শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
Sex Cams
সর্বশেষ সংবাদ
গ্রেটার বড়লেখা এসোশিয়েশন ইউকে নতুন প্রজন্মদের নিয়ে কাজ করবে  » «   স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিয়ানীবাজার প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল  » «   কানাডা যাত্রায়  ইমিগ্রেশন বিড়ম্বনা এড়াতে সচেতন হোন  » «   ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত  » «   যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের সাহায্যার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের অনুদান  » «   বড়লেখায় পাহাড়ি রাস্তা সম্প্রসারণে বেরিয়ে এলো শিলাখণ্ড  » «   মাইল এন্ড পার্কে ট্রিস ফর সিটিস এর কমিউনিটি বৃক্ষরোপণ  » «   রয়েল টাইগার্স স্পোর্টস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন  » «   গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন  » «   যুক্তরাজ্যবাসি  সাংবা‌দিক সাইদুল ইসলামের পিতা আব্দুল ওয়াহিদের ইন্তেকাল  » «   ইউকে বাংলা রিপোটার্স ইউনিটি‘র নতুন কার্যকরী কমিটির অভিষেক  » «   রোটারিয়ান মোহাম্মদ খতিবুর রহমান বার্লিন যাচ্ছেন  » «   টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব  » «   আজীবন সম্মাননা পেলেন সৈয়দ আফসার উদ্দিন এমবিই  » «   লন্ডন বাংলা স্কুলের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন

বিয়ানীবাজার লেবুজাতীয় ফল চাষের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
কর্মশালায় অংশ নেন ৬০জন চাষী



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

লেবু জাতীয় ফল সম্পসারণ বৃদ্ধির আওতায় সিলেট বিয়ানীবাজার উপজেলা কৃষি অফিসের উদ্দ্যোগে একটি কৃষক প্রশিক্ষণ কর্মশালার  আয়োজন করা হয়।

১৭জুন বৃহস্পতিবার  উপজেলা কৃষি প্রশিক্ষণ একাডেমিতে দিনব্যাপী এক কৃষক প্রশিক্ষক কর্মশালায়  উপজেলার বিভিন্ন ইউনিয়নের নির্বাচিত কৃষক রা অংশ নেন। এতে  প্রশিক্ষক  ছিলেন উপজেলা কৃষি অফিসার মো:আরিফুর রহমান ও উপজেলা কৃষি সম্পসারণ কর্মকর্তা মাহমুদ আব্দুল্লাহ আল নোমান।

প্রশিক্ষকদ্বয় বিয়ানীবাজার উপজেলার ছোট বড় টিলা ও উষ্ণ ভূমিতে লেবু জাতীয় ফল উতপাদনের বিরাট সম্ভাবনার কথা উল্লেখ করে বলেন, এই উপজেলায় বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরনের মাধ্যমে লেবুজাতীয় নানা ফল চাষ করে তাদের অর্থনৈতিক জীবন পাল্টে দেবার প্রচুর সম্ভাবনা রয়েছে। এবং এই প্রশিক্ষণ ছাড়াও কৃষি বিভাগ এদতঅঞ্চলের কৃষকের ভাগ্য উন্নয়নে ধারাবাহিক কাজ করবে।

সকাল নয়টা  থেকে বিকাল ৩টা পর্যন্ত প্রশিক্ষণে  উপজেলার বিভিন্ন অঞ্চলের ৬০জন নির্বাচিত কৃষক অংশ নেন। প্রশিক্ষণ কর্মশালা শেষে ৫২বাংলাকে তারা জানান এই প্রশিক্ষণ তাদের লেবু জাতীয় ফল চাষে অনেক উপকারে আসবে। বর্তমান সময়ের বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদের অনেক কলা -কৌশল যেমন জমি নির্ধারণ,সার প্রয়োগ, রোগ-বালাই প্রতিরোধ ও ফলন বৃদ্ধি  ইত্যাদি  পদ্ধতি বিষয়ে হাতে কলমে ও তথ্যভিত্তিক প্রশিক্ষণ দেয়া হয়েছে।

পরে প্রশিক্ষিত কৃষকদের মধ্যে  ৫ শতাংশ ভূমিতে চাষযোগ্য ১৫টি চারা প্রদান করা হয়। লেবুজাতীয় বিভিন্ন রকমের ফলের মধ্যে রয়েছে মাল্টা ২৩৫৫টি,জারা লেবু ২৩৫৫টি, বাতাবীলেবু ২৩৫৫টি,কমলার চারা ২৩৫৫৫টি।

এছাড়াও প্রতিটি কৃষককে সার, কীটনাশক ও গাছের ভিটামিন বিতরণ করা হয়।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ১০নং মুড়িয়া ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: জসিম উদ্দিন, লাউতা ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা পুলক, দুবাগ ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা আহসান কবির।

বিয়ানীবাজার লেবুজাতীয় ফল চাষের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ।। 𝟝𝟚𝕓𝕒𝕟𝕘𝕝𝕒𝕥𝕧

 

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন