলফেয়ার ট্রাস্ট বার্সেলোনা কমিটি গঠিত  » «   স্পেনে বাংলাদেশ কালচারাল ইয়ং ফেডারেশন কমিটি গঠিত  » «   গোলাপগঞ্জে সাংবাদিক জাহেদের উপর সন্ত্রাসী হামলা  » «   মাসা আমিনির মৃত্যুতে ইরানের ‘নীতি পুলিশ’ এখন আলোচনায়  » «   অনশনে বসতে আ’লীগ কার্যালয়ে ইডেন ছাত্রলীগের ১২ নেত্রী  » «   ইতালিতে জাঁকজমকপূর্ণভাবে বিএনপি’র ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   ইতালির জাতীয় সংসদ নির্বাচনে এমপি ও সিনেট পদপ্রার্থীদের রোমের বাংলাদেশী কমিউনিটির সাথে মতবিনিময়  » «   রানির প্রস্থান, রাজার আগমন এবং আধুনিক ব্রিটেন  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


বাংলাদেশের প্রাক্তন জাতীয় ক্রিকেট কোচ জালাল চৌধুরি পরলোকে



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

করিমগঞ্জ জেলার ভূমিপুত্র ও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স্বনামধন্য প্রাক্তন কোচ, ক্রীড়া সাংবাদিক জালাল চৌধুরি আর নেই। আজ সকাল ১১.২৫ মিনিটের সময় ঢাকার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৪ বছর।

তিনি বার কয়েক বাংলাদেশ জাতীয় ক্রিকেট টিমের প্রধান কোচ ছিলেন। তাঁর পৈত্রিক বাড়ি বদরপুরের মালুয়া গ্রামে। তিনি ১৯৪৭ সালে অবিভক্ত ভারতবর্ষে জন্ম গ্রহণ করেন। তাঁর বাবা ইজাজুর রহমান চৌধুরি ছিলেন পাকিস্তান সরকারের অ্যাকাউন্টস অফিসার। মা রাজিয়া রহমান চৌধুরি ছিলেন একজন বিদুষী মহিলা। জালাল চৌধুরির প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ঢাকা কলেজিয়েট স্কুলে। স্নাতক ডিগ্রি নেন ঢাকা কলেজ থেকে। শৈশব থেকে ক্রিকেটের প্রতি ছিল তাঁর প্রবল আকর্ষণ। তিনি অত্যন্ত মেধাবী ছিলেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রথম ব্যাচ হিসেবে তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসের মেইন ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেও সরকারি চাকরি করেননি।

একজন ওপেনার ব্যাটসম্যান তথা উইকেটকিপার হিসেবে ক্রিকেট ক্যারিয়ার শুরু করে ঢাকার প্রায় সবগুলো ক্রিকেট ক্লাবের খেলোয়াড় তথা কোচ হয়েছিলেন বিভিন্ন সময়। ভারতের পাতিয়ালা থেকে ১৯৭৯ সালে ক্রিকেট কোচিংয়ের উপর এক বছরের ডিপ্লোমা ডিগ্রি নেন তিনি। ১৯৯৭ সালে তাঁর-ই সুযোগ্য কোচিংয়ে বাংলাদেশ আইসিসি চ্যাম্পিয়ন হয়! প্রায় পাঁচ দশকের অধিক তিনি বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

১৯৯৬ সালে “কয়েক ছত্র ক্রিকেট” নামে তাঁর একটি সংকলনও প্রকাশিত হয়। ২০১১ সালে তিনি বিপত্নীক হয়ে অনেকটা একাকিত্বের জ্বালায় ভুগতে থাকেন। তাঁর স্ত্রী কফতিয়া চৌধুরির মৃত্যুর পর তিনি একা জীবনযাপনে অভ্যস্থ হয়ে পড়েন। তাঁর একমাত্র ছেলে নাজিম জালাল চৌধুরি ও একমাত্র মেয়ে রাবাব মারিয়াম চৌধুরি দীর্ঘ দিন ধরে আমেরিকা প্রবাসী। জালাল চৌধুরি ক্রিকেটারের পাশাপাশি একজন লিটল ম্যাগ সম্পাদকও ছিলেন। ১৯৭৩ সালে “কিংশুক” নামে একটি লিটল ম্যাগাজিন তিনি সম্পাদনা করছেন।

‌‌আজিমপুর গোরস্থানে আজ আসরের নামাজ শেষে তাঁর জানাজার নামাজ অনুষ্ঠিত হয় ও সেখানেই তাঁকে কবরস্ত করা হয়। তাঁর মৃত্যুতে গভীর শোক ব্যক্ত করেছেন তাঁর গুণমুগ্ধরা।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন