বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
কেসি সলিসিটর্সের দশক পূর্তি উদযাপন  » «   বঙ্গবন্ধু স্কলারশিপ আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের উন্নয়নের প্রতিচ্ছবি  » «   লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «   পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীবাদের প্রতিবন্ধকতা  » «   রিষি সুনাক এশিয়ান বংশদ্ভোত, কনজারভেটিভ এবং ধনীদের বন্ধু  » «   গোলাপগঞ্জ প্রেসক্লাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকার আহবান  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


ইতালিতে প্রবাসী বাংলাদেশী নারীদের আয়োজনে বাংলা বর্ষবরণ



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

 

বাংলার কৃষ্টি ও সংস্কৃতির অন্যতম প্রধান উৎসব বাংলা বর্ষবরণ। প্রতি বছরের ন্যায় এবারও ইতালির রাজধানী রোমে একাধিক স্থানে উদযাপিত হয়েছে।

ইতালিতে বসবাসরত বিভিন্ন সামাজিক, আঞ্চলিক ও সাংস্কৃতিক পরিমণ্ডলের নারী নেত্রীরা ঐক্যবদ্ধভাবে এই বৈশাখ উদযাপনের মিলনমেলার আয়োজন করে।

বৈশ্বিক মহামারী করোনার কারণে স্বাস্হ্যবিধি মেনে  সীমিত আকারে এবং সংক্ষিপ্ত সময়ের জন্য রোমের স্থানীয় কয়েকটি পার্কে পৃথক পৃথক ভাবে চিরাচরিত বাঙালি পোশাক ও সাজে নারীরা একত্রিত হোন। উৎসবে  ছিল বাঙালি ঐতিহ্যের বৈশাখের খাবার ও  নানা পদের পিঠা।

নারী নেত্রী ও ৫২বাংলা ইতালীর প্রতিনিধি সাংবাদিক মেহেনাস তাব্বাসুম শেলির সার্বিক তত্ত্বাবধানে এই সময় উপস্থিত ছিলেন লায়লা শাহ, নার্গিস হাওলাদার, সুলতানা নিগার মিতা, ফাতেমা কবির, সৈয়দা শামীমা আক্তার, নাসরিন আক্তার, লাভলী বেগম, রওশন আরা মুন্নী, ফারিয়া আঁখি, মলিন তাহের, সানজেদা বাসের, শিল্পী চৌধুরী, লিমা আক্তার, নাহিদা আক্তার, জায়েদা আক্তার, নিগার আব্দুল, জিনাত আরা নিশি, জান্নাতুল ফেরদৌস আঁখি, ইভা আলী, শাহিদা পারভীন, শামীমা আহমেদ, সাথি ইসলাম, সুমা আক্তার, মাহমুদা খাতুন, সামিয়া আক্তার, নিপা বেপারী, সামিয়া আশা, আসমা আক্তার বিথী, শামীমা আক্তার নিপা, জুবাইদা গুলশান আরা সিমু সহ অনেকে।

বক্তারা বলেন, গত বছর থেকে  করোনার কারণে বর্ষবরণ সহ অন্যান্য ঐতিহ্যবাহী উৎসবগুলো করা সম্ভব হচ্ছে না। তারপরেও প্রবাসে বাংলার ঐতিহ্য ও সংস্কৃতিকে ধারণ ও লালন করে ইতালীতে বেড়ে ওঠা আমাদের প্রজন্মদের বাঙালী ঐতিহ্য ও সংস্কৃতির পরিচয় করার জন্যে ছোট্ট পরিসরে এই এই বৈশাখ উদযাপনের আয়োজন করা হয়েছে।

 


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন