শুক্রবার, ৭ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
বিসিএ শেফ অব দা ইয়ার- প্রতিযোগিতায় বাংলাদেশী কারী ব্রান্ডিং  » «   দ্বিপাক্ষিক বৈঠকে মিয়ানমারের বিরুদ্ধে মামলায় গাম্বিয়াকে সমর্থনের জন্য স্পেনের প্রতি রাস্ট্রদূতের আহবান  » «   মাথিউরা ইউনিয়ন উন্নয়ন সংস্থা ইউকে এর সম্মেলন ও  কার্যকরি কমিটি গঠিত  » «   প্রবাসী ৭ ব্যবসায়ীকে গ্রেপ্তারের প্রতিবাদে বিসিএ ও ইউকে বিবিসিআই’র সংবাদ সম্মেলন  » «   বিসিএ’র  ১৬তম  এওয়ার্ড অনুষ্ঠান ৩০ অক্টোবর  লন্ডনের পার্ক প্লাজায়  » «   সাত ব্যবসায়ীর ষড়যন্ত্রমূলক গ্রেফতারে বিচার এবং তাঁদের নিরাপদে যুক্তরাজ্যে ফিরিয়ে আনার দাবীতে সংবাদ সম্মেলন  » «   বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক আঙ্গুরায় বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান  » «   স্পেনে বিয়ানীবাজার পৌরসভা ওয়েলফেয়ার ট্রাস্ট বার্সেলোনা কমিটি গঠিত  » «   স্পেনে বাংলাদেশ কালচারাল ইয়ং ফেডারেশন কমিটি গঠিত  » «   গোলাপগঞ্জে সাংবাদিক জাহেদের উপর সন্ত্রাসী হামলা  » «   মাসা আমিনির মৃত্যুতে ইরানের ‘নীতি পুলিশ’ এখন আলোচনায়  » «   অনশনে বসতে আ’লীগ কার্যালয়ে ইডেন ছাত্রলীগের ১২ নেত্রী  » «   ইতালিতে জাঁকজমকপূর্ণভাবে বিএনপি’র ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   ইতালির জাতীয় সংসদ নির্বাচনে এমপি ও সিনেট পদপ্রার্থীদের রোমের বাংলাদেশী কমিউনিটির সাথে মতবিনিময়  » «   রানির প্রস্থান, রাজার আগমন এবং আধুনিক ব্রিটেন  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


বিয়ানীবাজার লেবুজাতীয় ফল চাষের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
কর্মশালায় অংশ নেন ৬০জন চাষী



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

লেবু জাতীয় ফল সম্পসারণ বৃদ্ধির আওতায় সিলেট বিয়ানীবাজার উপজেলা কৃষি অফিসের উদ্দ্যোগে একটি কৃষক প্রশিক্ষণ কর্মশালার  আয়োজন করা হয়।

১৭জুন বৃহস্পতিবার  উপজেলা কৃষি প্রশিক্ষণ একাডেমিতে দিনব্যাপী এক কৃষক প্রশিক্ষক কর্মশালায়  উপজেলার বিভিন্ন ইউনিয়নের নির্বাচিত কৃষক রা অংশ নেন। এতে  প্রশিক্ষক  ছিলেন উপজেলা কৃষি অফিসার মো:আরিফুর রহমান ও উপজেলা কৃষি সম্পসারণ কর্মকর্তা মাহমুদ আব্দুল্লাহ আল নোমান।

প্রশিক্ষকদ্বয় বিয়ানীবাজার উপজেলার ছোট বড় টিলা ও উষ্ণ ভূমিতে লেবু জাতীয় ফল উতপাদনের বিরাট সম্ভাবনার কথা উল্লেখ করে বলেন, এই উপজেলায় বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরনের মাধ্যমে লেবুজাতীয় নানা ফল চাষ করে তাদের অর্থনৈতিক জীবন পাল্টে দেবার প্রচুর সম্ভাবনা রয়েছে। এবং এই প্রশিক্ষণ ছাড়াও কৃষি বিভাগ এদতঅঞ্চলের কৃষকের ভাগ্য উন্নয়নে ধারাবাহিক কাজ করবে।

সকাল নয়টা  থেকে বিকাল ৩টা পর্যন্ত প্রশিক্ষণে  উপজেলার বিভিন্ন অঞ্চলের ৬০জন নির্বাচিত কৃষক অংশ নেন। প্রশিক্ষণ কর্মশালা শেষে ৫২বাংলাকে তারা জানান এই প্রশিক্ষণ তাদের লেবু জাতীয় ফল চাষে অনেক উপকারে আসবে। বর্তমান সময়ের বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদের অনেক কলা -কৌশল যেমন জমি নির্ধারণ,সার প্রয়োগ, রোগ-বালাই প্রতিরোধ ও ফলন বৃদ্ধি  ইত্যাদি  পদ্ধতি বিষয়ে হাতে কলমে ও তথ্যভিত্তিক প্রশিক্ষণ দেয়া হয়েছে।

পরে প্রশিক্ষিত কৃষকদের মধ্যে  ৫ শতাংশ ভূমিতে চাষযোগ্য ১৫টি চারা প্রদান করা হয়। লেবুজাতীয় বিভিন্ন রকমের ফলের মধ্যে রয়েছে মাল্টা ২৩৫৫টি,জারা লেবু ২৩৫৫টি, বাতাবীলেবু ২৩৫৫টি,কমলার চারা ২৩৫৫৫টি।

এছাড়াও প্রতিটি কৃষককে সার, কীটনাশক ও গাছের ভিটামিন বিতরণ করা হয়।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ১০নং মুড়িয়া ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: জসিম উদ্দিন, লাউতা ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা পুলক, দুবাগ ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা আহসান কবির।

বিয়ানীবাজার লেবুজাতীয় ফল চাষের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ।। 𝟝𝟚𝕓𝕒𝕟𝕘𝕝𝕒𝕥𝕧

 

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন