বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «   রোটারিয়ান মোহাম্মদ খতিবুর রহমান বার্লিন যাচ্ছেন  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব  » «   আজীবন সম্মাননা পেলেন সৈয়দ আফসার উদ্দিন এমবিই  » «   লন্ডন বাংলা স্কুলের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «   লন্ডনবাসী প্রবীণ মুরব্বী জমির উদ্দিন( টেনাই মিয়া)র ইন্তেকাল  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

সৌখিন চাষী মুকিতুরের বাগানের সবজির মালিক স্বজন –প্রতিবেশীরা !



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

একজন পরিশ্রমী মানুষ মুকিতুর রহমান। ইংল্যান্ডের পশ্চিম মিডল্যান্ডসের ঐতিহাসিক কাউন্ট্রি  উস্টারশায়ার থাকেন। প্রকৃতিবান্ধব মুকিতুর রহমানের প্রিয় শখ বাগান করা।  সেই শখ কে সুখ ও আনন্দময়  করে প্রতিবছর ব্রিটেনের সামার সময়টায়  গড়ে তুলেন  শাকসবজি  ও ফলমূলের বাগান। এবারও এর ব্যতিক্রম হয়নি।

স্থানীয় কাউন্সিল থেকে ভূমি বরাদ্দ নিয়ে কোভিড -১৯ থেকে  বের হওয়া সামারে এবারও গড়ে তুলেছেন একটি বড় বাগান।

মুকিতুর রহমানের বাগানে বলা যায় বাঙালি ঐতিহ্যের প্রধান শাকসবজি ও ফলমূল অর্থাৎ  বাংলাদেশী লাউ, শশা,ডাটা,ফরাস  বা ঝাড়শিম , টমেটো,কজেট,লালশাক,পালংশাক, পিয়াজ, আলু, রানার বিনস,ধনিয়া পাতা  ইত্যাদি। এবারের ব্রিটিশ সামারে রোদ-বৃষ্টির  লোকচুরি থাকলেও  ফলন পেয়েছেন আশানুরুপ বলে জানিয়েছেন মুকিতুর রহমান ।

সৌখিন কৃষকের বাগান থেকে এবার তিনি এখন পর্যন্ত  ৩০টি লাউ পেয়েছেন।২০ কেজির মতো পিয়াজ ঘরে তুলতে পেরেছেন। আর প্রায় প্রতিদিন বাগান থেকে তুলেছেন অগুনতি টমেটো , ঝাড়শিম সহ নানাজাতের শবজি।বাগানের  আপেল, চেরী ও স্টভেরী ফলনও হয়েছে আশাতীত।

সবজি চাষে কোন রাসায়নিক সার প্রয়োগ করেননি । তবে তাকে প্রতিদিন বাগানের পিছনে দুই থেকে তিন ঘন্টা পরিশ্রম করতে হয়।

ব্রিটেনের যান্ত্রিক জীবনে প্রতিবছর বাগানে নিজের  বড় একটি সময় ব্যয় করা  কী  শুধুমাত্র শখ করে? ৫২বাংলার এমন প্রশ্নের উত্তরে মুকিতুর রহমান  হাসি ছড়িয়ে জানালেন, অল্প সময়ের সামরে, বাগান করতে সুখ ও আনন্দের শেষ নেই। চারা রোপন, বেড়ে ওঠা, ফুল ও ফলন ধরার দৃশ্যটি জন্মদেয় এক অন্যরকম অনুভুতির।

তারপর বাগান থেকে ঘরে তোলা। এবং সর্বোপরি নিজের বাগানের শাকসবজি ও ফল যখন প্রতিবেশী আত্নিয় স্বজনদের দিতে পারি- এইসব আনন্দের কথা বলে বুঝানো যাবে না।

সৌখিন চাষী মুকিতুরের বাগানের সবজির মালিক স্বজন –প্রতিবেশীরা !

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন