বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কেসি সলিসিটর্সের দশক পূর্তি উদযাপন  » «   বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি  » «   লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «   পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীবাদের প্রতিবন্ধকতা  » «   রিষি সুনাক এশিয়ান বংশদ্ভোত, কনজারভেটিভ এবং ধনীদের বন্ধু  » «   গোলাপগঞ্জ প্রেসক্লাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকার আহবান  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


যুক্তরাজ্য আরও ১ হাজার ভেন্টিলেটর পাঠাচ্ছে ভারতে



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

করোনায় বিপর্যস্ত ভারতে যুক্তরাজ্য আরও এক হাজার ভেন্টিলেটর পাঠাবে। এছাড়া দেশটিতে বসবাসকারী ভারতীয় চিকিৎসকদের একটি সংগঠন টেলিমেডিসিনের মাধ্যমে ভারতকে সহযোগিতার প্রস্তাবও দিয়েছে।

যুক্তরাজ্য ইতোমধ্যে ৪৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর (বাতাস থেকে অক্সিজেন সংগ্রহ করার যন্ত্র) ও দুশো ভেন্টিলেটর ভারতে পাঠিয়েছে। তিনটি বড় উৎপাদন ইউনিটও পাঠানো হচ্ছে যেগুলো অক্সিজেন কারখানা হিসেবে ব্যবহৃত হবে।

রোববার যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব বিবিসিকে বলেন, ‘আমরা খুব দ্রুত এক হাজার ভেন্টিলেটরের একটি প্যাকেজ পাঠাচ্ছি।’

জি-৭ বৈঠক উপলক্ষে লন্ডনে সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে দেখা করতে যাচ্ছেন রাব।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভার্চুয়াল বৈঠক হওয়ার কথা রয়েছে। কয়েকদিন আগে করোনা সংকটের কারণে জনসন দিল্লি সফর বাতিল করেন।

রাব বলেন, ‘ভারতের প্রয়োজনের সময়’ যুক্তরাজ্য সবকিছু করবে। যদিও ব্রিটিশ সরকার জানিয়েছে, এ মুহূর্তে পাঠানোর মতো অতিরিক্ত ভ্যাকসিন তাদের কাছে নেই।

যুক্তরাজ্যে প্রচুর সংখ্যক ভারতীয় বসবাস করে। তারা সরঞ্জাম ভারতের হাসপাতালে অক্সিজেন ও প্রয়োজনীয় পাঠাতে অর্থ সংগ্রহ করছে।

ব্রিটিশ অ্যাসোসিয়েশোন অব ফিজিশিয়ান্স অব ইন্ডিয়ান অরিজিন (ব্যাপিও) নামক একটি সংগঠনের সদস্যরা টেলিমেডিসিনের মাধ্যমে ভারতের কম-গুরুতর করোনা রোগীদের পরামর্শ দেয়ার একটি উদ্যোগ নিয়েছেন। ভারতে করোনা চিকিৎসায় হিমশিম খাওয়া চিকিৎসকদের ওপর চাপ কমাতেই এই উদ্যোগ নিয়েছেন ব্যাপিওর সদস্যরা।

ব্যাপিওর সভাপতি পরাগ সিংঘাল বলেন, ‘আমরা অর্থ সংগ্রহের মাধ্যমে অক্সিজেন কনসেনট্রেটর পাঠাচ্ছি যেন আইসিইউ বেডের সক্ষমতা বাড়ানো যায়।’

তিনি আরও বলেন, ‘আমরা ভারতে আমাদের ক্লান্ত সহকর্মীদের সহযোগিতা করার চেষ্টাও করছি – চিকিৎসকরা অত্যধিক পরিশ্রম করছেন, তারা অনেক চেষ্টা করছেন।’

তিনি বলেন, ব্যাপিওর চিকিৎসকরা ভারতের হাসপাতালে করা করোনা পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে ফোন ও অনলাইনে পরামর্শ দেবে।

যুক্তরাজ্যের ২৫০ জন স্বেচ্ছাসেবী চিকিৎসক টেলিমেডিসিন দেয়ার উদ্যোগে স্বাক্ষর করেছেন। তারা এক হাজার স্বেচ্ছাসেবী জোগাড়ের চেষ্টা করছেন। ভারতের বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের হাসপাতাল ও ছোট ক্লিনিকগুলোতে তারা এ সেবা দেবেন।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন