শনিবার, ২৬ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
https://blu-ray.world/ download movies
সর্বশেষ সংবাদ
লীলা নাগের স্মৃতি রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্যোগ নেবে  » «   ফুসফুস-ক্যান্সার পরীক্ষার জন্য মাইল এন্ড লেজার সেন্টারে স্থাপন করা হচ্ছে বিশেষ ‘স্ক্রিনিং মেশিন’  » «   অলি-মিঠু-টিপু প্যানেলের পরিচিতি ও ইশতেহার ঘোষণা  » «   ২০ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সিতে ৫ম বেঙ্গলী ওয়েডিং ফেয়ার  » «   একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা গঠিত  » «   টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পেলেন সিলেটের ২৪গুণী শিক্ষক  » «   নওয়াগ্রাম প্রগতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুল, ফল ও ঔষধি বৃক্ষরোপণ  » «   আলোকিত মানুষ শিক্ষক মো. সমছুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী  » «   সিলেটের বিয়ানীবাজারে একটি পরিত্যক্ত কূপে তাজা গ্যাসের মজুদ আবিষ্কৃত  » «   বাংলাদেশী কারী  ব্রিটেনের প্রবৃত্তি ও খাবার সংস্কৃতিতে অনন্য  অবদান রাখছে  » «   পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীবাদের প্রতিবন্ধকতা  » «   রিষি সুনাক এশিয়ান বংশদ্ভোত, কনজারভেটিভ এবং ধনীদের বন্ধু  » «   গোলাপগঞ্জ প্রেসক্লাব নিয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের ব্যাপারে সতর্ক থাকার আহবান  » «   স্পেনে যুবলীগের উদ্যোগে আলোচনা ও কর্মীসভা অনুষ্ঠিত  » «   ইতালিতে সিলেট বিভাগ জাতীয়তাবাদী ফোরামের আংশিক কমিটি ঘোষণা  » «  
সাবস্ক্রাইব করুন
পেইজে লাইক দিন


ডুমুরিয়ার মাগুরাঘোনায় সরকারি রাস্তার গাছ কর্তন
ইউএনওর হস্তক্ষেপে জব্দ



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

খুলনার ডুমুরিয়া উপজেলার  মাগুরাঘোনা এলাকার রবিউল ইসলাম মোড়ল নামে এক প্রভাবশালীর বিরুদ্ধে অবৈধভাবে  সরকারি রাস্তার পাশের ৩টি শিরিস  গাছ কাঠ ব্যবসায়ীদের কাছে বিক্রি করার অভিযোগ উঠেছে।
খবর পেয়ে বুধবার সকালে উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে গাছ কাটা বন্ধ এবং কর্তনকৃত গাছ জব্দ করা হয়েছে।
দীর্ঘদিন  যাবৎ উপজেলার মাগুরাঘোনা আটলিয়া এলাকাসহ বিভিন্ন এলাকায় অবৈধভাবে সরকারি জমির গাছ এক শ্রেণীর প্রভাবশালী ব্যক্তি নানা অজুহাতে কেঁটে সাবাড় করে আসলেও সংশ্লিষ্ট  কর্তৃপক্ষ যথাযথ আইনানুগ ব্যবস্হা না নেয়ায় প্রতিনিয়ত এর ব্যাপকতা বাড়ছে বলে মনে করছেন সাধারণ মানুষ।
ফলে একদিকে সরকার হারাচ্ছে রাজস্ব  অপর দিকে বন উজাড়ের কারণে পরিবেশের মারাত্বক ক্ষতি সাধিত হচ্ছে। সংশ্লিষ্ট সুত্রে জানাগেছে,মাগুরাঘোনা গ্রামের মৃত, রওশন মোড়লের ছেলে  রবিউল ইসলাম মোড়ল বুড়ো তার বাড়ির অদূরে  সরকারি রাস্তার পাশে থাকা ছোট-বড়  ৩ টি শিশির গাছ  ১৪ হাজার টাকা চুক্তিতে অগ্রীম ৪ হাজার টাকা নিয়ে চুকনগর বাজারের কাঠ ব্যাবসায়ী আব্দুল বারিক শেখ ও রবিউল ইসলামের   কাছে গাছগুলো বিক্রি করে দেন।
বিষয়টি জানাজানি হলে স্হানীয় কথিত এক সাংবাদিকের নেতৃত্বে সংঘবদ্ধ প্রতারক চক্র কাঠ ব্যবসায়ীদের কাছে ৫ হাজার টাকা চাঁদা দাবী করে। অন্যথায় গাছ কাটতে দেয়া হবেনা বলে হুমকি দেয়।
উপায়ন্তর না পেয়ে কাঠ ব্যবসায়ীরা ওই প্রতারক চক্রকে গত মঙ্গলবার ৫ হাজার টাকা দিয়ে আজ বুধবার কয়েক জন শ্রমিক নিয়ে গাছগুলো কাটতে শুরু করে।
বিষয়টি জানতে পেরে  উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে  স্থানীয় বয়ার সিং তহসিল অফিসের পক্ষে অফিস সহায়ক রেজাউল করিম মন্টু এবং মাগুরাঘোনা বিট পুলিশের কর্মকর্তা ঘটনাস্হলে উপস্হিত হয়ে গাছ কাটা বন্ধ করে দেন এবং কর্তনকৃত গাছগুলো হেফাজতে নেন।
এ দিকে ক্রয়কৃত গাছ কাটতে ব্যর্থ হলে কাঠ ব্যবসায়ী ওই কথিত সাংবাদিক ও প্রতারক চক্রের কাছে দেয়া ৫ হাজার টাকা ফেরত চাইতে গেলে তাকে অকথ্য ভাষায় গালি গালাজ এবং নানাবিধ হুমকি ধামকি দেন বলে কাঠ ব্যবসায়ীরা নিশ্চিত করেছেন।
সম্প্রতি গত কয়েক মাস ধরে মাগুরাঘোনা, আটলিয়াসহ উপজেলার বিভিন্ন এলাকায় সরকারি জমির গাছ বিভিন্ন অজুহাতে এক শ্রেনির প্রভাবশালী ব্যক্তি কেটে সাবাড় করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ আইনগত ব্যবস্হা না নেয়ায় গাছ কাঁটার হিড়িক চলছে বলে অভিমত সাধারণ মানুষের।
গত ৩ মাস আগে আটলিয়া ইউনিয়নের চাকুন্দিয়া গ্রামের অছিম হালদার নামের এক যুবক রাস্তার গাছ কেটে বিক্রি কালে উপজেলা সহকারি কমিশনার(ভূমি) নির্দেশে সাময়িক ভাবে গাছ কাটা বন্ধ রাখলেও পরবর্তিতে তা রাতারাতি সরিয়ে নেয়া হয়।
এমনি ভাবে প্রশাসনের হস্তক্ষেপে মাঝে মধ্যে গাছ কাটা বন্দ বা কর্তনকৃত গাছ জব্দ করলেও কিছু দিন পর এক শ্রেনির অসাধু ব্যক্তি বা কর্মচারীদের ম্যানেজ করে গাছ কাটা এবং সরিয়ে নেয় অপরাধীরা।
এ প্রসংঙ্গে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবদুল ওয়াদুদ বলেন, গাছ কাটা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। সার্ভেয়ার দ্বারা রাস্তার জমি পরিমাপ করা হবে।
গাছগুলো যদি ব্যক্তি মালিকানার জমির হয়ে থাকে তা হলে মালিককে দিয়ে দেয়া হবে।আর যদি সরকারি জায়গার হয় তা হলে সে অনুযায়ী পরবর্তী পদক্ষেন নেয়া হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন